সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৯:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব ‘হারান’ ব্রিটিশ নারী এমপি অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস, প্রজ্ঞাপন জারি চিত্রনায়িকা শাবনাজ করোনায় আক্রান্ত এরদোগানকে অপমান করার অভিযোগে তুর্কি সাংবাদিক কারাগারে কুড়িগ্রাম-লালমনিরহাট সীমান্তে জব্দকৃত মাদক ধ্বংস ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার করোনায় আক্রান্ত যশোরে ট্রাক চোরকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ মানিকগঞ্জে এ,এম সায়েদুর রহমান স্মৃতি টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট শুরু ফেনীতে করোনা উপসর্গে নারীর মৃত্যু মোংলা বন্দর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন চুক্তি স্বাক্ষর পীরগঞ্জে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা মেহেরপুরে করোনা আক্রান্ত ১০ জন চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় যাবজ্জীবন চাঁদপুরের মেঘনা নদীতে ব্যবসায়ীদের দুটি ট্রলারে ডাকাতি হাকিমপুরে নাগরিক কমিটি গঠন যশোরে ২৪ ঘন্টায় ১ শ ৯৪ জন করোনায় আক্রান্ত সোনাগাজীতে টিকা নিতে আসা শিক্ষার্থীদের মাঝে ছাত্রলীগের পানি বিতরণ পুতিনকে নিয়ে মন্তব্য, পদত্যাগ করেছেন জার্মান নৌবাহিনী প্রধান করোনা টিকা প্রতি বছর দেওয়ার নিয়ম চান ফাইজার সিইও

৪০ বছরের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামাবে সৌদি আরব

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৯:৫৮ পূর্বাহ্ন
৪০ বছরের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামাবে সৌদি আরব

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূণ্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। শনিবার দেশটির রাজধানী রিয়াদে সৌদি গ্রীন ইনিশিয়েটিভ ফোরামে এক বক্তৃতায় এই ঘোষণা দেন তিনি। খবর আরব নিউজের।

বিন সালমান বলেন, ২০৩০ সালের মধ্যে প্রতি বছর ২৭৮ মিলিয়ন টন করে কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য নিয়েছে সৌদি আরব। কার্বন সার্কুলার ইকোনমি গ্রহণের ফলে এই সিদ্ধান্ত বাস্তবায়নে যা সহায়ক হবে।

দূষণমুক্ত ও সবুজ পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে ২০৩০ সালে বিশ্বব্যাপী মিথেন নির্গমন ৩০ শতাংশ কমাতে অবদান রাখার জন্য ‘গ্লোবাল মিথেন প্লেজ’-এ অংশ নেওয়ারও ঘোষণা দিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সামুদ্রিক এবং উপকূলীয় পরিবেশের সুরক্ষাকে আরও প্রশস্ত করার জন্য গ্লোবাল ওশান অ্যালায়েন্সে যোগদানের ঘোষণাও দিয়েছেন ক্রাউন প্রিন্স।

বিন সালমান বলেন, এই উদ্যোগের প্রথম ধাপে মোট ৭০০ বিলিয়ন সৌদি রিয়াল খরচ হবে। বেসরকারী খাতের জন্য এটি বিশাল একটি বিনিয়োগের সুযোগ। আর ফলে পরবর্তী প্রজন্মের জন্য মানসম্পন্ন একটি পরিবেশ পাবে। এছাড়া এটি সৌদি আরবের সঙ্গে অন্য দেশগুলোর আন্তর্জাতিক সম্পর্কও উন্নত করবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: