শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

সামরিক সক্ষমতা বাড়াতে যে তিন দেশ থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:৩৮ অপরাহ্ন
সামরিক সক্ষমতা বাড়াতে যে তিন দেশ থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ

আধুনিক বিশ্বে অনেক দেশই সামরিক শক্তিকে প্রযুক্তিগত দিক থেকে ব্যাপক এগিয়ে। কেউ ড্রোন প্রযুক্তির দিক থেকে আবার কেউ অস্ত্রের দিক থেকে।

তবে এবার সামরিক শক্তিতে এগিয়ে থাকা দেশগুলোর সঙ্গে তাল মেলাতে নতুন পথে হাঁটছে বাংলাদেশ।

রাশিয়া ও চীনের উপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশ এবার আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স এবং তুরস্কের কাছ থেকে অস্ত্র ক্রয় করার কথা চিন্তা করছে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ২০৩০ সালের ফোর্সেস গোলকে সামনে রেখে অস্ত্র ক্রয়ে আমাদের যে এক দেশের উপর নির্ভরশীলতা তা কমিয়ে আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি এবং তুরস্কের মতো দেশগুলোর কাছ থেকে আমরা অস্ত্র ক্রয়ে চিন্তা-ভাবনা করছি।

তিনি আরও বলেন, এক্ষেত্রে যার সঙ্গে দর-দামে মিলবে তার কাছ থেকেই আমরা অস্ত্র ক্রয় করব।

২০১৭ সালে চীন থেকে বাংলাদেশ ‘নবযাত্রা’ এবং ‘জয়যাত্রা’ নামের দুটি সাবমেরিন ক্রয় করার পর ভারতের মিডিয়া এ নিয়ে ব্যাপক উত্তাপ ছড়ায় এই বলে যে, বাংলাদেশ এখন চীন মুখি।

তবে ভারতের মিডিয়ার এমন উত্তাপ ছড়ানোর বিষয়টিকে আমলে না নিয়ে পররাষ্ট্র সচিব বলেন, কে খুশি হলো কিংবা কে দুঃখিত হলো না দেখে আমাদের জাতীয় চাহিদা পূরণ হচ্ছে কিনা তা দেখতে হবে। জাতীয় সমস্যা সমাধানে আমাদের দোদুল্যমানের কোনো সুযোগ নেই।

পররাষ্ট্র সচিবের দাবি ক্রেতার কথা মাথায় রেখেই চলে অস্ত্রের বাণিজ্য। ফলে বাংলাদেশের নিজের প্রয়োজনীয় রসদের যোগান নিশ্চিত করতে দেশের চেয়ে এখন গুরুত্ব দিচ্ছে গুণগত মানের দিকে।

এক্ষেত্রে পররাষ্ট্র সচিব বলেন, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণপশ্চিম এশিয়ার যে দেশগুলো আছে তা বিবেচনায় নিয়ে আমরা আমাদের আউটলুক পরিবর্তন করতে পারি।

এবার প্রায় ৪০ হাজার কোটি টাকার সামরিক বাজেট গত অর্থ বছরের চেয়ে ৩ হাজার ৭০০কোটি টাকা বেশি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: