বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
আন্তঃব্যাংকে আরও বাড়ল ডলারের দাম
প্রকাশ: মঙ্গলবার, ২৩ মে, ২০২৩, ১০:২৭ অপরাহ্ন

আন্তঃব্যাংকে আরও বেড়েছে ডলারের দাম। এবার সর্বনিম্ন ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৭৫ পয়সা বেড়েছে। সোমবার আন্তঃব্যাংকে প্রতি ডলার সর্বনিম্ন ১০৮ টাকা ৫০ পয়সা থেকে ১০৮ টাকা ৭৫ পয়সা দরে লেনদেন হয়েছে। বৃহস্পতিবার প্রতি ডলারের দাম ছিল সর্বনিম্ন ১০৭ টাকা ৯৫ পয়সা থেকে সর্বোচ্চ ১০৮ টাকা। ব্যাংকে ডলারের সরবরাহ কমে যাওয়ায় এবং আমদানির দায় মেটাতে এর চাহিদা বাড়ায় বৈদেশিক মুদ্রার সংকট চলছে। এ কারণে এর দাম বাড়ছে। 

এর আগে, ২ মে থেকে রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দাম এক টাকা করে বাড়ানো হয়েছে। এর প্রভাবে ৪ মে থেকে আমদানিতেও ডলারের দাম এক থেকে দেড় টাকা পর্যন্ত বেড়েছে। ফলে এখন রপ্তানি বিল বিক্রি হচ্ছে ১০৬ টাকা করে। রেমিট্যান্সে ডলার কেনা হচ্ছে সর্বোচ্চ ১০৮ টাকা করে। আমদানিতে ডলারের দাম প্রায় ১০৯ টাকা। তবে কিছু ব্যাংক ১০৭ টাকা থেকে ১০৮ টাকা দরে বিক্রি করছে। বেশিরভাগ ব্যাংকই আমদানিতে ডলারের দাম ১০৮ টাকার বেশি ও ১০৯ টাকার সামান্য কম। 

তবে অনেক ব্যাংক এর চেয়ে বেশি দামে আমদানিতে ডলার বিক্রি করছে। তারা প্রতি ডলারে সর্বোচ্চ ১২২ টাকাও নিচ্ছে। ডলারের দর ১০৮ টাকা দেখিয়ে বাকি টাকা অন্য খাতে দেখাচ্ছে। বিষয়টি কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করে দেখছে। 

আন্তঃব্যাংকে ডলারের দাম বাড়ায় এর সঙ্গে সমন্বয় রেখে অন্যান্য মুদ্রার দামও বেড়েছে। এখন ইউরোপীয় ইউনিয়নের একক মুদ্রা প্রতি ইউরো বিক্রি হয়েছে সর্বনিম্ন ১১৪ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ১১৭ টাকা ৬৫ পয়সা দরে। যুক্তরাজ্যের মুদ্রা পাউন্ড বিক্রি হয়েছে সর্বনিম্ন ১৩৩ টাকা ২১ পয়সা থেকে সর্বোচ্চ ১৩৫ টাকা ৪৩ পয়সা দরে। 

এদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সাশ্রয় করতে কেন্দ্রীয় ব্যাংক থেকেও ডলারের জোগান কমিয়ে দেওয়া হয়েছে। ফলে বাণিজ্যিক ব্যাংকগুলো এখন আগের এলসির দেনা পরিশোধ করতে যেমন হিমশিম খাচ্ছে। নতুন এলসি খোলা অনেকটা কমে গেছে।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft