বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
বাইকের গতিসীমা ৩০ কিলোমিটার, যা বললেন প্রধানমন্ত্রী
প্রকাশ: বুধবার, ২২ মার্চ, ২০২৩, ১১:৪২ পূর্বাহ্ন

বেপরোয়া গতি ও দুর্ঘটনা পরিস্থিতি নিয়ন্ত্রণে 'মোটরসাইকেল চলাচল নীতিমালার' খসড়া তৈরি করা হয়েছে। 

এতে শহরের মধ্যে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার করার প্রস্তাব রাখা হয়েছে। তবে এই প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এই প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্রের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী বলেছেন, সড়কে যেমন গাড়ি চলে, তেমনি মোটরসাইকেলও চলে। মোটরসাইকেলে করে দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যাওয়া যায়। মোটরসাইকেলের গতিসীমা নির্ধারণ করে দেয়া হলে মোটরসাইকেলচালকদের নিরুৎসাহিত করা হবে।

মোটরসাইকেলের গতিসীমা নির্ধারণের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ভবন নির্মাণ নিয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেছেন, অনেক জায়গায় সুন্দর সুন্দর ভবন নির্মাণ করা হলেও সেগুলো খালি পড়ে আছে, মানুষ নেই। বিভিন্ন প্রকল্পের নামে এসব ভবন তৈরি করা হচ্ছে। কিন্তু তা ঠিক নয়।

এ ধরনের কাজ না করতে বলেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বিদেশি ব্র্যান্ডের পরিবর্তে সবাইকে 'প্রগতি ইন্ডাস্ট্রিজে'র গাড়ি ব্যবহারের আহ্বানও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, মহানগরীতে ৩০ কিলোমিটারের অতিরিক্ত গতিতে যাবে না, ঈদের সময় মহাসড়কে ১০ দিন চলাচল বন্ধ সহ মোটরসাইকেল চলাচল নীতিমালা–২০২৩-এর খসড়া করা হয়েছে।  এটা নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে মোটরসাইকেল ব্যবহারকারীরা প্রতিবাদ জানিয়ে আসছেন।

জ/আ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft