বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলার জন্য ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ হারিয়ে যাওয়া টাকা উদ্ধারের পর প্রকৃত মালিককে প্রদান ডিমলায় শিশু ধর্ষণের ঘটনায় গ্রেফতার ২ কুড়িগ্রামের সোনাভরি নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার কাপাসিয়ায় আদালতের নিষেধাজ্ঞা লঙ্ঘন! অভিনেত্রী শিমুকে খুন করেন স্বামী, লাশ গুম করে বাল্যবন্ধু জাকার্তা নয়, ইন্দোনেশিয়ার নতুন রাজধানী ‘নুসানতারা’ ‘উন্নয়ন প্রকল্পের তদারকিতে ডিসিরাও থাকবেন’ রুপগঞ্জ বাজার বণিক সমিতির সদস্যদের সাথে পুলিশ সুপারের মতবিনিময় শিবগঞ্জে নবনিবার্চিত চেয়ারম্যানদের নিয়ে মাসিক সভা খুলনায় মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪ চাঁপাইনবাবগঞ্জে মাদকসহ গ্রেপ্তার ১ শিবগঞ্জের বিনোদপুর কলেজে নবীনবরণ অনুষ্ঠিত শেরপুরে বৃদ্ধার মাথা ফাটানো সেই নাতনি-পুত্রবধূ গ্রেফতার হিলিতে শীতের তীব্রতা বেড়েছে বইছে হিমেল বাতাস মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী অনুমতি না নিয়ে নিউজ করলে খুব খারাপ হবে! শ্রীবরদীতে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প জামালপুরে হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার ফেরি স্বল্পতার কারণে যানবাহনের দীর্ঘ সারি

সুন্দরগঞ্জে নব-জাতীয়করণ শিক্ষকদের বকেয়া বেতন-ভাতার দাবিতে সংবাদ সম্মেলন

গাইবান্ধা প্রতিনিধি:
প্রকাশের সময় : বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:১২ পূর্বাহ্ন

নব-জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষক সমিতির বিভিন্ন দাবি আদায়ের আন্দোলনের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। ১২ অক্টোবর মঙ্গলবার সকাল ১১টায় সুন্দরগঞ্জ প্রেসক্লাবে উপজেলার নব-জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের আয়োজনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে নব-জাতীয়করণকৃত সকল শিক্ষকগণের টাইমস্কেল, উন্নীতস্কেল, বকেয়া বেতন-ভাতার দাবিতে শিক্ষকগণের পক্ষে লিখিত বক্তব্য পেশ করেন ফতেখাঁ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ বদিউল কারেমিন বলেন ২০১৩ সালের ১ জানুয়ারি রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণসহ শিক্ষক শিক্ষিকাগণের চাকুরি বিধি মোতাবেক জাতীয়করণ করা হয়। বিশাল এ কর্মযজ্ঞ বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় ২০১৩ সালের ২৫ নভেম্বর অধিগ্রহণকৃত বিদ্যালয় ও শিক্ষকগণের তালিকাসহ পদ-পদবি উল্লেখ করে আরও একটি পরিপত্র জারি করেন। পরে ২০১৪ সালের ২১ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয় জাতীয়করণকৃত শিক্ষকগণের মধ্যে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক এবং প্রশিক্ষণ বিহীন প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকগণের সরকারি বেতনস্কেল অনুযায়ী আর্থিক প্রাপ্যতা প্রদান প্রসঙ্গে একটি পরিপত্র জারি করেন।

একই সালের ৯ মার্চ অপর একটি পরিপত্রে জাতীয়করণকৃত প্রধান শিক্ষকগণকে দ্বিতীয় শ্রেণিতে উন্নিতকরণ করা হয় এবং সেই অনুপাতে বেতনস্কেল প্রদানের নির্দেশনা দেওয়া হয়। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয়ের ২০১৪ সালের ৬ নভেম্বর একটি পরিপত্র জারির মাধ্যমে অধিগ্রহণকৃত/আত্তিকৃত শিক্ষকগণের চাকুরিকাল গণনা করে বকেয়া পাওনাদি পরিশোধের নির্দেশনা দেয়া হয়। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় ২০১৪ সালের ৯ নভেম্বর সকল জাতীয়করণকৃত শিক্ষকগণের টাইমস্কেল/সিলেকশন গ্রেড ও পিআরএল মঞ্জুরী করার নির্দেশনা দিয়ে আরও একটি পরিপত্র জারি করেন। পরবর্তীতে ২০১৫ সালের ৭ জানুয়ারি গাইবান্ধা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার একটি পরিপত্রের মাধ্যমে জাতীয়করণকৃত শিক্ষকগণের তালিকা প্রণয়ন এবং পদ-পদবি উল্লেখসহ ১ম/২য়/৩য় টাইমস্কেল প্রদানের অনুমতি প্রদান করেন। যার আলোকে সুন্দরগঞ্জ উপজেলার নব-জাতীয়করণকৃত শিক্ষকগণ ১ম/২য়/৩য় টাইমস্কেল গ্রহণ করেছি। পরে ২০১৮ সালের ৩ মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধান শিক্ষকগণকে উন্নীত স্কেল প্রদানের নির্দেশনা দেওয়া হয়। তিনি আরও বলেন, চলতি বছরের ২১ সেপ্টেম্বর প্রাথথিক ও গণশিক্ষা মন্ত্রানালয় একটি পরিপত্র জারি করেন। পরিপত্রে নব-জাতীয়করণকৃত শিক্ষকগণের বকেয়া বেতন-ভাতাদি প্রদানের জন্য বরাদ্দপত্র নির্ধারিত ছক আকারে প্রেরণের জন্য উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়। তবুও বকেয়া বেতন-ভাতা পাচ্ছি না। উপরোক্ত পরিপত্র, নির্দেশনা, প্রজ্ঞাপন, গেজেট ইত্যাদি থাকা সত্বেও নব-জাতীয়করণকৃত শিক্ষকগণ বকেয়া বেতন-ভাতা তেকে বঞ্চিত হয়েছে। অতিদ্রুত বকেয়া বেতন-ভাতা দেয়া হোক। সংবাদ সম্মেলনে নব-জাতীয়করণকৃত প্রধান শিক্ষক মোজাম্মেল হক, আনিছুর রহমান, আজাহার আলী, যোগেন্দ্র নাথ বর্মন, আলতাব হোসেন, শফিকুল ইসলাম, মোস্তাফিজুর রহমানসহ ১৫/১৬ জন শিক্ষক উপস্থিত ছিলেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: