রোববার ২৯ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
 

রাজশাহীর জনসভায় নৌকায় ভোট চাইবেন প্রধানমন্ত্রী: কাদের    পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা ও আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করছে: প্রধানমন্ত্রী    রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা, যেতে ৭ ট্রেন ভাড়া    ‘নীরব যাত্রায়’ সরকারের পতন ঘটাব হুঁশিয়ারি বিএনপি মহাসচিবের    আমরা একটা সময় নিজেদের মনে করতাম ভিক্ষুক: আইনমন্ত্রী    ৮৫ বছর পর বন্ধ হয়ে গেল বিবিসি আরবি রেডিওর সম্প্রচার    দেশে ১৬ দিন পর করোনায় মৃত্যু, মোট ২৯ হাজার ৪৪২ জন    
ভারতে হামের প্রাদুর্ভাবে একমাসে ১২ শিশুর মৃত্যু
প্রকাশ: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২, ১১:০৫ পূর্বাহ্ন

ভারতে হামে আক্রান্ত হয়ে এক মাসে মৃত্যু হয়েছে ১২ শিশুর। দেশটির মুম্বাই এবং আশপাশের এলাকায় এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বুধবার (২৩ নভেম্বর) পর্যন্ত শহরে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২৩৩ জনে। খবর বিবিসির।

সংবাদমাধ্যম বিবিসির বরাতে জানা যায়, গত বছর এই সময়ে ৯২ জনের হাম শনাক্ত হলেও এ বছর তিনগুণ বেড়েছে। হামের সংক্রমণ শিশুদের মধ্যেই বেশি ছড়াচ্ছে বলে জানিয়েছে মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি)।

এক সমীক্ষায় দেখা গেছে, মুম্বাইতে ১৫৬টি সন্দেহজনক হামের ঘটনা রিপোর্ট করা হয়েছে। এ নিয়ে রাজ্যে হামের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩৩। মঙ্গলবার (২২ নভেম্বর) প্রতিবেশী ভিওয়ান্ডিতে আট মাসের এক শিশু হামে আক্রান্ত হয়ে মারা যায়। শিশুটি সময়মতো পূর্ণ ডোজ টিকা পায়নি বলে এক প্রেস নোটে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, করোনা মহামারির মধ্যে হামের টিকা কার্যক্রম খুব একটা হয়নি। ধীরগতি টিকাদানের কারণে নতুন করে হাম দেখা দিচ্ছে। ২০২০ সালে ২ কোটি ৩০ লাখ শিশু হামের টিকা থেকে বঞ্চিত হয়েছে। মুম্বাই কর্তৃপক্ষ বলছে, মহামারির কারণে তাদের প্রায় ২০ হাজার শিশু সময়মতো টিকা পায়নি।

হাম ছোঁয়াচে একটি রোগ। এটি করোনার চেয়েও বেশি জটিল রোগ। এ রোগে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে। দুই ডোজের মাম, হাম কিংবা রুবেলার টিকা দিয়ে এই রোগ প্রতিরোধ করা যেতে পারে।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো: আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: info@jobabdihi.com , contact@jobabdihi.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft