বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা

সোনাগাজীতে তিন ফসলী জমি অধিগ্রহনের পাঁয়তারার প্রতিবাদ

ফেনী প্রতিনিধি:
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:৫৭ পূর্বাহ্ন

ফেনীর সোনাগাজীতে তিন ফসলী জমি লায়েক পতিত দেখিয়ে অধিগ্রহনের পাঁয়তারার প্রতিবাদ জানিয়েছে ভূমি মালিক ও কৃষকরা। বুধবার ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান মাঠ পরিদর্শনে গেলে কয়েক’শ’ ভূমি মালিক ও কৃষক তাৎক্ষণিক উপস্থিত হয়ে এ প্রতিবাদ জানান। তারা জেলা প্রশাসককে বলেন, ইতোমধ্যে সরকার দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য সোনাগাজী উপজেলার প্রায় বিশ হাজার একর জমি অধিগ্রহণের আওতায় এনেছে। ফলে বিপুল পরিমাণ কৃষি জমি সংকুচিত হয়ে এসেছে।

চর সোনাপুর গ্রামের পাশে ৬৯নং থাক খোয়াজের লামছি মৌজায় তিন ফসলি জমিতে ধান ও শাক-সবজি চাষ করে এ জনপদের মানুষেরা জীবীকা নির্বাহ করছে। এর মাঝে বেসরকারি প্রতিষ্ঠান সোনাগাজী সোলার পাওয়ার লিমিটেড নামে একটি কোম্পানী এই তিন ফসলী ভূমিতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য অধিগ্রহণের আবেদন করেন। এ নিয়ে গত এক বছর যাবৎ ভূমি মালিকেরা রাজপথে আন্দোলন সংগ্রাম অব্যাহত রেখেছেন। তিন ফসলী জমি গুলো অধিগ্রহন না করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভূমি মন্ত্রী ও ফেনীর জেলা প্রশাসকের নিকট একাধিক লিখিত আবেদন দিয়েছেন। ভূমি মালিকদের দাবী তবুও থেমে নেই অধিগ্রহণ প্রক্রিয়া। ভূমি মালিকেরা জান দেবে তবুও তাদের তিন ফসলী জমি অধিগ্রহন করতে দেবেনা বলে সাফ জানিয়ে দেন। তিন ফসলী জমির অধিগ্রহন প্রক্রিয়া বাতিল করে উপকূলীয় এলাকার পতিত জমি অধিগ্রহণ করার দাবী জানান তারা।

এসময় জেলা প্রশাসক বিক্ষুব্ধ ভূমি মালিক ও কৃষকদের দাবী যাচাই-বাছাই সহ বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দেন। এসময় আরো উপস্থিত ছিলেন ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গোলাম জাকারিয়া, সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত, সহকারি কমিশনার (ভূমি) লিখন বনিক, সোনাগাজী সদর ইউপি চেয়ারম্যান শামছুল আরেফিন প্রমুখ। ভূমি মালিকদের পক্ষে বক্তব্য রাখেন মো. নিজাম উদ্দিন, শেখ ফরিদ, মো. মোস্তফা, রাসেল আমিন ও খালেদা নাছির প্রমুখ। থাক খোয়াজের লামছি মৌজার তিন ফসলি ভূমি রক্ষা কমিটির নেতারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট নির্দেশনা আছে ফসলি জমি নষ্ট করা যাবে না। দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে ফসলি জমির বিকল্প নেই। যে জমিতে বছরে তিন প্রকারের ফসল হয় এমন জমি অধিগ্রহণ করে বেসরকারিভাবে সৌর বিদ্যুৎ প্রকল্প করা হলে প্রধানমন্ত্রীর নির্দেশনাকে অমান্য করা হবে।
তিন ফসলি জমি অধিগ্রহণ করে সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করতে দেয়া হবে না।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে ভূমি মালিক ও কৃষকদের দাবীর সাথে একাত্মতা পোষণ করে সরেজমিনে পরিদর্শন করে কৃষকদের পাশে থাকার ঘোষণা দিয়েছিলেন ফেনী- ৩ আসনের সাংসদ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার লে. জেনারেল অব মাসুদ উদ্দিন চৌধুরী। তিনি নিজেও তিন ফসলী জমি অধিগ্রহন না করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিলেন। ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান বলেন, সোনাগাজী সোলার নামে একটি কোম্পানী থাক খোয়াজের লামছি মৌজায় ১৭৫ একর জমি অধিগ্রহনের আবেদন জানিয়েছে। ভূমি মালিক ও কৃষকদের দাবীর প্রেক্ষিতে যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: