মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

সৌদিসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা পালন

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন
সৌদিসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা পালন

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় মঙ্গলবার (২০ জুলাই) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা পালন করা হচ্ছে। তবে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে এবার খোলা মাঠে কোনো ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

ফজরের নামাজ আদায়ের পরপরই দল বেঁধে ঈদের জামায়াতে অংশ নিতে ঈদগাহ ময়দানের উদ্দেশ্যে রওনা হন মুসল্লিরা। মক্কার কাবা শরীফ, মদিনার মসজিদে নববী ছাড়াও বিভিন্ন অঞ্চলের অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখরা।

হাজিরা পবিত্র মুজদালিফা ময়দানে খোলা আকাশের নিচে সারারাত এবাদত বন্দেগির পর মঙ্গলবার সকালে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছেছেন। প্রথম দিন শয়তানকে কংকর নিক্ষেপ করে পশু কোরবানি দিয়ে মাথা মুণ্ডন করে শেষ করবেন হজের মূল আনুষ্ঠানিকতা। এরপর মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত শেষে আবার মিনায় ফিরে আসবেন হাজীরা। পর্যায়ক্রমে আরো তিন দিন মিনায় অবস্থান করে শয়তানকে তিনটি পাথর নিক্ষেপ করবেন।

মহামারি করোনাভাইরাসের মধ্যে সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের ৬০ হাজার নাগরিক এবারের হজে অংশগ্রহণ করেন। কঠোর নিরাপত্তার মধ্যে হাজীরা সুষ্ঠুভাবে হজ পালন করছেন বলে জানা গেছে। তবে অবৈধ বা অনুমতিপত্র ছাড়া হজে অংশগ্রহণ করার কারণে কয়েকশ স্থানীয় এবং প্রবাসীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। আটক প্রবাসীরা কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

এদিকে মধ্যপ্রচ্যের বাইরে ফিলিপাইন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতেও ঈদ উদযাপিত হচ্ছে আজ। ইউরোপ আর আফ্রিকার কয়েকটি দেশেও উদযাপিত হচ্ছে ঈদ।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: