শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
 

জিম্মি জাহাজের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে সোমালিয়ার জলদস্যুরা    মেসিকে নিয়ে দুঃসংবাদ আর্জেন্টিনার!     আইন মেনে হোটেল-রেস্তোরাঁয় অভিযান চালানোর নির্দেশ    ১০ রমজান পর্যন্ত খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়    রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের আদেশ চেম্বারেও বহাল    বিএসএমএমইউর উপাচার্য পদে নিয়োগ পেলেন অধ্যাপক দীন মোহাম্মদ    বীরত্ব ও সাহসিকতায় পদক পেলেন ৪০ কোস্ট গার্ড সদস্য   
দুনিয়া কাঁপানো সেলিব্রেটিদের মিলনমেলা রাজশাহীর ‘সেলিব্রেটি গ্যালারি’
প্রকাশ: বুধবার, ২৫ মে, ২০২২, ৮:৫৯ অপরাহ্ন

একবার ভাবুন তো- দুনিয়া কাঁপানো রাজনৈতিক ব্যক্তিত্ব ও নামীদামী তারকারা আপনার চারপাশেই দাঁড়িয়ে আছেন। মনে শিহরণ জাগছে তো! বাস্তবে কয়েক মুহূর্তের জন্য আপনাকে এমন পরিবেশে নিয়ে যাবে রাজশাহীর ‘সেলিব্রেটি গ্যালারি’।

এখানে সবাইকে জীবন্ত মনে হলেও এগুলো মূলত ফাইবার গ্লাসে তৈরী ভাস্কর্য। প্রখ্যাত ভাস্কর মৃণাল হকের ৪০টি ভাস্কর্য নিয়ে লন্ডনের বিখ্যাত ‘মাদাম তুসো’র আদলে ‘সেলিব্রেটি গ্যালারি’ গড়ে তোলা হয়েছে বিভাগীয় শহর রাজশাহীতে। গ্যালারির অবস্থান মহানগরীর উপশহর এলাকার তিন নম্বর সেক্টরের ১৮৪ নম্বর বাড়ির দ্বিতল ভবনে।  

রাজশাহীর কৃতিসন্তান মৃণাল হকের ভাস্কর্য নিয়ে গড়া ‘সেলিব্রেটি গ্যালারি’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে উদ্বোধনের জন্য থেমে নেই কৌতুহলী মানুষ। তারা রোজই ভিড় করছেন সেলিব্রেটি গ্যালারিতে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে এই গ্যালারি।

সব বয়সের মানুষই এখন এই সেলিব্রেটি গ্যালারিতে যাচ্ছেন। তবে শিশু-কিশোরদের জনপ্রিয় বিভিন্ন চরিত্র সেখানে থাকায় এই গ্যালারি নিয়ে তাদের যেন আগ্রহের শেষ নেই। কেবল ভাস্কর্য দর্শনই নয়; এই সেলিব্রেটি গ্যালারিতে গিয়ে শিশুরা যেন খেলাধুলায় মেতে উঠতে পারে সেজন্য আলাদা শিশুজোন স্থাপন করা হয়েছে।  

দর্শনার্থীদের পদচারণার কারণে রোজই যেন চাঁদের হাট বসছে সেলিব্রেটি গ্যালারিতে। পাশে বসে, দাঁড়িয়ে, হাত ধরে- বিভন্নভাবে তাদের সঙ্গে সেলফি নিচ্ছেন, ছবি তুলছেন দর্শকরা।  

দ্বিতল ভবনের সিঁড়ি বেয়ে ওপরে উঠতেই সবার চোখ পড়বে বিশ্বের অন্যতম আলোচিত চরিত্র স্পাইডার ম্যানের ওপর। যেন সিঁড়ির ওপরে মাকড়শার জালে ঝুলে রয়েছে শিশুদের প্রিয় এই মারভেল সিরিজের সেই চরিত্রটি। মহাত্মা গান্ধী, মাদার তেরেসা, বিপ্লবী চে গুয়েভারা, প্রিন্সেস ডায়ানা, ডোনাল্ড ট্রাম্প, নরেন্দ্র মোদী,  বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চার নেতা এএইচএম কামারুজ্জামান, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী, সৈয়দ নজরুল ইসলাম, প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আব্দুল গাফ্ফার চৌধুরীসহসহ অনেকেরই ভাস্কর্য রয়েছে সেলিব্রেটি গ্যালারিতে।

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জেমস ক্যামেরনের অনবদ্য সৃষ্টি ‘অ্যাভাটার’ সিনেমার নাবি সম্প্রদায়ের জ্যাক ও নিতিরি চরিত্রের দেখাও মিলবে এই গ্যালারিতে। এখানে রয়েছে জীবন্ত ‘লর্ড অব দ্য রিং’-এর গুল্লাম। রয়েছে বিশ্ব বিখ্যাত কমেডি সিরিজ ‘থ্রি স্টুজেস’-এর তিন মূল চরিত্র। আরও ফুটবলের জীবন্ত কিংবদন্তি লিওনেল মেসি।

এছাড়া কক্ষজুড়ে নানা ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন বলিউড সুপার স্টার শাহরুখ খান, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, ভুবন কাঁপানো কণ্ঠস্বর বব মার্লে, পপ গানের রাজা মাইকেল জ্যাকসন, গায়িকা শাকিরা।

সেখানে একান্তে বসে গভীর মনোযোগে লিখে চলেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার পাশেই রয়েছেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। সবাই যেনো জীবন্ত হয়েই ধরা দিচ্ছেন দর্শকদের দৃষ্টিতে ও মননে। প্রিয় ব্যক্তিত্ব ও কিংবদন্তী তারকাদের যেনো জীবন্তই কাছে পাচ্ছেন ভক্তরা অনুরাগীরা। তাইতো সবার মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস দেখা দিয়েছে।

গ্যালারি থকে বেরিয়ে যাওয়ার সময় রাগ সংগীতের গুরু উস্তাদ আলাউদ্দিন খাঁর সঙ্গেও দেখা হয়ে যাবে আপনার। মনে হবে সেখানে বসে তিনি যেনো এখনো তার সেই প্রিয় সেতার নিয়ে রাগ সংগীতের চর্চা করে যাচ্ছেন।

শিল্পী মৃণাল হকের মৃত্যুর দুই বছর পর তার তৈরি ভাস্কর্যগুলো প্রদর্শনের জন্য এই গ্যালারি চালুর উদ্যোগ নেয় পরিবার। বেঁচে থাকা অবস্থায় ৩২ জন বিশ্বখ্যাত ব্যক্তিত্বের ভাস্কর্য নিয়ে রাজধানীর গুলশানে ‘সেলিব্রেটি গ্যালারি’ চালু করেছিলেন ভাস্কর মৃণাল হক। কিন্তু তার মৃত্যুর পর নানান কারণে গ্যালারিটি সংকটের মুখে পড়ে। পরে সেই উদ্যোগ সরিয়ে আনা হয় রাজশাহী মহানগরীর উপশহরের তিন নম্বর সেক্টর এলাকার এই দ্বিতল বাড়িতে। এখানে তার করা আরও কিছু ভাস্কর্য স্থান পায়। ফলে সংখ্যা বেড়ে হয় ৪০টি।

রাজশাহীতে গড়ে তোলা সেলিব্রেটি গ্যালারির ইনচার্জ কামরুল হাসান মিলন বলেন, গ্যালারিটি শিগগিরই উদ্বোধন করা হবে। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এটি শেয়ার করায় প্রতিদিনই দর্শনার্থী আসছেন। রক্ষণাবেক্ষণ খরচ আছে। তাই দর্শনার্থীদের জন্য ১০০ টাকা এবং ৫০ টাকা হারে প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে। এখানে শিশুদের জন্য আলাদা একটি শিশুজোনও স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে উদ্বোধনের আগেই গ্যালারিটি নিয়ে সবার মধ্যে সাড়া পড়ে গেছে বলেও উল্লেখ করেন- কামরুল হাসান মিলন।


-জ/অ


 
 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft