বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
দিনাজপুরে চেকআপ ডায়াগনস্টিক এন্ড স্পেশালাইজড হাসপাতাল উদ্ধোধন
প্রকাশ: শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৪:৩২ অপরাহ্ন

দিনাজপুর শহরের বালুবাড়ি শহীদ মিনার মোড়ে চেকআপ ডায়াগনস্টিক এন্ড স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করা হয়েছে। 

আর নয় ঢাকা বা বিদেশ চেকআপেই মিলবে সর্বাধুনিক চিকিৎসাসেবা দেশসেরা বিশেষজ্ঞ চিকিৎসক ও সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে যাত্রা শুরু করলো চেকআপ ডায়াগনস্টিক এন্ড স্পেশালাইজড হাসপাতাল। 

দিনাজপুর শহরের বালুবাড়ি শহীদ মিনার মোড়ে হাসপাতালটির উদ্বোধন করেন দেশের অন্যতম প্রবীণ কিংবদন্তী চিকিৎসক বীর মুক্তিযোদ্ধা ডা. বসন্ত কুমার রায়। 

শনিবার (১৮ মার্চ) বিকালে হাসপাতালটির উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন দিনাজপুরের বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, চিকিৎসক সহ সর্ব স্তরের মানুষ। 

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্যে ডা. বসন্ত কুমার রায় বলেন, উত্তরবঙ্গের মানুষ যেন কমমূল্যে আন্তরিকতার সাথে চিকিৎসাসেবা পায় সে প্রত্যাশা থাকবে চেকআপ হাসপাতালের সাথে জড়িত সবার কাছে। 

সবদিক দিয়ে অবহেলার শিকার দিনাজপুরবাসীর অন্তত সহজে চিকিৎসাসেবা নিশ্চিত হবে বলে মন্তব্য করেন ডা. বসন্ত। চেকআপ হাসপাতালের বিশেষত্বের মধ্যে রয়েছে নয় শয্যা বিশিষ্ট শূন্য থেকে ২৮ দিন বয়সী শিশুর জন্য লাইফ সাপোর্ট/ ইনকিউবেটর (এনআইসিইউ)। 

প্রাপ্ত বয়স্কদের জন্য নয় শয্যা বিশিষ্ট লাইফ সাপোর্ট (আইসিইউ)। সাত শয্যা বিশিষ্ট কিডনি ফেইলিউর রোগিদের ডায়ালাইসিসের সুবিধা। হৃদরোগের জন্য থাকছে নিবিড় পরিচর্যা কেন্দ্র (সিসিইউ)। অত্যাধুনিক অপারেশন থিয়েটার রয়েছে পাঁচটি। 

দেশ ও বিদেশে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত ও ডিগ্রিধারী বিশেষজ্ঞ চিকিৎসক ও টেকনিশিয়ানদের দ্বারা পরিচালিত হবে এসব অত্যাধুনিক সর্ব শেষ প্রযুক্তি সম্পন্ন চিকিৎসা যন্ত্রপাতি। 

চেকআপ হাসপাতালের আরো চিকিৎসাসেবাগুলোর মধ্যে রয়েছে-জেনারেল সার্জারি, ইউরোলজি, অর্থো-সার্জারি, নিউরো-সার্জারি, নবজাতক ও শিশু সার্জারি, ব্যথামুক্ত নরমাল ডেলিভারি, কেমো থেরাপিসহ ক্যান্সার বিশেষজ্ঞ সেবা।

উত্তরবঙ্গের একমাত্র স্বয়ংসম্পূর্ণ লাইফ সাপোর্ট ইউনিট (আইসিইউ) রয়েছে চেকআপ হাসপাতালে। চিকিৎসাসেবা সহায়তার জন্য থাকছে সর্বশেষ প্রযুক্তি সম্পন্ন সিটি স্ক্যান মেশিন, ফোর ডি আলট্রা সাউন্ড, টিভিএস, কালার ডপলার, বায়ো কেমিক্যাল ও হরমোনাল টেস্ট, সাইটোলজি, সিটিজি হিস্টো প্যাথোলজিসহ সব ধরনের রোগ নির্ণয়ের পরীক্ষা। 

২৪ ঘণ্টা নিজস্ব ব্লাড ব্যাংক, অ্যাম্বুলেন্স ও স্বয়ংসম্পূর্ণ ফার্মেসি সুবিধা থাকছে হাসপাতালের নিজস্ব ব্যবস্থাপনায় । নিজস্ব প্ল্যান্টে উৎপাদনকৃত অক্সিজেন সরবরাহের ব্যবস্থাপনা রয়েছে হাসপাতালে। 

এছাড়া রয়েছে এয়ার ভ্যাকুয়াম সিস্টেম, পোর্টেবল ডিজিটাল এক্স-রে, আলট্রা সনোগ্রামসহ অপারেশন রোগীদের জন্য নির্বিঘ্নে সব ধরণের সুবিধা। চেকআপ হাসপাতালে স্ট্রোক ও প্যারালাইজড রোগিদের জন্য রয়েছে আলাদা ওয়ার্ড। ২৪ ঘণ্টা সার্বক্ষণিক জরুরি চিকিৎসাসেবা দেবার জন্য হাসপাতালে সব সময় থাকবে বিশেষজ্ঞ চিকিৎসক, টেকনিশিয়ান ও সেবাদাতারা। 

উদ্বোধনী অনুষ্ঠানের আগের দিন ১৭ মার্চ শুক্রবার সকাল নয়টা থেকে দুপুর পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেন চেকআপ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। দিনাজপুর তথা উত্তরবঙ্গবাসীদের জন্য দ্রুত চিকিৎসাসেবা দিতে আপাতত ৭৩ শয্যা বিশিষ্ট হাসপাতালটির যাত্রা শুরু করা হলো। 

আগামীতে হাসপাতালের পরিসর বাড়াতে বহুতল বিশিষ্ট ও সব সময়ের জন্য সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে হাসপাতালটির অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন চেকআপ ডায়াগনস্টিক ও স্পেশালাইজড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক কীৰ্ত্তনীয়া ছায়াছন্দ। হাসপাতালটি সুষ্ঠুভাবে পরিচালনা করতে সবার সহযোগিতা কামনা করেছেন চেকআপ হাসপাতালের চেয়ারম্যান মনোয়ারা বেগম। 

জ/আ 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  দিনাজপুর  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft