শনিবার ১৩ আগস্ট ২০২২ ২৯ শ্রাবণ ১৪২৯
 

বঙ্গবন্ধু হত্যার যড়যন্ত্রকারীদের খুঁজতে এ বছরই কমিশন গঠন: আইনমন্ত্রী    সালমান রুশদির হামলাকারীর পরিচয় প্রকাশ    আগামিকাল ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার প্রধান     ডিমের হাফ সেঞ্চুরি পার    সালমান রুশদি ভেন্টিলেটরে    ট্রাম্পের বাসভবন থেকে ১১ সেট গোপন নথি উদ্ধার    বিশ্বে করোনায় মৃত্যু ১৯৪৮ জন, শনাক্ত প্রায় সাড়ে ৭ লাখ    
পর্যটক হত্যার ঘটনায় ইরানের গোয়েন্দা প্রধান বরখাস্ত
প্রকাশ: শুক্রবার, ২৪ জুন, ২০২২, ৫:৫৬ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ২৪ জুন, ২০২২, ৬:০৮ অপরাহ্ন

তুরস্কে ইসরাইলি পর্যটক হত্যা ও অপহরণের ঘটনায় ইরানের চক্রান্ত আছে, এমন অভিযোগে বৃহস্পতিবার ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা প্রধানকে বরখাস্ত করা হয়েছে। 

তুরস্কের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইস্তানবুলে অবস্থিত ইসরাইলের পর্যটকদের হত্যা পরিকল্পনার অভিযোগে ইরানের ইরানি সন্ত্রাসী সেলের আটজন গুপ্ত ঘাতককে গ্রেফতার করে। এর পরই ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা বিভাগের প্রধান হোসাইন তায়েবকে বরখাস্ত করা হয়।

হোসাইন তায়েব গার্ডসের কমান্ডার-ইন-চিফ হোসেন সালামির উপদেষ্টা হবেন।  তায়েবের স্থলাভিষিক্ত হবেন গার্ডস ইন্টেলিজেন্স প্রোটেকশন ইউনিটের প্রধান মোহাম্মদ কাজেমি।

মধ্য র্যাং কিংয়েংর কর্মকর্তা তায়েব ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্টজন। তিনিই তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণ করার ইরানি চক্রান্তের পেছনে ছিলেন বলে অভিযোগ করেছে ইসরাইল। 

প্রসঙ্গত, বছরের পর বছর ধরেই ইরান ও ইসরাইল স্নায়ু যুদ্ধে লিপ্ত রয়েছে। তবে ইসরাইলের দায়ি করা হাই-প্রোফাইল ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইরান দীর্ঘদিন ধরে ইসরাইলকে তাদের পারমাণবিক স্থাপনায় নাশকতা এবং বিজ্ঞানী ও সিনিয়র কমান্ডারদের হত্যার অভিযোগ করে আসছে। 

চলতি বছরের ১৩ জুন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের মহাকাশ বিভাগের সদস্য আলী কামানি মারকাজি প্রদেশের খোমেইনে একটি মিশনে যাওয়ার সময় নিহত হন। জুনের শুরুতে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের বহিরাগত অপারেশন ইউনিট, কুদস ফোর্সের কমান্ডার কর্নেল আলী ইসমাইলজাদেহ তার বাড়ির ছাদ থেকে পড়ে মারা যান।

চলতি বছরের ২২ মে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কর্নেল সায়াদ খোদাই (৫০) ইরানের রাজধানী পূর্ব দিকে তার বাড়ির বাইরে গুলিতে নিহত হন। 

এইসব হামলার প্রতিশোধ হিসেবে ইসরাইলিদের হত্যার উদ্দেশে ইরান ব্যবসায়ী, পর্যটক এবং ছাত্রের ছদ্মবেশে এজেন্টদের ইস্তাম্বুলে পাঠিয়েছিল বলে তুরস্কের কর্তৃপক্ষ দাবি করেছে।


জ/ আল

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: [email protected], [email protected]
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft