রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৭ অপরাহ্ন
শিরোনাম :
নির্দিষ্ট গোষ্ঠী আমাদের হুমকি দিয়েছিল: ডেভিড হোয়াইট তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ : তথ্যমন্ত্রী আরও তিন শাখা উদ্বোধন হলো প্রবাসী কল্যাণ ব্যাংকের খাদে পড়ল বাস ৩০ যাত্রী নিয়ে সরকার খালেদা জিয়াকে ভয় পায় : মির্জা ফখরুল দেশে করোনায় শনাক্ত নামল ছয় শতাংশের নিচে সামঞ্জস্যপূর্ণ সাজার চর্চা নিশ্চিতে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল নিজ চার সন্তানকে বিষ খাইয়ে, আগুন পুড়ে আত্মহত্যাচেষ্টা মায়ের! মামলায় ‘পলাতক’, অথচ স্কুলের বেতন তুলছেন শিক্ষক রাণীশংকৈলে বীরঙ্গনা ঐক্য সংঘের সমাবেশ ইঁদুর মারার বিষকে চকলেট ভেবে খেয়ে শিশুর প্রাণ গেল বিয়ে বাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত ২০ কালকিনিতে প্রাথমিক বিদ্যালয় মাঠে বেঁড়া দিয়ে চাষাবাদ লোকালয়ে আসা হরিণ বনে ফেরত বাংলাদেশ চাইলে নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করবে জাতিসংঘ আগামীকাল দেবীগঞ্জ পৌরসভা নির্বাচন, ঝুঁকিতে ৬ কেন্দ্র আত্রাইয়ে আশ্রয়ন প্রকল্পের নির্মিত হলো দৃষ্টিনন্দন শিশুপার্ক ভোলায় গ্রাহকদের হাজার কোটি টাকা নিয়ে উধাও তত্ত্বাবধায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই: তথ্য প্রতিমন্ত্রী অবশেষে তামিম মাঠে ফিরে এলেন

স্ত্রীদের কাঁধে নিয়ে দৌড়ালেন তারা

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৭ অপরাহ্ন
স্ত্রীদের কাঁধে নিয়ে দৌড়ালেন তারা

অনেক দেশেই প্রতিযোগিতাটি হয়ে থাকে। তবে গত বছর থেকে বিচিত্র এ প্রতিযোগিতাটি হাঙ্গেরিতে হয়ে আসছে। প্রতিযোগিতার নিয়ম হলো, প্রতিযোগীরা তাদের স্ত্রীদের কাঁধে নিয়ে দৌড়াবেন। স্বাভাবিকভাবে সবার আগে যিনি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছবেন তিনি বিজয়ী।

রয়টার্স বুধবার ওই আয়োজনের খবর জানিয়ে লিখেছে, গত বছরের অক্টোবরেও এমন আয়োজন করেছিল হাঙ্গেরি। তবে সেবার মাত্র ১২ দম্পতি প্রতিযোগিতায় অংশ নিলেও এক বছরের ব্যবধানে সংখ্যাটা তিনগুণ বেড়ে ৪০ দম্পতি তাতে অংশ নেন।

অভিনব এই প্রতিযোগিতার আয়োজক জর্জলি গুরালি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‌‘করোনাভাইরাস মহামারির কারণে আমরা সবে কঠিন এক সময় পার করে এসেছি। তাই বাইরে গিয়ে মুক্ত বাতাসে এমন ফুর্তি করার প্রয়োজন ছিল সবার।’

স্ত্রী কাঁধে নিয়ে স্বামীর এমন দৌড় প্রতিযোগিতার গোড়াপত্তন হয়েছিল ভাইকিংদের (নবম থেকে একাদশ শতাব্দী পর্যন্ত বিস্তৃত) সময়ে। আধুনিক যুগে এসে গত শতাব্দীর নব্বইয়ের দশকে ফিনল্যান্ডে নতুন করে এই প্রতিযোগিতার আয়োজন শুরু হয়। ইউরোপের আরেক দেশ এস্তোনিয়াতেও এই প্রতিযোগিতার আয়োজন হয়। তবে সেখানকার প্রতিযোগীদের জন্য নিয়মটা একটু ভিন্ন। এস্তোনিয়ায় প্রতিযোগিতার নিয়ম হলো স্ত্রী স্বামীর পিঠে ঝুললেও মাথা থাকে মাটির দিকে আর পা থাকে ওপরের দিকে।

জর্জলি গুরালি জানুয়ারি থেকে এই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নেয়া শুরু করেন। তবে ‘ওয়াইফ ক্যারিং কনটেস্ট’ নামে বিচিত্র এই প্রতিযোগিতায় স্ত্রীকে পিঠে নিয়ে এবড়োথেবড়ো পথ দিয়ে দৌড়ে জয়ী হওয়া দম্পতির নাম অবশ্য জানানো হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য সংবাদ