বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত

৮০০ কোটি মানুষের ১ লাখ বছরের অক্সিজেন আছে চাঁদে!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫৯ অপরাহ্ন
৮০০ কোটি মানুষের ১ লাখ বছরের অক্সিজেন আছে চাঁদে!

চাঁদে জমি বেচা-কেনার ঘটনা নতুন নয়। তবে তা নিছক মজা হিসাবেই ধরে নেন সবাই। কিন্তু অদূর ভবিষাতে চাঁদে মানুষের বসতি গড়া কি অসম্ভব কিছু? মোটেই না, আবারও সেই ইঙ্গিতই দিলেন বিজ্ঞানীরা।

মানুষের বেঁচে থাকার জন্য প্রথমত প্রয়োজন অক্সিজেন। এই অক্সিজেনই যদি চাঁদে উৎপাদন করা যায়, তাহলে কেমন হয়?

বিজ্ঞানীরা বলছেন, মানুষের বেঁচে থাকার জন্য জরুরি অক্সিজেন আছে চন্দ্রপৃষ্ঠের ওপরের স্তরেই। তবে তা মানুষের গ্রহণ করার মত অবস্থায় নেই।

মূলত চন্দ্রপৃষ্ঠের ওপরে শিলাচূর্ণের আবরণে রয়েছে অক্সিজেন। এই শিলাচূর্ণকে বলা হয় রেগোলিথ। রেগোলিথের নাকি ৪১ থেকে ৪৫ শতাংশই অক্সিজেন। এই রেগোলিথ থেকে অক্সিজেন কে বায়বীয় রূপে আহরণ করাই মূল বিষয়।

রেগোলিথ থেকে অক্সিজেন আহরণ করতে চাইলে ইলেক্ট্রোলাইসিস নামের প্রক্রিয়া অনুসরণ করতে হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

একই পদ্ধতিতে পৃথিবীতেও খনিজ আকরিক থেকে ধাতব পদার্থ আহরণ করা হয়। এ সময় উপজাত হিসেবে উৎপন্ন হয় অক্সিজেন।

তবে চাঁদে উপজাত হিসাবে অক্সিজেন পাওয়া নয়, অক্সিজেন আহরণকেই মূল লক্ষ্য করতে হবে। সে ক্ষেত্রে সেখানে হয়তো উপজাত হিসাবেই ধাতব পদার্থ পাওয়া যাবে।

চন্দ্রপৃষ্ঠের নিচের শক্ত পাথুরে স্তরগুলোর অক্সিজেন না হয় বাদই দেওয়া যাক। শুধু রেগোলিথ থেকেও যদি অক্সিজেন আহরণ করা যায় তাহলেও তা অনেক।

চন্দ্রপৃষ্ঠে রেগোলিথের গড় গভীরতা যদি ১০ মিটার হয়, আর তা থেকে যদি অক্সিজেন আহরণ করা যায় তাতেও ৮০০ কোটি মানুষ ১ লাখ বছর অক্সিজেন পাবে অনায়াসে। সূত্র: এনডিটিভি


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: