বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
ফ্যাটি লিভার ধরা পড়েছে? ওষুধ ছাড়াও আর কোন পানীয়তে দ্রুত সুস্থ হবেন?
প্রকাশ: শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ৩:৫৪ অপরাহ্ন

আধুনিক জীবনযাত্রা থাবা বসাচ্ছে শরীরে। বাইরের খাবার খাওয়ার প্রবণতা, শরীরচর্চা না করা, কাজের প্রয়োজনে দীর্ঘক্ষণ বসে থাকা— এই কারণগুলির হাত ধরে স্থূলতার সমস্যা দেখা দেয়। 

স্থূলতার হাত ধরে যে সব রোগ শরীরে বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। অনিয়মিত খাওয়া-দাওয়ার ফলে মেদ লিভারে জমা হতে হতে এই সমস্যা আরও বড় আকার নেয়। চিকিৎসকদের মতে, লিভার সাধারণত ৫ থেকে ৬ শতাংশ চর্বি শোষণ করতে পারে। এর চেয়ে বেশি চর্বি জমা হতে থাকলেই তা বিপজ্জনক। সময় মতো চিকিৎসা না করালে এই অসুখের হাত ধরে সিরোসিস অফ লিভারও হতে পারে।

তাই ফ্যাটি লিভারের সমস্যা দূর করতে খাওয়া-দাওয়ায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। ইচ্ছা করলেই সব কিছু খাওয়া যায় না। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, ডাবের জল ফ্যাটি লিভারের মতো রোগের অন্যতম ওষুধ হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যায় ডাবের পানির  উপকারীতাগুলো-

১) ফ্যাটি লিভার হওয়ার অন্যতম একটি কারণ হতে পারে শরীরে পানির ঘাটতি। ডাবের পানি সেই শূন্যস্থান পূরণ করে। লিভার ভাল রাখতে ডাবের পানি অন্যতম বিকল্প হতেই পারে। ডাবের পানি হল ইলেক্ট্রোলাইট এবং পটাশিয়ামের সমৃদ্ধ উৎস। এই উপাদানগুলি লিভারের জন্য ভাল বলে পরিচিত।

২) ডাবের পানিতে রয়েছে ভিটামিন সি, পলিফেনলসের মতো নানা উপকারী উপাদান। এ ছাড়াও অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইটোনিউট্রিয়েন্টের পরিমাণও কম নয়। এই উপাদানগুলি লিভার সংক্রমণ ছড়িয়ে পড়তে বাধা দেয়। ফ্যাটি লিভারের ঝুঁকি কমানোর এর চেয়ে ভাল উপায় আর কী হতে পারে?

৩) লিভার সুস্থ রাখার জন্য শরীরে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম শরীরে পর্যাপ্ত পরিমাণে থাকা চাই। এগুলি লিভারের যত্ন নেয়। লিভার সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়। ডাবের পানিতে এই উপাদানগুলি ভরপুর পরিমাণে রয়েছে।

৪) শর্করা লিভারের ক্ষতি করে। বাজার চলতি ফলের রস, নরম পানীয়তে চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এগুলি খেলে লিভারের ক্ষতি হয়। কিন্তু ডাবের পানিতে শর্করার পরিমাণ একেবারেই কম। তাই ফ্যাটি লিভারে ভুগলে চোখ বন্ধ করে চুমুক দিতে পারেন ডাবের পানিতে।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft