শুক্রবার ৭ অক্টোবর ২০২২ ২২ আশ্বিন ১৪২৯
 

বড় ধরনের নাশকতার পরিকল্পনা, গ্রেফতার ৩, ৮ রিভলবার-গুলি উদ্ধার    আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকী পণ্ড করল ছাত্রলীগ    টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতির শ্রদ্ধা    ওয়েটার থেকে শতকোটি টাকার মালিক মুক্তার, আইনের আওতায় আনার চেষ্টায় গোয়েন্দারা    করোনায় মৃত্যু ৫, শনাক্ত ৪৯১    ডেঙ্গুতে মৃত্যু ১, হাসপাতালে ভর্তি ২৪০    শান্তিতে নোবেল গেল বেলারুশ, ইউক্রেন ও রাশিয়ায়   
নতুন আইফোন ১৪ আনল অ্যাপল, দাম ও সুবিধা
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ন

বিশ্বখ্যাত অ্যাপল কোম্পানী তাদের আইফোনের নতুন মডেল আইফোন ১৪ উন্মোচন করেছে। নতুন মডেলের আইফোনটি জরুরি মুহূর্তে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠাতে সক্ষম। এছাড়া এতে গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ (কার ক্র্যাশ ডিটেকশন) সুবিধা রয়েছে।

গতকাল (বুধবার ৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে কোম্পানিটি তার সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে আইফোন ১৪ দুটি আকারে প্রকাশ করছে। একটি হলো আইফোন ১৪ এবং অপরটি হলো আইফোন ১৪ প্লাস। অনুষ্ঠানে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সসহ চারটি ভার্সনই উন্মুক্ত করা হয়েছে।

অ্যাপল জানায়, নতুন হ্যান্ডসেটগুলো স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি বার্তা পাঠাতে সক্ষম। এভাবে একটি বার্তা পাঠাতে এটি ১৫ সেকেন্ড থেকে কয়েক মিনিট সময় নিতে পারে।

আইফোন ১৪ তে নতুন ১২ মেগাপিক্সেল ক্যামেরা সংযোজন করা হয়েছে, যা দ্রুত চলমান বস্তুর ছবি তুলতে সক্ষম। কোম্পানিটি দাবি করেছে, কম-আলোতে ছবি তোলার সুবিধা ৪৯ শতাংশ উন্নত করা হয়েছে। ভালো মানের সেলফি তুলতে সামনের ক্যামেরায় প্রথমবারের মতো স্বয়ংক্রিয়-ফোকাস অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৭২ গ্রাম ওজনের আইফোন ১৪ এর সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ১ ইঞ্চি। ফোনটি আইওএস ১৬ অপারেটিং সিস্টেম। মোবাইলটির পেছনের ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের এবং সেলফি ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের। এতে ফাস্ট চার্জিং ব্যাটারি যুক্ত করা হয়েছে।

অন্যদিকে, ২০৩ গ্রাম ওজনের আইফোন ১৪ প্লাসের সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ৭ ইঞ্চি। ফোনটিতে আইওএস ১৬ অপারেটিং সিস্টেম রয়েছে। মোবাইলটির পেছনের ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের এবং সেলফি ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের। এতে ফাস্ট চার্জিং ব্যাটারি যুক্ত করা হয়েছে।

আইফোন ১৪ কিনতে খরচ হবে ৭৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ হাজার ২৫৪ টাকা। এছাড়া আইফোন প্লাসের দাম পড়বে ৮৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৮৪ হাজার ৬৭৩ টাকা। দুটি হ্যান্ডসেটেরই আগামীকাল (শুক্রবার ৯ সেপ্টেম্বর) থেকে প্রি-অর্ডার নেওয়া হবে।

এছাড়া আইফোন ১৪ প্রো এর দাম পড়বে ৯৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৪ হাজার ৯১ টাকা এবং বড় মডেলের দাম ১ হাজার ৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩ হাজার ৫১০ টাকা।

খবর বিবিসি, জিএসএম এরেনার।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: dailyjobabdihi@gmail.com, jobabdihionline@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft