শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ৩০ চৈত্র ১৪৩০
 

২৫০ ছাড়িয়েছে ব্রয়লার, বাড়তি দাম শাক-সবজির    ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীদের জন্য পিএসসির নির্দেশনা    রাশিয়ার সঙ্গে সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ফিনল্যান্ডের    ঈদের ফিরতি যাত্রা: ট্রেনের ১৫ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু    ভূমিকম্পে কাঁপল ভারতের হিমাচল প্রদেশ    কাবা শরিফ থেকে ৪ হাজার ব্যক্তিকে গ্রেপ্তার    জলদস্যুদের হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধারের দাবি ভারতের   
ভারতে আনা হচ্ছে আরও ১২টি চিতা
প্রকাশ: শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩, ৫:৪০ অপরাহ্ন

গত বছর নামিবিয়া থেকে আটটি চিতা এনে ভারতের মধ্যপ্রদেশের কুনো-পালপুর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। এর মধ্যে দিয়ে ৭০ বছর পর ভারতের সংরক্ষিত বনে ফেরে চিতা। 

এবার আরও ১২টি চিতা আনা হচ্ছে দক্ষিণ আফ্রিকা থেকে। এর জন্য সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে। ফেব্রুয়ারিতেই চিতাগুলো ভারতে আসছে। 

ভারতের সংবাদমাধ্যমে বলা হচ্ছে, দক্ষিণ আফ্রিকা চিতাগুলোকে উপহার হিসেবে দিচ্ছে। কিন্তু স্থানান্তরিত করার আগে প্রতিটি চিতা ধরার জন্য ভারতকে ৩ হাজার ডলার করে দিতে হবে। ১৫ জুলাই থেকে চিতাগুলোকে কোয়ারেন্টাইনে রাখা রয়েছে।  

মধ্যপ্রদেশের যে স্থানটিতে চিতাগুলোকে অবমুক্ত করার জন্য বেছে নেওয়া হয়েছে, সেখানকার প্রাকৃতিক বৈশিষ্ট্য চিতার বিচরণের অনুকূল বলেই এ জায়গাটি নির্বাচন করা হয়েছে।  

পৃথিবীতে এখন প্রাকৃতিক পরিবেশে মাত্র ৭ হাজারের মতো চিতা টিকে আছে। ভারতে এক সময় প্রচুর চিতা ছিল। মুঘল সম্রাট আকবরের সময় ভারতে ১০ হাজারের বেশি চিতা ছিল বলে বলা হয়। 

চিতা অত্যন্ত দ্রুত ছুটতে পারলেও অব্যাহত শিকার, প্রাকৃতিক আবাসস্থল নষ্ট হওয়া এবং খাদ্যের অভাবে ভারতে চিতা বিলুপ্ত হয়ে যায়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft