শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:১৫ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে র‌্যাবের অভিযানে গাঁজাসহ আটক ২ পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ১ নারীসহ ২ জনের মৃত্যু নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ

স্ত্রীর ফোন হ্যাক করিয়েছিলেন দুবাই শাসক

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:১৫ অপরাহ্ন
স্ত্রীর ফোন হ্যাক করিয়েছিলেন দুবাই শাসক

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম তার সাবেক স্ত্রী হায়া বিনতে আল-হুসেইন এবং তার আইনজীবীদের ফোন হ্যাক করার নির্দেশ দিয়েছিলেন। ইসরায়েলের তৈরি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে তার এজেন্টরা এই হ্যাকিংয়ের কাজ করেছে বলে বুধবার রায় দিয়েছে ব্রিটিশ হাইকোর্ট।

বিবিসি ও বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ হাইকোর্ট এক রায়ে সন্তানদের হেফাজতের অধিকারের লড়াইয়ের সময় ভয় দেখানো এবং হুমকির ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে দুবাই শাসক এই পদক্ষেপ নেন বলে জানায়। এ ছাড়া ডিভোর্স মামলা চলাকালীন হায়ার আইনজীবী বারোনেস ফিয়ানো এবং নিক ম্যানারের ফোনও টার্গেট করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফোন হ্যাকের জন্য জাতীয় নিরাপত্তা ঝুঁকির মোকাবিলায় ইসরায়েলি সংস্থা এনএসওর তৈরি উন্নত ও অত্যাধুনিক প্রযুক্তির পেগাসাস সফটওয়্যার ব্যবহার করেছিলেন শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম।

আদালত জানিয়েছেন, যারা দুবাইয়ের শাসকের জন্য কাজ করছিল তারা লন্ডনে রাজকুমারী হায়া’র সম্পত্তির কাছাকাছি স্থানে একটি প্রাসাদ কেনার চেষ্টা করেছিল। আদালত রায় দিয়েছেন যে, তিনি (হায়া) ভয়ভীতিমূলক পদক্ষেপের শিকার।

ব্রিটিশ আদালতে রায়ের পর জর্ডানের প্রিন্সেস ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদের সাবেক স্ত্রী হায়া বলেছেন, তিনি শিকারির কুনজরে পড়েছেন। যদিও শেখ মোহাম্মদ বলেছেন, হ্যাকিংয়ের বিষয়ে তার কোনো ধারণা নেই।

ইংল্যান্ড এন্ড ওয়েলস পারিবারিক বিভাগের সভাপতি বিচারক অ্যান্ড্রু ম্যাকফারলেন বলেছেন, এই পদক্ষেপগুলো বিশ্বাসের সম্পূর্ণ অপব্যবহার। যা প্রকৃতপক্ষে ক্ষমতার অপব্যবহারের প্রতিনিধিত্ব করে।

ব্রিটিশ আদালত ফোন হ্যাকিংয়ের ঘটনাকে যুক্তরাজ্যের অভ্যন্তরীণ অপরাধ আইনের মারাত্মক লঙ্ঘন হিসেবে বর্ণনা করেছে। তবে আদালতের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছেন দুবাইয়ের শাসক। তিনি বলেছেন, এই রায় একটি অসম্পূর্ণ ছবির ওপর ভিত্তি করে দেয়া।

এক বিবৃতিতে শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বলেন, আমি সবসময় আমার বিরুদ্ধে আসা অভিযোগ অস্বীকার করেছি এবং এখনো করছি। অন্যদিকে, রায় এমন প্রমাণের ওপর ভিত্তি করে ছিল, যা আমার বা উপদেষ্টাদের কাছে প্রকাশ করা হয়নি। তাই এটি অন্যায় বলেই আমি মনে করি।

প্রসঙ্গত, ২০০৪ সালে জর্ডানের প্রয়াত বাদশা হুসেইনের মেয়ে ও জর্ডানের বর্তমান বাদশা দ্বিতীয় আব্দুল্লাহর সৎ বোন প্রিন্সেস হায়া বি‌ন্‌ত আল-হুসেইনকে বিয়ে করেন শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। তাদের দুই সন্তান আল-জলিলা এবং জায়েদ। ২০১৮ সালে তাদের দাম্পত্য সম্পর্কে ফাটল ধরে। এরপর ২০১৯ সালের এপ্রিল মাসে তিনি ছেলেমেয়েদের নিয়ে জার্মানি হয়ে যুক্তরাজ্যে পালিয়ে যান।

এরপর গত বছর প্রিন্সেস হায়া তার স্বামী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের বিরুদ্ধে লন্ডনের আদালতে অপহরণ, জোরপূর্বক দেশে ফিরিয়ে নেয়া, নির্যাতন এবং ভীতিপ্রদর্শন করার মামলা করেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: