শনিবার ২৫ জুন ২০২২ ১০ আষাঢ় ১৪২৯

পাকিস্তানে কাগজ সংকটের কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ    আ. লীগের সভা, তাই শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষনা    পদ্মা সেতু উদ্বোধনের দিন বিএনপির হরতাল দেওয়ার সাহস নেই: পরিকল্পনামন্ত্রী    সরকার নয়, দেশের মানুষ আনন্দ উল্লাস করছে: তথ্যমন্ত্রী    শুধু সময়ের অপেক্ষা আ.লীগের পতন: জাগপা সভাপতি    বাংলাদেশ দুই, উইন্ডিজ দলে এক পরিবর্তন    সেন্ট লুসিয়ায়ও আগে ব্যাট করবে বাংলাদেশ   
পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে তেহরান সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২, ৪:৪০ অপরাহ্ন

ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে পশ্চিমাদের দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে। অন্যদিকে ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। 

রাশিয়া এমন পরিস্থিতিতে ইরানের সঙ্গে সম্পর্ক জোরদার করতে মনোযোগী হয়েছে। পরমাণু চুক্তি ও অন্যান্য সহযোগিতা নিয়ে আলোচনা করতে তেহরান সফরে গেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। 

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ স্থানীয় সময় বুধবার ইরানে পৌঁছেছেন। ধারণা করা হচ্ছে, তেহরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করবেন লাভরভ। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠকের সময় লাভরভের উদ্বোধনী বক্তব্যের একটি ভিডিও ক্লিপ অনলাইনে পোস্ট করেছে। সেখানে তিনি বলেন, ‘মস্কো পশ্চিমের আগ্রাসী নীতির সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।’ 

ইরান ও রাশিয়া উভয় দেশই পশ্চিমা নিষেধাজ্ঞায় রয়েছে। দেশ দুটির কাছে বিশ্বের বৃহত্তম তেল ও গ্যাসের মজুত রয়েছে। মস্কো গত মাসে বলেছিল, ইরান ও রাশিয়া তেল ও গ্যাস বিনিময়ের পাশাপাশি একটি ‘লজিস্টিক হাব’ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেছে। 

২০১৮ সালে ওয়াশিংটন তেহরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে গেছে। পাশাপাশি ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর পর থেকে ইরান তার অর্থনীতিকে চাঙ্গা করতে লড়াই করছে। 

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সফরকালে লাভরভ ২০১৫ সালের পরমাণু চুক্তি, জ্বালানি বিষয়ে সহযোগিতা বৃদ্ধি, আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগিতা বাড়ানো ইত্যাদি বিষয় নিয়ে ইরানের রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনা করবেন। 

ইতিমধ্যে প্রেসিডেন্ট রাইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন লাভরভ। তবে সাক্ষাতের বিস্তারিত কিছু জানায়নি ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম। 

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে দেখা করবেন লাভরভ। খবর রয়টার্সের।


-জ/অ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: [email protected], [email protected]
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft