মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হবিগঞ্জে শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিন উদযাপন সাম্প্রদায়িক অপতৎপরতা রুখতে মাঠে নামছে আ. লীগ ফেনীর নতুন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন হিজবুল্লাহর ভয়ে যুদ্ধে জড়াবে না ইসরায়েল পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত ২১ অক্টোবর শুরু হচ্ছে সাত কলেজের সশরীরে ক্লাস ‘কুমিল্লার ঘটনা সাজানো, সরকারকে বেকায়দায় ফেলতে পীরগঞ্জে হামলা’ ‘বুলেটের আঘাতে যেন আর কোন শিশুর প্রাণ না যায়’ জাপানে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত কেরালায় ভয়াবহ বন্যায় মৃত্যু বাড়ছে দলের সংগে পাপনের জরুরি সভা, ঝাড়লেন রাগ রংপুর-ফেনীর এসপিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা বদলি কিউকমের আরজে নিরব ও রিপন ফের রিমান্ডে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী ‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নেই কোনো নদী শাসন ব্যবস্থা বেতন আর মেয়াদ দুটোই বাড়তে যাচ্ছে ডোমিঙ্গোর

১১ আগস্ট থেকে সীমিত পরিসরে গণপরিবহণ চালু

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:৩২ পূর্বাহ্ন
১১ আগস্ট থেকে সীমিত পরিসরে গণপরিবহণ চালু

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চলমান বিধি-নিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ১০ আগস্ট পর্যন্ত এই বিধি-নিষেধ চলবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ১১ আগস্ট থেকে সীমিত পরিসরে গণপরিবহণ চালু হবে বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার (৩ আগস্ট) উচ্চপর্যায়ে ভার্চ্যুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। তিনি বলেন, ১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া কেউ চলাফেরা করলে শাস্তির মুখোমুখি হতে হবে। সবাইকে অবশ্যই ভ্যাকসিন নিতে হবে। ১১ আগস্ট থেকে দোকানপাট খুলে দেওয়া হবে। ওইদিন থেকে সড়কে সীমিত পরিসরে গণপরিবহন চলাচল করবে। খুলবে সরকারি-বেসরকারি অফিসও।

বৈঠকে মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, আগামী এক সপ্তাহে এক কোটি মানুষকে ভ্যাকসিনেটেড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়ার্ড-ইউনিয়নে ৫ থেকে ৭টা কেন্দ্র করে এক কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। মানুষকে ভ্যাকসিন নিতে দৌড়াতে হবে না, আমাদের লোকজনই তাদের কাছে পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, ১৪ হাজার কেন্দ্রে একযোগে ভ্যাকসিন দেওয়া হবে। সেখানে আমরা বয়স্কদের অগ্রাধিকার দেবো, কারণ বৃদ্ধদের মৃত্যুঝুঁকি বেশি বলে মনে হয়েছে। একইসংগে শ্রমিক, বাসের হেলপারসহ সবাইকে ভ্যাকসিন নিতে আহ্বান জানাচ্ছি। ভ্যাকসিন ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না।

মন্ত্রী জানান, ভ্যাকসিনের সার্টিফিকেট থাকতে হবে। ভ্যাকসিন দিলেই ওয়েবসাইটে চলে যাবে। সেগুলো চেক করা হবে। ভ্যাকসিন দেওয়ার পর সংগে সংগে ওয়েবসাইটে দিয়ে দেবো। ভ্যাকসিন নিয়েছে কি না যাচাই করতে পারবো।

লকডাউন বাড়ানোর বিষয়ে মন্ত্রী বলেন, কঠোর লকডাউনের মেয়াদ আমরা আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়াচ্ছি। কারণ ভ্যাকসিন নেওয়ার জন্য আমরা এ ১০ তারিখ পর্যন্ত সুযোগ দিচ্ছি। আর ১১ তারিখ থেকে যাতে সব কিছু খুলতে পারে আমরা সেই সুযোগ রেখেছি।

এর আগে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধি-নিষেধের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হওয়ার কথা ছিলো। আজ নতুন করে ১০ তারিখ পর্যন্ত বিধি-নিষেধ বাড়ানো হলো।

বিধি-নিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ আছে। খাদ্যপণ্য উৎপাদন-প্রক্রিয়াকরণ, চামড়া পরিবহন-সংরক্ষণ ও ওষুধ খাত ছাড়া বন্ধ ছিলো সব ধরনের শিল্প-কারখানা। তবে ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্প-কারখানা খুলে দেওয়া হয়। এরপরও বন্ধ রয়েছে দোকান ও শপিংমলও। জরুরি প্রয়োজন ছাড়া মানুষের বাইরে বের হওয়াতেও নিষেধাজ্ঞা রয়েছে।

সরকারের উচ্চ পর্যায়ের নীতি-নির্ধারকরা জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে একেবারে বিধি-নিষেধ উপেক্ষা করার সুযোগ নেই। বর্তমান পরিস্থিতি বজায় রাখাও কষ্টকর হবে। মানুষ অধৈর্য হয়ে পড়েছে। বিধি-নিষেধ মানাতে মাঠে থাকা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিরা হাঁপিয়ে উঠছেন। পাশাপাশি মানুষের জীবন-জীবিকার কথাও ভাবতে হচ্ছে সরকারকে।

এর আগে সরকারের উচ্চ পর্যায়ের নীতি-নির্ধারকরা জানান, বর্তমান পরিস্থিতিতে একেবারে বিধি-নিষেধ উপেক্ষা করার সুযোগ নেই। বর্তমান পরিস্থিতি বজায় রাখাও কষ্টকর হবে। মানুষ অধৈর্য হয়ে পড়েছে। বিধি-নিষেধ মানাতে মাঠে থাকা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিরা হাঁপিয়ে উঠছেন। পাশাপাশি মানুষের জীবন-জীবিকার কথাও ভাবতে হচ্ছে সরকারকে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: