শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
 

যে কারণে চাকরি ছেড়ে দিচ্ছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা    রোববার থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান    যুদ্ধ নয়, আলোচনায় যেকোনো সমস্যার সমাধান সম্ভব: প্রধানমন্ত্রী    মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি    কাতার-বাংলাদেশের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই    ৩২ টাকা কেজিতে ধান, ৪৫ টাকায় চাল কিনবে সরকার    মালিবাগে ট্রেনের ধাক্কায় নিরাপত্তাকর্মী নিহত   
ঘুমের মধ্যে নাক ডাকলে যা হয়
প্রকাশ: সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩, ২:০১ অপরাহ্ন

গভীর ঘুম না হলে সারাদিন ধরেই থাকে ক্লান্তি ভাব। ঘুম গভীর না হওয়ার সব থেকে বড় কারণ হলো-নাক ডাকা। চিকিৎসকের ভাষায় যাকে বলা হয় ‌'স্লিপ অ্যাপনিয়া'। শীতের মৌসুমে ঠান্ডা লেগে অনেকেরই এই সমস্যা তৈরি হয় সাময়িকভাবে। 

গবেষণা বলছে, এসময়ে জিভের ব্যায়াম (টাঙ্গ ক্লিকিং) কিছুটা আরাম দেয়। কিন্তু নাক ডাকার সমস্যা যাঁদের অনেক দিনের তাঁদের প্রয়োজন ডাক্তারি পরামর্শের।

ভারতের নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডাঃ অর্জুন দাশগুপ্তের মতে, স্লিপ অ্যাপনিয়া হলো-ঘুমের মধ্যে নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়া, যার ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি এবং সেখান থেকে স্ট্রোকের মতো বিপদ হতে পারে। শুধু তাই নয় হতে পারে রক্তচাপ সহ বিভিন্ন কঠিন রোগ। 

তিনি আরও বলেন, এটি একটি সামাজিক সমস্যাও বটে। যিনি ঘুমের সময় নাক ডাকছেন তাঁর শরীরে যেমন ঘুমের ঘাটতি হচ্ছে। একই ভাবে নির্দিষ্ট ব্যক্তির পার্টনারও ঘুমোতে পারছেন না। অনেক ক্ষেত্রে রোগী বুঝতেও পারেন না যে সমস্যাটি তাঁর হচ্ছে। বা জানলেও অনেকে অস্বীকার করেন লজ্জায়। আসলে স্লিপ অ্যাপনিয়া নিয়ে সচেতনার অভাব আছে। ওবেসিটি আছে বা ভারী চেহারার মানুষদের এই সমস্যাটি হয় বেশি। ঘুমের সময় শ্বাসনালীর এক বা একাধিক অংশ সংকুচিত হয়ে যায়, ফলে নিঃশ্বাস নিতে অসুবিধা হয়। এই রোগের ক্ষেত্রে ডায়াগনসিসের রকমের হয় ব্যক্তি বিশেষে। এই চিকিৎসায় সিপ্যাপ  কার্যকরী হতে পারে। অনেক সময় সার্জারির সাহায্যও নিতে হয়।'

জ/এ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  ঘুম  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft