শুক্রবার ৭ অক্টোবর ২০২২ ২২ আশ্বিন ১৪২৯
 

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতির শ্রদ্ধা    ওয়েটার থেকে শতকোটি টাকার মালিক মুক্তার, আইনের আওতায় আনার চেষ্টায় গোয়েন্দারা    করোনায় মৃত্যু ৫, শনাক্ত ৪৯১    ডেঙ্গুতে মৃত্যু ১, হাসপাতালে ভর্তি ২৪০    শান্তিতে নোবেল গেল বেলারুশ, ইউক্রেন ও রাশিয়ায়    বাজারে বাড়তি দামেই মাছ-মাংস, সবজির দামও বেশ চড়া    রান্নার কাজে সহযোগিতা করতে এসে চুরি, অজ্ঞান পার্টির ৬ সদস্য গ্রেপ্তার   
রায়গঞ্জে ডিঙ্গি নৌকা এখন ভ্যানগাড়িতে
সিরাজগঞ্জ সংবাদদাতাঃ
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২, ১:২২ অপরাহ্ন


সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জের বিভিন্ন এলাকায় এক সময় ভারীবর্ষন ও বন্যায় খাল, বিল, ফসলের মাঠ, নদী-নালায় দেখা যেত অসংখ্য ডিঙ্গি নৌকা। কিন্তু গত দু’দশকের মধ্যে উপজেলার কিছু নিম্নাঞ্চলে বন্যার পানি দেখা দিলেও সে দৃশ্য দেখা যায়নি উপজেলার অন্যান্য এলাকায়।

 বর্ষাকালে মুষলধারে বৃষ্টি হওয়ার কথা। খাল, বিল, মাঠঘাট পানিতে থৈ থৈ করার কথা। অথচ এ বছর মিলছে না বৃষ্টি। রায়গঞ্জের অধিকাংশ এলাকায় নেই পর্যাপ্ত পানিও। তাই বাধ্য হয়ে ডিঙ্গি নৌকাগুলো ভ্যানগাড়ীতে নিয়ে যাওয়া হচ্ছে নৌকার মিস্ত্রির নিকট। সংস্কার করে রেখে দেওয়া হবে আগামী বছরের জন্য।

এদিকে উপজেলার হাটপাঙ্গাসী এলাকার লতিফ সরকার, আব্দুর সাত্তার সহ কয়েকজন প্রবীণ ব্যাক্তি জানান, এক সময় বর্ষা মৌসুম আসলেই বাড়ি বাড়ি নৌকা তৈরির জন্য ধূম পড়ে যেত।

 সেই নৌকা দিয়ে পারাপার হত এক বাড়ি থেকে অন্যবাড়ি কিম্বা এক স্থান থেকে অন্য স্থানে। সকাল বিকেল হাটবাজারে মানুষ নৌকায় পারাপার করেও জীবিকা নির্বাহ করত অনেকেই। তাছাড়া নদীতেও মিলতো নানা প্রজাতির মাছও। হাসি-খুশিতেও পরিবার-পরিজন নিয়ে সচ্ছলভাবেই দিন কাটাতো নদী-তীরবর্তী জেলেদের।

এখন জেলেদের মুখে সে হাসি নেই। এদিকে উপজেলার হাটপাঙ্গাসী হাওলালদার পাড়া গ্রামের সুরেশ,ভবানি,প্রদিব সহ বেশ কয়েকটি জেলে পরিবারের সাথে কথা বলে জানা যায়, ২০/২২ বছর আগেও নদ-নদীর পাশাপাশি বিভিন্ন এলাকার ফসলের খালি মাঠ থেকে প্রচুর মাছ ধরা যেত। 

সেই মাছ পরিবারের জন্য রেখে দিয়ে স্থানীয় বিভিন্ন হাটবাজারে বিক্রি করে আমরা সংসার চালাতাম । কিন্তু দির্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন এলাকায় বন্যা না হওয়ার কারনে এবং পর্যাপ্ত পানি না থাকায় ডিঙ্গি নৌকাগুলো হেফাজত স্থানে রাখার জন্য এখন ভ্যানগাড়ীতে নিয়ে যাওয়া হচ্ছে গন্তব্যস্থলে। 

প্রতি বছর পর্যাপ্ত বৃষ্টি ও বন্যায় মাছ ধরার বিভিন্ন সরঞ্জাম নিয়ে মেতে থাকবেন জেলেরা, আগের মতোই চলবে ডিঙ্গি নৌকা গুলো। এমনটাই আশা করছেন এলাকার সচেতন মানুষ।


               

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: dailyjobabdihi@gmail.com, jobabdihionline@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft