শনিবার ২৫ জুন ২০২২ ১০ আষাঢ় ১৪২৯

পাকিস্তানে কাগজ সংকটের কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ    আ. লীগের সভা, তাই শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষনা    পদ্মা সেতু উদ্বোধনের দিন বিএনপির হরতাল দেওয়ার সাহস নেই: পরিকল্পনামন্ত্রী    সরকার নয়, দেশের মানুষ আনন্দ উল্লাস করছে: তথ্যমন্ত্রী    শুধু সময়ের অপেক্ষা আ.লীগের পতন: জাগপা সভাপতি    বাংলাদেশ দুই, উইন্ডিজ দলে এক পরিবর্তন    সেন্ট লুসিয়ায়ও আগে ব্যাট করবে বাংলাদেশ   
বিশ্বকাপের বল তৈরি করবেন পাকিস্তান
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ৬:০৪ অপরাহ্ন

ফুটবল বিশ্বকাপ শুরুর আর ৫ মাসও বাকি নেই। ইতিমধ্যে মাঠের প্রস্তুতি, মাসকট উন্মোচনসহ সব আয়োজন সেরে রেখেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। 

ম্যাচের জন্য বলগুলোও তৈরি করে ফেলেছে আয়োজক দেশটি।

জানা গেছে, এবারের বিশ্বকাপে যে বল দিয়ে খেলবেন লিওনেল মেসি, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সেগুলো তৈরি করেছে পাকিস্তান। এ বলের নাম দেওয়া হয়েছে - ‘আল রিহলা’। 

সম্প্রতি বিষয়টি জানিয়েছেন,পাকিস্তানের শিয়ালকোট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই)- এর সিনিয়র সহসভাপতি শেখ জোহাইব রফিক শেঠি। 

জানা যায় বলগুলো শিয়ালকোটের একটি কারখানায় তৈরি হয়েছে। 

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এসসিসিআই নেতা রফিক বলেন, এবারের ফিফা বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করা হবে পাকিস্তানের তৈরি বল। এ খবরে বিশ্বজুড়ে পাকিস্তানের এই শহরের মর্যাদা বহুগুণে বেড়ে যাবে। 

আল রিহলা বলের বৈশিষ্ট্য সর্ম্পকে শেখ জোহাইব রফিক শেঠি বলেন, বলটি পরিবেশবান্ধব।এই বল বানাতে ব্যবহার করা হয়েছে জৈব ও পুনর্ব্যবহৃত উপাদান। এতে কোনো দ্রাবক রাসায়নিক ব্যবহার করা হয়নি। বরং পানিভিত্তিক এমন রাসায়নিক ব্যবহার করা হয়েছে, যা পরিবেশ দূষিত করবে না। ২০ প্যানেল বিশিষ্ট এই বল ইতিমধ্যে বিশ্বসেরা হিসেবে ঘোষিত হয়েছে।

বলের সেলাইয়ে গত বিশ্বকাপের টেকনলজির সহায়তা নেওয়া হয়েছে বলেন জানান রফিক।

তিনি বলেন, ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপ বলগুলোও একইভাবে তৈরি। 

কাতার বিশ্বকাপের অল রিহালা বল শিয়ালকোটে তৈরি করেছে ফরওয়ার্ড স্পোর্টস নামের প্রতিষ্ঠান। প্রতি মাসে এই কোম্পানি বানায় ৭ লাখ ফুটবল। 

ফরোয়ার্ড  স্পোর্টসের ক্রীড়া ব্যবস্থাপনা পরিচালক হাসান মাসুদ বৃহস্পতিবার পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজকে বলেন, অল রিহালা বল যা কাতার বিশ্বকাপে ব্যবহার করা হবে খুবই বেশি প্রতিক্রিয়াশীল এবং দ্রুতগামী। এই বলে ব্যবহৃত ২৫ শতাংশ উপাদান টেকসই এবং রি-সাইকেল করা উপাদান দিয়ে তৈরি। কাতারে বিশ্বকাপে ৩০০০ ফুটবল ব্যবহার করা হবে, যার মূল্য ৮ মিলিয়ন ডলার। বলটির ওজন ৪২৫-৪৪৫ গ্রাম, এটি আকারে ৬৮.৮ সেমি থেকে ৬৯.৩ সেমি পর্যন্ত। 

জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের ‘টেলস্টার ১৮’ বল তৈরির স্বত্বও পেয়েছিল পাকিস্তানের এই প্রতিষ্ঠান।

ক্রিকেটে শক্তিশালী দল হলেও ফুটবলে পাকিস্তান অনেক পিছিয়ে।  ফিফা র্যাংকিংয়ে এই মুহূর্তে পাকিস্তান ২০১ নম্বরে আছে। খেলায় না পারলেও তবে দেশটির তৈরি বল এখন বিশ্বসেরা।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: [email protected], [email protected]
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft