শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করোনায় ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের অপরাধে ইউপি চেয়ারম্যান ও কাজি সহ আটক ০৯ কখনও বলিনি বিশ্বকাপ জিতে বিয়ে করব: রশিদ খান নারী ও শিশু উন্নয়ন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপন ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

সোনাগাজীর সরকারী হাইস্কুলে ২৫টি পদের ২০টি শূন্য

ফেনী প্রতিনিধি:
প্রকাশের সময় : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:৫৭ অপরাহ্ন

ফেনীর সোনাগাজী উপজেলার একমাত্র সরকারী হাইস্কুলে ইংরেজী শিক্ষকের ৪টি পদ সহ ২০টি সহকারী শিক্ষকের পদ শূণ্য রয়েছে। ২০১৭ সালের ৩০ আগস্ট এটিকে সরকারীকরণ করা হয়। বর্তমানে উপজেলার একমাত্র সরকারী হাইস্কুলটিতে (৬ষ্ঠ-দশম) প্রায় ১ হাজার ২ শত শিক্ষার্থী পড়াশোনা করছে।

সোনাগাজী মোহাম্মদ ছাবের পাইলট সরকারি পাইলট হাইস্কুলটি ১৯৪৫ সালে ২ একর ৬৫ শতকের মধ্যে প্রতিষ্ঠা লাভ করে। ১৯৮৬ সালের ১ জুন এটি এমপিওভুক্ত হয়। কারিগরি বিভাগ ১৯৯৬ সালের ১ জুলাই এমপিওভূক্ত হয়। সরকারীকরণের পূর্বে সর্বশেষ স্কুলটির পরিচালনা পর্ষদের সভাপতির দায়িত্বে ছিলেন উপজেলা আওয়ামীলীগের তৎকালীন সভাপতি রুহুল আমিন।

২০২০ সালের ৪ আগস্ট ১০ জন শিক্ষক ও ৩ জন কর্মচারীকে পদায়ন পূর্বক এডহক নিয়োগ সম্পন্ন হয়। এর মধ্যে ৯ জন শিক্ষক ও ৩ জন কর্মচারী কর্মরত আছে। নেই কোনো নৈশ প্রহরী। বাকী একজন ভৌত বিজ্ঞানের শিক্ষক আবুল বাশার অবসরজনিত কারণে বিদায় নিয়েছেন।

চলতি বছরের ৭ সেপ্টেম্বর ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সহকারী শিক্ষক পদায়ন পূর্বক নিয়োগের জন্য প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আবেদন করে। এতে শিক্ষা কার্যক্রম পরিচালনার স্বার্থে ২০ জন শিক্ষক ও একজন নৈশ প্রহরী বিষয়টি উল্লেখ করেন।

বর্তমানে বাংলা বিষয়ের ৪টি পদের মধ্যে একজন রয়েছে বাকী ৩টি শূণ্য। এভাবে ইংরেজি বিষয়ের ৪টির মধ্যে ৪টি, গনিতের ৩টির মধ্যে ২টি, সামাজিক বিজ্ঞান ২টির মধ্যে ২টি, ধর্ম ২টি মধ্যে একটি ভৌত বিজ্ঞান ২টির মধ্যে একটি, জীব বিজ্ঞানে ২টির মধ্যে ২টি, ভূগোল ১টির মধ্যে একটি, চারুকলা ১টির মধ্যে একটি শারীরিক শিক্ষা ১টির মধ্যে একটি, কৃষি শিক্ষা ১টির মধ্যে একটি সহ ২৫টি পদের বিপরীতে শূণ্য রয়েছে ২০টি পদ। শুধুমাত্র ব্যবসা শিক্ষায় রয়েছে পদ অনুযায়ী পূর্ণ শিক্ষক। এছাড়াও কারিগরি শিক্ষায় রয়েছে শুধুমাত্র ২ জন শিক্ষক।

সোনাগাজী মোহাম্মদ ছাবের সরকারি পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক জয়নুল আবেদীন জানান, ২০১২ সালের রাষ্টপতির প্রজ্ঞাপন অনুযায়ী সরকারী হাইস্কুলের ২৫ জন করে শিক্ষকের পদ থাকার কথা। সে অনুযায়ী অধিদপ্তরের প্রজ্ঞাপন হিসেবে খালি পদগুলোর পদায়নের জন্য আমরা আবেদন করি। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জহিরুল হায়াত ও স্থানীয় সাংসদ লে. জেনারেল অব মাসুদ উদ্দিন চৌধুরীর সুপারিশের স্বাক্ষরিত কপি মন্ত্রণালয়ে পাঠিয়েছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নুরুল আমিন জানান, ছাবের পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক তাদের চাহিদা অনুযায়ী মাধ্যমিক শিক্ষা পরিচালক বরাবর একটি আবেদন করেছে শুনেছি। উনারাও এটা অবগত আছেন। সরকারী শিক্ষক নিয়োগের মাধ্যমে আশাকরি ধাপে ধাপে ছাবের পাইলট শিক্ষক পাবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত জানান, সরকারী স্কুলের শিক্ষক সংকটের কারণে শিক্ষা প্রদান ব্যহত হবে। যাতে দ্রুত শিক্ষক দেয়া হয় কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি। পাশাপাশি এ বিষয়ে সকল প্রকার সহযোগিতারও আশ্বাস দেন তিনি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: