বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
 

জিম্মি জাহাজের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে সোমালিয়ার জলদস্যুরা    মেসিকে নিয়ে দুঃসংবাদ আর্জেন্টিনার!     আইন মেনে হোটেল-রেস্তোরাঁয় অভিযান চালানোর নির্দেশ    ১০ রমজান পর্যন্ত খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়    রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল    বিএসএমএমইউর উপাচার্য পদে নিয়োগ পেলেন অধ্যাপক দীন মোহাম্মদ    বীরত্ব ও সাহসিকতায় পদক পেলেন ৪০ কোস্ট গার্ড সদস্য   
দক্ষিণাঞ্চলে বন্যার সম্ভবনা আছে: প্রধানমন্ত্রী
প্রকাশ: রোববার, ১৯ জুন, ২০২২, ৪:৪৫ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: রোববার, ১৯ জুন, ২০২২, ৫:১৫ অপরাহ্ন

উত্তরের বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে মধ্যাঞ্চল এবং দেশের দক্ষিণাঞ্চলে বন্যার সম্ভবনা আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা শুরু হয়ে গেছে। বন্যা কিন্তু দক্ষিণাঞ্চলেও যাবে।

রোববার (১৯ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘সাফ চ্যাম্পিয়ন-২০২১ বাংলাদেশ অনুর্ধ-১৯ নারী জাতীয় ফুটবল দল’ এর সংবর্ধনা ও আর্থিক সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ করে রংপুর বিভাগ, ময়মনসিংহ বিভাগে বন্যার সম্ভাবনা আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পানি নামতে শুরু করেছে, সুনামগঞ্জ থেকে পানি যখন নামবে, তখন অন্যান্য এলাকা প্লাবিত হতে শুরু করেছে। এটা আমাদের প্রাকৃতিক নিয়ম। বিশেষ করে রংপুর বিভাগ, ময়মনসিংহ বিভাগে বন্যার সম্ভাবনা আছে। এ ব্যাপারে আগে থেকেই আমরা ব্যবস্থা নিচ্ছি। 

তিনি বলেন, এই পানি যখন নামবে, মধ্যাঞ্চল যখন প্লাবিত হবে, ঠিক শ্রাবণ মাস থেকে ভাদ্র পর্যন্ত আবার দক্ষিণ অঞ্চল প্লাবিত হবে। দীর্ঘদিন থেকে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ যদি আমরা দেখি, এটাই হচ্ছে বাস্তবতা, এভাবে মাঝেমধ্যে বন্যা প্লাবিত করে। 

বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে উদ্ধার, চিকিৎসা, ত্রাণ সহায়তা দিতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মানুষের যাতে কষ্ট না হয় তার জন্য যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, আমরা ত্রাণ এবং উদ্ধারের সব কাজ করছি। প্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী থেকে শুরু করে আমাদের সব প্রতিষ্ঠান মানুষকে উদ্ধারও তাদের মাঝে ত্রাণ পৌঁছে দেওয়ায় নিয়োজিত রয়েছে। সেই সঙ্গে আমাদের দলের যারা ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সহযোগী সংগঠনের নেতা-কর্মী বিভিন্ন এলাকায় সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে। 

প্রধানমন্ত্রী বলেন, এ জন্য যা যা করণীয় সেটাও আমরা করে যাচ্ছি। পানি নেমে গেলে বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলায়ও সরকারের প্রস্তুতি রয়েছে। 

সরকারপ্রধান আরও বলেন, ‘এবার বড় বন্যা আসতে পারে এটা আগে থেকে বলেছিলাম, সবাইকে সতর্ক করেছি, প্রস্তুতি নিতে বলেছিলাম এবং আমাদের সে প্রস্তুতি আছে। 

শেখ হাসিনা বলেন, এটাই প্রকৃতির খেলা, এটা নিয়েই আমাদের বাঁচতে হবে। দুর্যোগ মোকাবিলার ব্যবস্থা নিতে পারি, আবার সেই সঙ্গে মানুষের জীবনও তো চলতে হবে। 

তিনি বলেন, বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে আমাদের চলতে হবে। কাজেই একদিকে যেমন আমরা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করব, পাশাপাশি জীবনযাত্রাও যাতে চলে এসে ব্যবস্থা আমরা রাখব। 


জ/ আল

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft