বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলার জন্য ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ হারিয়ে যাওয়া টাকা উদ্ধারের পর প্রকৃত মালিককে প্রদান ডিমলায় শিশু ধর্ষণের ঘটনায় গ্রেফতার ২ কুড়িগ্রামের সোনাভরি নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার কাপাসিয়ায় আদালতের নিষেধাজ্ঞা লঙ্ঘন! অভিনেত্রী শিমুকে খুন করেন স্বামী, লাশ গুম করে বাল্যবন্ধু জাকার্তা নয়, ইন্দোনেশিয়ার নতুন রাজধানী ‘নুসানতারা’ ‘উন্নয়ন প্রকল্পের তদারকিতে ডিসিরাও থাকবেন’ রুপগঞ্জ বাজার বণিক সমিতির সদস্যদের সাথে পুলিশ সুপারের মতবিনিময় শিবগঞ্জে নবনিবার্চিত চেয়ারম্যানদের নিয়ে মাসিক সভা খুলনায় মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪ চাঁপাইনবাবগঞ্জে মাদকসহ গ্রেপ্তার ১ শিবগঞ্জের বিনোদপুর কলেজে নবীনবরণ অনুষ্ঠিত শেরপুরে বৃদ্ধার মাথা ফাটানো সেই নাতনি-পুত্রবধূ গ্রেফতার হিলিতে শীতের তীব্রতা বেড়েছে বইছে হিমেল বাতাস মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী অনুমতি না নিয়ে নিউজ করলে খুব খারাপ হবে! শ্রীবরদীতে বিনামূল্যে চক্ষু সেবা ক্যাম্প জামালপুরে হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার ফেরি স্বল্পতার কারণে যানবাহনের দীর্ঘ সারি

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:০৭ পূর্বাহ্ন
সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দী করা হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) সেনাবাহিনীর একটি অংশ তার বাড়ি ঘিরে ফেলে। এরপরই হামদকের গৃহবন্দী হওয়ার খবর প্রকাশ করে আল হাদাথ টিভি।

চিহ্নিত করা যায়নি এমন একটি সূত্রের বরাত দিয়ে সুদানি এই গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে। তবে একটি স্বাধীন সূত্র তাৎক্ষণিকভাবে এই তথ্য নিশ্চিত করতে পারেনি বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে মন্ত্রিসভার কয়েকজন সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে আটক করে সেনাবাহিনীর একটি অংশ। এরপরই সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দী করা হলো।

আটক হওয়া ব্যক্তিদের তালিকায় প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা এবং দেশটির ক্ষমতাসীন সার্বভৌম পরিষদের একজন সদস্যও রয়েছেন।

সুদানের দীর্ঘ সময়ের শাসক ওমর আল-বশিরকে এক গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দেশটির অবস্থা টালমাটাল। এরপর সেনাবাহিনী ও দেশের বেসামরিক অংশ ক্ষমতা ভাগাভাগি করলেও তিক্ততা বেড়েছে।

কয়েক মাসের টানা বিক্ষোভের পর ২০১৯ সালে ক্ষমতাচ্যুত হন আল-বশির। ২০২৩ সালে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু মাঝখানের এই সময়টাতে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার ব্যাপারে সম্মত হয় সেনাবাহিনী ও বেসামরিক অংশ।

সুদানের রাজধানী খার্তুমে ঠিক কী ঘটেছে, তা এখনও স্পষ্ট নয়। তবে আল জাজিরা বলছে, দেশটির টেলিযোগাযোগ সীমিত করা হয়েছে। তাই ঠিক কী ঘটেছে তা এখনই জানা সম্ভব নয়।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: