শুক্রবার ৭ অক্টোবর ২০২২ ২২ আশ্বিন ১৪২৯
 

ডেঙ্গুতে মৃত্যু ১, হাসপাতালে ভর্তি ২৪০    শান্তিতে নোবেল গেল বেলারুশ, ইউক্রেন ও রাশিয়ায়    বাজারে বাড়তি দামেই মাছ-মাংস, সবজির দামও বেশ চড়া    রান্নার কাজে সহযোগিতা করতে এসে চুরি, অজ্ঞান পার্টির ৬ সদস্য গ্রেপ্তার    টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রী ও শেখ রেহানার শ্রদ্ধা    বিরোধী দলগুলো শক্তিশালী হলে অনেক কিছুই হতে পারত: প্রধানমন্ত্রী    চলতি বছরে একদিনে রেকর্ড ডেঙ্গু রোগী হাসপাতালে   
মেহেরপুরে ১৫ বিঘা জমির কলা তচ্ছরুপ করেছে দূর্বৃত্তরা- আটক ২
মেহেরপুর প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৪ অপরাহ্ন


মেহেরপুরে ১৫ বিঘা জমির কলার কান্দি কেটে তুচ্ছরুপ করেছে দূর্বৃত্তরা। রাতের আধারে কলার জমিতে এমন শত্রুতায় পথে বসেছে ওই জমির ১২ কলা চাষী। অথচ আর ক’দিন পরই ওই পুষ্ট কলা বাজারে বিক্রি করে চাষীরা লাভের টাকা ঘরে তুলতো। এখন সেই কলা গরুকে খাওয়াতে হচ্ছে। ৩ হাজার কলার কান্দি কেটে দেওয়ায় ৩০ লাখ টাকা লোকসান হয়েছে কৃষকের। আগাম চাষ নিয়ে দুশ্চিন্তার ভাঁজ এখন কলা চাষীদের। কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ চাষীদের সহযোগীতার কথা জানানো হয়েছে।

মেহেরপুর শহরের চুয়াডাঙ্গা সড়কে পার্শে ১২ জন কলা চাষীর রাতের আঁধারে প্রায় ১৫ বিঘা জমির কলার কান্দি কেটে দিয়েছে দূবৃর্ত্তরা। রবিবার দিবাগত রাতের মেহেরপুর শহরের উপকণ্ঠের একটি মাঠে  রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা এ ঘটনা ঘটায়। এতে কৃষকদের প্রায় ৩০ লক্ষ টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্থ কৃষকরা।

 ক্ষতিগ্রস্থ কলা চাষীরা জানান, মেহেরপুর সদর উপজেলার চাঁদবিল গ্রামের শুকুর আলীর ছেলে জসীম সহ ১২ জন কৃষক বিভিন্ন ব্যক্তির কাছ থেকে জমি লিজ নিয়ে  শ্রীগাড়ির মাঠে কলার চাষ শুরু করেন। কয়েক দিনের মধ্য কলা গুলো বাজারে ভালো দামে বিক্রির আশা করছিলেন তারা। রাতের আধারে পূর্ব শত্রæতার জের ধরে কলা গাছে থাকা কান্দি গুলো কেটে তুচ্ছরুপ করে চলে যায়। 

বিভিন্ন জমিতে দুর্বৃত্তরা ওই সমস্ত কলা কেটে কুচি কুচি করে ফেলে রেখে চলে যায়। সকালে জমির মালিকরা মাঠে কাজ করতে এসে কলার এমন চিত্র দেখে অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন। মাঠের পর মাঠ জুড়ে কলা টুকরো টুকরো হয়ে পড়ে থাকতে দেখা যায়। খবর পেয়ে সকালে জেলা কৃষি কর্মকর্তারা কলার জমি পরিদর্শন করেন। কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ চাষীদের তালিকা করে সহযোগীতার আশ্বাস দেন তারা।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, শংকর কুমার মজুমদার, বলেন আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ চাষীদের কিভাবে ঋন দিয়ে ক্ষতি পুষিয়ে দেয়া যায়, সেটা নিয়ে ভাবছে কৃষি বিভাগ। এদিকে কলা তছরুপের ঘটনায় ক্ষতিগ্রস্ত কলা চাষীরা বাদী হয়ে সদর থানায় ৪৪৭/৩৭৯/৪২৭ ধারায় একটি মামলা দায়ের করেন। মামলা নং- ৩০। তারিখ-১৯/০৯/২০২২।

দায়ের করা মামলায় খোরজেল আলী (৩৫) ও এরজেম আলী (৪০) নামের দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। খোরজেল ও এরজেম সদর উপজেলার বন্দর গ্রামের কাতির আলীর ছেলে। মেহেরপুর সদর থানার এসআই মফিজুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিনে সোমবার দিবাগত রাতে বন্দর গ্রামে তাদের বাড়িতে অভিযান চালিয়ে তাদের দুই ভাইকে গ্রেফতার করে। মঙ্গলবার দুপুরে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: dailyjobabdihi@gmail.com, jobabdihionline@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft