শনিবার ২৫ জুন ২০২২ ১০ আষাঢ় ১৪২৯

পাকিস্তানে কাগজ সংকটের কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ    আ. লীগের সভা, তাই শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষনা    পদ্মা সেতু উদ্বোধনের দিন বিএনপির হরতাল দেওয়ার সাহস নেই: পরিকল্পনামন্ত্রী    সরকার নয়, দেশের মানুষ আনন্দ উল্লাস করছে: তথ্যমন্ত্রী    শুধু সময়ের অপেক্ষা আ.লীগের পতন: জাগপা সভাপতি    বাংলাদেশ দুই, উইন্ডিজ দলে এক পরিবর্তন    সেন্ট লুসিয়ায়ও আগে ব্যাট করবে বাংলাদেশ   
মহানবীকে (সা.) নিয়ে কটূক্তি
রাজধানীসহ দেশজুড়ে বিক্ষোভের ঝড়
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ১০ জুন, ২০২২, ১১:৫৭ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার, ১১ জুন, ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন


মহানবী হযরত মুহাম্মদ (সা.) এবং তার স্ত্রীকে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি নেতার কটূক্তির প্রতিবাদে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ থেকে জুমার নামাজের পর একটি বিক্ষোভ মিছিল বের হয়েছে। সেই সঙ্গে বিক্ষোভ মিছিল হয়েছে দেশের প্রতিটা জেলায়।

 শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে সংক্ষিপ্ত সমাবেশ করে ইসলামী আন্দোলন। সমাবেশে মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করা ব্যক্তিদের বিচারের দাবি জানিয়েছে তারা।

কিন্তু অভিযুক্তদের বিচার না হলে আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় ভারতীয় দূতাবাস অভিমুখে গণমিছিল ও স্মারকলিপি দেয়ার কর্মসূচি ঘোষণা করা হয়। গণমিছিলে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর সৈয়দ রেজাউল করিম নেতৃত্ব দেবেন বলে জানানো হয়েছে।

এদিকে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন। এ সময় মহানবী (সা.)-কে অবমাননা করার ঘটনায় জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব জানানোর দাবি করা হয়। এছাড়াও এই ঘটনার প্রতিবাদে দেশের প্রতিটা বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। শুক্রবার বাদ জুমা ঢাকা কলেজের মসজিদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। 

পরে মূল ফটকের সামনে অবস্থান নিয়ে সেখান থেকে মিরপুর রোডে আবারও মিছিল শুরু করেন। মিছিলটি সায়েন্স ল্যাবরেটরি ঘুরে নীলক্ষেত গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এসময় ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। 

মিছিলে ‘ভারতীয় পণ্য, বয়কট, বয়কট’, ‘বিশ্ব নবীর অপমান, সইবে নারে মুসলমান’, ‘নূপুর শর্মার বিচার চাই’-সহ শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। 

বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারীরা বলেন, যেকোনো ধর্মের মনিষী বা নেতারা শ্রদ্ধার পাত্র। তাদের নিয়ে অযথা কুরুচিপূর্ণ মন্তব্য অবশ্যই নিচু মানসিকতার কাজ। হযরত মুহাম্মদ (সা.) ও হযরত আয়েশা (রা.)-কে নিয়ে ভারতের বিজেপি নেত্রী যে মন্তব্য করেছেন এটি অত্যন্ত গর্হিত কাজ। আমরা এ ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একইসঙ্গে তার বিচারের দাবি করছি।

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শুক্রবার বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে ‘নারায়ে তাকবীর, আল্লাহু আকবার’ স্লোগানে বিক্ষোভ মিছিল শুরু করে তারা। মিছিলে বিশ্ববিদ্যালয়ের প্রায় হাজারও শিক্ষার্থী অংশ নেন। 

এ সময় ‘রাসূল (সা.)-এর ভালোবাসা, আমাদের ঈমান’, ‘রাসূলের অপমানে যদি না কাঁদে তোর মন; মুসলিম নয় মুনাফিক তুই রাসূলের দুশমন’, ‘সবাই মিলাই হাতে হাত, মোরা রাসূলের উম্মাত’সহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মসজিদের সামনে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় নেছার আহমাদ হাজারী, আহমাদুল্লাহ সিদ্দিকী ও শাফিউর রহমান প্রমুখ শিক্ষার্থীরা বক্তব্য প্রদান করেন।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা ভারতীয় পণ্য বয়কটের ডাক দেন। শুক্রবার পবিত্র জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধনে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা ভারতে মহানবী (সা.) ও হযরত আয়েশা (রা.) কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রস্তাব আনার জোর দাবি জানিয়েছেন।

মানববন্ধন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা সংলগ্ন সড়কে প্রায় শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে বিভিন্ন প্রতিবাদী প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে ঘটনার তীব্র নিন্দা জানান। এ সময় মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবি জানান। 

মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার দুপুরে জুম্মার নামাযের পড়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ব মুসলিমদের হৃদয়ের স্পন্দন মহানবী (সা.)-কে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য কোনো মুসলমানই মেনে নিতে পারে না। এসময় তারা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবি জানান।

পাবনা প্রতিনিধি: মহানবী হযরত মোহাম্মদ (সা.)-কে  নিয়ে ভারতের বিজেপি নেতার কটূক্তির প্রতিবাদে পাবনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী শাসনতন্ত্র আন্দোলন। জুমার নামাজের পর জেলার বিভিন্ন মসজিদ থেকে মুসুল্লীরা স্থানীয় চাঁপা মসজিদে এসে সমবেত হয়। 

মুন্সীগঞ্জ প্রতিনিধি: মহানবী (সা.) কে অবমাননার প্রতিবাদে মুন্সীগঞ্জ জেলা শহরে বিক্ষোভ করেছে ধর্মপ্রাণ তৌহিদী জনতা। শুক্রবার জুমার নামাজের পর মুন্সীগঞ্জ শহর জামে মসজিদ থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কাচারি চত্বরে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ করা হয়। 

পঞ্চগড় প্রতিনিধি: মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অবমাননার প্রতিবাদে জুমার নামাজের পর পঞ্চগড় জেলা শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লিরা মিছিল নিয়ে পঞ্চগড় চৌড়ঙ্গী মোড়ে জড়ো হতে থাকে। পরে বিভিন্ন ধর্মীয় সংগঠনের ব্যানারে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পঞ্চগড় চৌড়ঙ্গী মোড়ে এসে সমাবেশ করে। 

সাতক্ষীরা প্রতিনিধি: মহানবী (সা.)-কে অবমাননাকর মন্তব্য করার প্রতিবাদে সাতক্ষীরায় প্রতিবাদ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে শুক্রবার বাদ জুম্মা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে একটি প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়।

পটুয়াখালী প্রতিনিধি: মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে পটুয়াখালী জেলা ইমাম পরিষদের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাদ জুমআ শহরের শহীদ আলাউদ্দিন শিশুপার্ক মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসুল্লিরা মিছিল নিয়ে সমাবেশ স্থলে জড়ো হয়। সমাবেশে জেলা ইমাম পরিষদের সভাপতি মাওলানা আবু সাইদ, সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কাদেরসহ বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবরা বক্তব্য রাখেন। বক্তারা সবাই ভারত সরকারকে বাংলাদেশকে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নিন্দা এবং প্রতিবাদ জানানোর দাবি জানানো হয়। এছাড়া যতদিন পর্যন্ত ভারত সরকার আনুষ্ঠানিক ভাবে ক্ষমা এবং কটূক্তিকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ না করবে ততদিন পর্যন্ত ভারতের সকল পণ্য বর্জনের ঘোষণা দেয়া হয়। 

জয়পুরহাট প্রতিনিধি: ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) নিয়ে কটূক্তির প্রতিবাদে জয়পুরহাটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওলামা পরিষদ। শুক্রবার জুমার নামাজ শেষে জয়পুরহাট ওলামা পরিষদের আয়োজনে জেলা শহরের বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। সমাবেশে বক্তব্য রাখেন, জয়পুরহাট ওলামা পরিষদের সভাপতি হাফেজ মাওলানা মো. আল-আমিন, সহসভাপতি আবু জাফর, সাধারণ সম্পাদক মো.  রুহুল আমিন, সহসাধারণ সম্পাদক মাওলানা মাহমুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক মাওলানা মুফতি বায়েজীদ হোসেন, ইসলামী আন্দোলন জয়পুরহাট জেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল ওযাদুদ, সাধারণ সম্পাদক মাওলানা রুহুল কুদ্দুস রুহী, ইসলামী যুব আন্দোলনের সভাপতি মাওলানা নাজমুল হাসান মাহমুদ প্রমুখ। 

বিক্ষোভ সমাবেশে জয়পুরহাট সিদ্দিকিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল মতিন বলেন, মহানবীর বিরুদ্ধে কটূক্তি করা ইসলামের দুশমন। মহানবীকে নিয়ে কটূক্তিকারী ভারতের বিজিপি নেতাদের শাস্তির দাবি জানায়। সরকারকে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ এবং ভারতের কটূক্তিকারীদের শাস্তির দাবি জানিয়ে মোনাজাত করেন।

খুলনা প্রতিনিধি : মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতা-নেত্রীর কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে খুলনায়। শুক্রবার বিকেলে নগরীর নিউমার্কেট বায়তুন নূর চত্বরে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তৃতা করেন। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। 

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : মহানবী হজরত মুহাম্মদ (সা.)- কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতা-নেত্রীর কটূক্তির প্রতিবাদে দিনাজপুরের বিরামপুরে সর্বস্তরের ধর্মপ্রাণ মুসল্লির ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।সমাবেশে তাদের শাস্তির দাবি করা হয়। শুক্রবার জুমার নামাজের পর ঢাকা মোড়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে বিরামপুরের বিভিন্ন মসজিদ থেকে খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল স্লোগানে মুখরিত হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকা মোড়ে মিলিত হয়।

ঢাকা মোড়ে প্রতিবাদ সমাবেশে মাসায়েক শুরা সদস্য আনিছুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুফতি তারিক মাসুদ, মাওলানা আনিছুর রহমান, নূরে আলম সিদ্দিকী, মাওলানা সারোয়ার হোসেন, মাওলানা কামাল আহমেদ, হাফেজ বেলাল হোসেন, মাওলানা সিদ্দিকুর রহমান। বক্তারা মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের বিজেপি দলের দুই নেতার কটূক্তির তীব্র প্রতিবাদ জানান। সেই সঙ্গে বিজেপি দলের ওই দুই নেতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

উল্লেখ্য, সম্প্রতি ভারতীয় একটি টেলিভিশন বিতর্কে মহানবী হজরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা (রা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মা। পরে নূপুর শর্মার ওই মন্তব্য সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্ট দেন দলটির দিল্লি শাখার মিডিয়া ইউনিটের প্রধান নবীন কুমার জিন্দাল। 

এ ঘটনা বিশ্বজুড়ে ক্ষোভের সৃষ্টি করেছে। এ ঘটনার পরপরই ভারতের স্থানীয় মুসলিম সম্প্রদায়ের পাশাপাশি তীব্র প্রতিক্রিয়া জানাতে শুরু করে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ। দেশে দেশে কোটি কোটি মুসলমানরা ভারতীয় পণ্য বয়কটের ডাক দিয়েছেন। 

এছাড়াও অবমাননাকর মন্তব্যের জেরে আল-কায়েদা ভারতের রাজধানী দিল্লিসহ চার রাজ্যে আত্মঘাতী হামলার হুমকি দিয়েছে বলে গণমাধ্যম সূত্র জানিয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক : আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭
বার্তা বিভাগ : +8802-58316172, বাণিজ্যিক বিভাগ : +8802-58316175,+8801711443328, E-mail: [email protected], [email protected]
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft