বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:০৯ অপরাহ্ন
শিরোনাম :
ফ্লোরিডায় নৌকা ডুবে নিখোঁজ ৩৯ বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা

৪টি প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর জাল করে পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের অভিযোগ

হিলি, দিনাজপুর প্রতিনিধি:
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:০৯ অপরাহ্ন

দিনাজপুরের হাকিমপুর উপজেলার ৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের স্বাক্ষর জাল করে এসএসসির পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা শিক্ষা মন্ত্রি, সচিব, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, স্থানীয় সংসদ সদস্য, উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, হাকিমপুর উপজেলার পাউশগাড়া স্কুল এন্ড কলেজ, নওপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়, নয়ানগর উচ্চ বিদ্যালয় ও ডাঙ্গাপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা হাকিমপুর উপজেলার বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে আসছিল। কিন্ত হঠাৎ তাদের কেন্দ্র পরিবর্তন এর তাদের হাতে আসে। চিঠিতে পাশ্ববর্তী বিরামপুর উপজেলার কাটলা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে তাদের শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। এতে তারা হতভম্ব হয়েছেন। এদিকে হঠাৎ করে পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করায় ওই ৪ টি বিদ্যালয়ের ১শ ৫০ জন পরীক্ষার্থী ও অভিভাবকরাও পড়ছেন র্দুচিন্তায়।

শিক্ষার্থীরা বলেন, বিরামপুর উপজেলার কাটলা উচ্চ বিদ্যালয় প্রতন্ত গ্রামাঞ্চলে হওয়ায় যোগাযোগ ব্যবস্থা ভালো না। আমরা শিক্ষার্থীরা যথা সময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে পারব না। প্রবেশ পত্রের নিদিষ্ট সময়ে কেন্দ্রে উপস্থিত হওয়া জন্য কষ্টের ব্যাপার হয়ে দাড়িয়েছে। তাই তাদের দাবি হাকিমপুর উপজেলার বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজে তাদের কেন্দ্র বহাল রাখা হোক।

হাকিমপুর উপজেলার পাউশগাড়া স্কুল এন্ড কলেজ এর প্রধান শিক্ষক সেলিম রেজা, নওপাড়া বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, নয়ানগর উচ্চবিদ্যালয় প্রধান শিক্ষক আতিয়ার রহমান ও ডাঙ্গাপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লায়লা আরজুমান জানান, মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) পরীক্ষা কেন্দ্র পরিবর্তনে আগ্রহী প্রতিষ্ঠান প্রধানদের নিজ নিজ প্যাডে পরীক্ষা নিয়ন্ত্রক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর বরাবরে আবেদন করতে হয়। কিন্তু আমরা কেন্দ্র পরিবর্তনের কোন প্রকার আবেদন করি নাই। এবারে আমাদের ৪টি স্কুল থেকে প্রায় ১৫০ জন ছাত্র-ছাত্রী পরিক্ষায় অংশ গ্রহন করবেন। আমাদের শিক্ষার্থীরা বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষার অংশগ্রহনের প্রস্তুতি নিয়ে পাঠ কার্যক্রম চালিয়ে আসছেন। চলতি বছরের রোববার (১৮ অক্টোবর) তারিখে আমরা জানতে পারি এসএসসি পরীক্ষা কেন্দ্র আমাদের না জানিয়ে আকস্মিক ভাবে বিরামপুর উপজেলার কাটলা উচ্চ বিদ্যালয়ে কেন্দ্র করা হয়েছে। কেন্দ্র সচিব ও কাটলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম নিজ স্বার্থ সিদ্ধির জন্য আমাদের স্বাক্ষর জাল জালিয়াতি করে কেন্দ্র পরিবর্তনের এ জঘন্যতম কাজটি করেছেন। তারা কাটলা উচ্চবিদ্যালয়ে কেন্দ্র বাতিল করে নিজ উপজেলার বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে বহাল রাখার দাবি জানিয়েছেন।

বিরামপুরের কাটলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএসসি পরীকক্ষাকেন্দ্রের সচিব নজরুল ইসলাম বলেন, আমার কেন্দ্রের পাশে হওয়ায় দিনাজপুর শিক্ষাবোর্ড সুবিধা মনে করেছে বলেই হাকিমপুরের চারটি বিদ্যালয়কে আমার কেন্দ্রে অন্তর্ভুক্ত করেছে। কোনো বিদ্যালয়ের প্রধান শিক্ষকের স্বাক্ষর জাল করেছি এই অভিযোগ মোটেও সত্য নয়।এটা শিক্ষাবোর্ডের এখতিয়ার। তারা মনে করলে শিক্ষাবোর্ডে কথা বলে তাদের কেন্দ্রের চারটি বিদ্যালয়কে বহাল রাখতে পারে। আমার কোনো আপত্তি নেই।

বাাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা জানান, পাউশগাড়া স্কুল এন্ড কলেজ, নওপাড়া বালিকা উচ্চবিদ্যালয়, নয়ানগর উচ্চ বিদ্যালয় ও ডাঙ্গাপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীরা বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে গত বছর পরীক্ষায় অংশ গ্রহন করেছেন। এবারে তাদের নামের তালিকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ দেয়নি।

হাকিমপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বোরহান উদ্দীন বলেন, আমি শুনেছি আমাদের উপজেলা থেকে চারটি প্রতিষ্ঠান গোপনে বিরামপুরের কাটলা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। কিন্তু কীভাবে করা হয়েছে, তা আমি জানি না। আমার কোনো মতামত নেওয়া হয়নি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: