বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
হোয়াটসঅ্যাপ: প্রতারণা থেকে সাবধান
প্রকাশ: মঙ্গলবার, ১৬ মে, ২০২৩, ৪:১৫ অপরাহ্ন

দিন দিন বাড়ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে টেক্সট, কল এমন কী ভিডিও কলের মাধ্যমে প্রতারণার সংখ্যা। এমন পরিস্থিতিতে হোয়াটসঅ্যাপে নিরাপদে থাকা নিয়েই চিন্তিত ব্যবহারকারীরা।

সম্প্রতি এক নতুন ধরণের প্রতারণার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কোনও অচেনা, বিদেশি নম্বর থেকে হঠাৎ মিসড কল আসছে ফোনে। বেশিরভাগ ক্ষেত্রেই মধ্যরাত বা ভোররাতে এই কলগুলো আসে। নম্বরগুলো সাধারণত দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের।

রাতে এভাবে হঠাৎ ফোন দেখে অনেকে কল ব্যাক করছেন। আর তাতেই প্রতারণার ফাঁদে পড়ছেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। এমন পরিস্থিতি আপনার কী করা উচিত?

সম্প্রতি এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। 

তাতে ডেভেলপাররা জানিয়েছেন, এমন স্প্যাম কলের ক্ষেত্রে সবার আগে তা রিপোর্ট করতে হবে ব্যবহারকারীদের। আর তারপর সেই নম্বর ব্লক করে দিতে হবে।

হোয়াটসঅ্যাপে কোনও লিঙ্ক এলেও তাতে ক্লিক না করাই ভালো। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। অনেক ক্ষেত্রে KYC আপডেট, লটারিতে টাকা/উপহার জেতা ইত্যাদি নানা ফরম্যাটে মেসেজ আসছে ব্যবহারকারীদের কাছে। সেখানে লিঙ্ক দিয়ে তাতে ক্লিক করতে বলা হচ্ছে।

এমন কোনও মেসেজ এলে তাতে ক্লিক করলেই বিপদ। যদি আপনার পরিচিত কেউ সেটি ফরোয়ার্ড করে থাকেন, সেক্ষেত্রে তাকে সাবধান করে দিতে হবে।


-জ/অ



 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft