বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
২০ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে ফিরেছে নিউক্যাসল
প্রকাশ: মঙ্গলবার, ২৩ মে, ২০২৩, ৩:১২ অপরাহ্ন

রেলিগেশন শঙ্কায় থাকা লিস্টার সিটির সাথে গোলশুন্য ড্র করে ২০ বছর পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে নিউক্যাসল। অসাধারণ এই অর্জনে কোচ এডি হাউ তার শিষ্যদের ভূয়ষী প্রশংসা করেছেন।

পঞ্চম স্থানে থাকা লিভারপুল শনিবার এ্যাস্টন ভিলার সাথে ড্র করায় চ্যাম্পিয়ন্স লিগে খেলতে হলে শেষ দুই ম্যাচে নিউক্যাসলের মাত্র এক পয়েন্টের প্রয়োজন ছিল। কাল সেন্ট জেমস পার্কে প্রথম সুযোগেই তৃতীয় স্থানে থাকা হোয়ের দল সেই লক্ষ্য পূরণ করে ফেলেছে।

ম্যাচ শেষে হাউ বলেছেন, ‘এটা সত্যিই অনেক বড় একটি স্বস্তির বিষয়, দারুন এক রাত। সবাই অনেক আশা করেছে, স্বপ্ন দেখেছে। কিন্তু আমাদের কাছে মনে হয়নি শীর্ষ চারের জন্য আমরা প্রস্তুত আছি। 

গত মৌসুমের রেলিগেশন লড়াইয়ের পর আমরা একত্রিত হয়ে ভাল দল গঠন করেছি। আমাকে পুরো দলের প্রশংসা করতেই হবে। কারণ প্রত্যেকেই কঠোর পরিশ্রম করেছে। সকলের কাছে প্রত্যাশাটা অনেক বেড়ে গিয়েছিল।’

মাত্র ১৮ মাসে রেলিগেশন খরা থেকে বেরিয়ে প্রিমিয়ার লিগে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার পুরো কৃতিত্বই দেয়া যায় কোচ হাউকে। একইসাথে সৌদি মালিকানাধীন ক্লাবটির আর্থিক স্বচ্ছলতাও একটি বড় কারন। 

১৯৯৯ সালের পর প্রথমবারের মত ঘরোয়া কোন আসরের ফাইনালেও খেলেছে ম্যাগপাইরা। লিগ কাপের ফাইনালে যদিও তারা ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে গেছে।

সর্বশেষ ববি রবসনের নেতৃত্বে দুই দশক আগে চ্যাম্পিয়ন্স লিগে খেলেছিল নিউক্যাসল। ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে ফিরে আসার পর ম্যাগপাইরা এখন বিশ্বাস করতে শুরু করেছে তাদের এই ট্রান্সফরমেশন ইউরোপেও অব্যাহত থাকবে। 

হাউ বলেন, ‘এই যাত্রা আমার কাছে এখনো অবিশ্বাস্য। খেলোয়াড়দের জন্য শুধুমাত্র প্রশংসাই যথেষ্ঠ নয়। তাদের মনোভাব, তাদের মানসিকতা অন্য পর্যায়ে ছিল। তাদেরকে পরিচালনা করার সুযোগ পাওয়াটা আমার জন্য সৌভাগ্যের। আমরা সবাই মিলে অসাধারণ এক সাফল্য অর্জন করেছি, আর এটাই স্বস্তির।’  

এদিকে প্রিমিয়ার লিগের স্বপ্নের শিরোপা জয়ের সাত বছরের মধ্যে লিস্টার ক্লাব ইতিহাসে ১২তম বারের মত রেলিগেশনের দ্বারপ্রান্তে রয়েছে। আর সেটা হলে বার্মিংহামের ইংলিশ রেকর্ডকে স্পর্শ করবে লিস্টার। 

২০১৪ সালের পর প্রথমবারের মত লিস্টারের সামনে এখন চ্যাম্পিয়নশীপে খেলার শঙ্কা। ডিন স্মিথের দলটি এখন তলানির থেকে তৃতীয় স্থানে রয়েছে। 

শেষ ১৫ লিগ ম্যাচে তারা মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে। তলানির চতুর্থ দল এভারটনের থেকে তারা দুই পয়েন্ট পিছনে রয়েছে।

বোর্নমাউথের সাথে শেষ ম্যাচে টফিসরা যাদ জয় পায়  তবে তবে লিস্টার আরো নীচে নেমে যাবে। যদিও ওয়েস্ট হ্যামের সাথে লিস্টারের আর মাত্র একটি ম্যাচ বাকি রয়েছে।

স্মিথ বলেছেন, পুরো দল যেভাবে খেলেছে তাতে আমার ক্ষমা প্রার্থনার কিছু নেই। শেষ ম্যাচটি অন্তত জিতে নিজেদের এগিয়ে রাখতে চাই।

নিউক্যাসলের বিপক্ষে কাল জেমস ম্যাডিসন ও হার্ভে বার্নেসকে বদলী বেঞ্চে বসিয়ে স্মিথ বেশ বিস্ময়ের জন্ম দিয়েছেন। অন্যদিকে প্রাক-ম্যাচ অনুশীলনে ইনজুরির কারনে কাল মাঠে নামতে পারেননি নিউক্যাসলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার জোয়েলিনটন। 

নিউক্যাসল কাল পুরো ম্যাচে ৮০ শতাংশ বলের পজিশন ধরে রেখেছিল। কিন্তু তারপরও লিস্টার মাঝে মাঝে তাদের উপর চড়াও হয়েছে। লিস্টারের গোলরক্ষক ড্যানিয়েল ইভারসেন প্রথম গোল প্রায় হজম করেই ফেলেছিলেন। ইংলিশ ডিফেন্ডার ডান বার্নের শট কোনমতে রক্ষা করেন। 

একটি লুজ বল থেকে কালুম উইলসনের শট বারে না লাগলে তখনই হয়তো এগিয়ে যেতে পারতো স্বাগতিক নিউক্যাসল। ফিরতি বলে তার হেড লাইনের উপর থেকে ক্লিয়ার করেন লিস্টারের নাইজেরিয়ান মিডফিল্ডার উইলফ্রিড এনডিডি। 

পরমুহূর্তে মিগুয়েল আলমিরোনের হাফ-ভলি আবারো পোস্টে লাগলে হতাশ হতে হয় নিউক্যাসলকে। বিরতির আগে ইভারসেন আরো একটি ক্রস ভালভাবে ধরতে পারেননি।

বিরতির পর মেডিসনকে মাঠে নামান স্মিথ। আলেক্সান্দার ইসাকের শক্তিশালী শট রুখে দিয়ে ইভারসেন আবারো লিস্টারকে রক্ষা করেন। গুইমারায়েসের হেড পোস্টে লেগে ফেরত আসে। স্টপেজ টাইমে টিমোথি কাস্তাগনের শট রুখে দিয়ে নিক পোপ নিউক্যাসলকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেছেন।

জ/আ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  নিউক্যাসল  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft