শনিবার ১৩ আগস্ট ২০২২ ২৯ শ্রাবণ ১৪২৯
 

বঙ্গবন্ধু হত্যার যড়যন্ত্রকারীদের খুঁজতে এ বছরই কমিশন গঠন: আইনমন্ত্রী    সালমান রুশদির হামলাকারীর পরিচয় প্রকাশ    আগামিকাল ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান     ডিমের হাফ সেঞ্চুরি পার    সালমান রুশদি ভেন্টিলেটরে    ট্রাম্পের বাসভবন থেকে ১১ সেট গোপন নথি উদ্ধার    বিশ্বে করোনায় মৃত্যু ১৯৪৮ জন, শনাক্ত প্রায় সাড়ে ৭ লাখ    
জ্বালানী তেলে দাম বৃদ্ধি: পাম্পে যানবাহনের ভীড়
প্রকাশ: শনিবার, ৬ আগস্ট, ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন


সরকার দেশে সব ধরণের জ্বালানি তেলের দাম বাড়ানোয় হঠাৎ করে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। অভিযোগ পাওয়া গেছে, আজ শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে দাম বাড়ার ঘোষণার সঙ্গে সঙ্গে পাম্পগুলো তেল বিক্রি বন্ধ করে দিয়েছে। ফলে পাম্পগুলোতে যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায়। 

আজ শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়িয়ে নতুন দাম ঘোষণা করেছে সরকার। এ খবর পাওয়ার পর মোটরসাইকেল ও প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহন নিয়ে গ্রাহকরা তেলের পাম্পে ভিড় করতে শুরু করেন।

সরেজমিনে দেখা গেছে, পাম্প মালিকরা রাত ১২টার আগে তেল বিক্রি করতে রাজি হচ্ছেন না। তারা রাত ১২টার পর নতুন নির্ধারিত মূল্যে তেল বিক্রি করতে আগ্রহী। এরফলে কিছু কিছু পাম্পে ম্যানেজারের সঙ্গে গ্রাহকদের হাতাহাতি পর্যন্ত গড়ায়। 

রাজধানীর বনশ্রী এলাকার এইচটিএস ফিলিং স্টেশনে রাত সাড়ে ১১টায় দেখা যায়, তেলের জন্য কয়েক'শ মোটরসাইকেল দীর্ঘ লাইন। তবে, পাম্পের কর্মীরা তেল বিক্রি করছেন। এমনকি দেখা পাওয়া যায়নি। উত্তেজিত হয়ে মোটরসাইকেল চালকরা ম্যানেজারকে তার রুম থেকে বের করে নিয়ে এলে তিনি বলেন, 'মালিক নিষেধ করেছেন তাই তেল বিক্রি বন্ধ রেখেছি।'

যদিও পরে মোটরসাইকেলচালকদের চাপে পরে তেল দিতে বাধ্য হন পাম্প ম্যানেজার। তবে, দীর্ঘ লাইন দেখে অনেককে তেল না নিয়ে চলে যেতেও দেখা গেছে।

বাংলাদেশে সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে ১১৪ টাকা করা হয়েছে। অর্থাৎ এই দাম বৃদ্ধির হার প্রায় ৪২ শতাংশ। লিটার প্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি। আজ শুক্রবার রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে নতুন এই মূল্য কার্যকর হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ রাত ১২টার পর থেকে নতুন এই দর কার্যকর হবে। এর আগে গত বছর নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। সে সময় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানো হয়। তাতে দাম হয়েছিল লিটারপ্রতি ৮০ টাকা। তার আগে এই দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারপ্রতি ৬৫ টাকা।

-জ/আ




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: [email protected], [email protected]
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft