শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ৩০ চৈত্র ১৪৩০
 

২৫০ ছাড়িয়েছে ব্রয়লার, বাড়তি দাম শাক-সবজির    ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীদের জন্য পিএসসির নির্দেশনা    রাশিয়ার সঙ্গে সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ফিনল্যান্ডের    ঈদের ফিরতি যাত্রা: ট্রেনের ১৫ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু    ভূমিকম্পে কাঁপল ভারতের হিমাচল প্রদেশ    কাবা শরিফ থেকে ৪ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার    জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধারের দাবি ভারতের   
৮৫ বছর পর বন্ধ হয়ে গেল বিবিসি আরবি রেডিওর সম্প্রচার
প্রকাশ: শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩, ৬:০০ অপরাহ্ন

৮৫ বছর পর এবার খরচ কমানো এবং ডিজিটাল পরিষেবায় জোর দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে বিবিসি আরবি রেডিওর সম্প্রচার বন্ধ হয়ে গেছে। খবর আল জাজিরার।

শুক্রবার (২৭ জানুয়ারি) লন্ডনের স্থানীয় সময় দুপুর ১টায় বিবিসি আরবি রেডিওর সবশেষ সম্প্রচার হয়। তবে বিবিসি বাংলার মতো এক্ষেত্রেও বিবিসির অনলাইন সেবা চালু থাকবে।

আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করে দেয়া হবে বলে গত বছরের সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। আরবি ছাড়াও ওই ঘোষণায় বাংলা, হিন্দি, চীনা, ফারসিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধ করার কথা জানিয়েছিল বিবিসি।

তখন করপোরেশনটি বলেছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের ফলে ‘কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে’। তবে রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষার নির্ধারিত বিবিসির টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবি ও ফারসি ভাষার অডিও এবং অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে।

বিবিসি এম্পায়ার সার্ভিসের প্রথম কোনো বিদেশি ভাষায় রেডিও সম্প্রচার ছিল বিবিসি আরবি। এর প্রথম সম্প্রচার হয় ১৯৩৮ সালের ৩ জানুয়ারি। নেটওয়ার্কটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৫৬ সালের সুয়েজ সংকট, আরব-ইসরাইল যুদ্ধ, ফিলিস্তিনি আন্দোলন ও ইরাক আক্রমণের মতো আরব বিশ্বের অসংখ্য ঘটনা কভার করে।

এর আগে, ৩১ ডিসেম্বর দীর্ঘ ৮১ বছর পর বিবিসি বাংলার রেডিও সম্প্রচার বন্ধ হয়। বিবিসি বাংলা রেডিও যাত্রা শুরু হয়েছিল ১৯৪১ সালের ১১ অক্টোবর, একটি সাপ্তাহিক নিউজলেটার দিয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্রান্তিকালে মিত্র পক্ষের বক্তব্য ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই শুরু হয়েছিল বিবিসি বাংলা রেডিওর যাত্রা।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft