মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

শেষ হলো ইউরোপিয়ান ফুটবলের জমজমাট দলবদল

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:১৫ পূর্বাহ্ন
শেষ হলো ইউরোপিয়ান ফুটবলের জমজমাট দলবদল

শেষ হলো ইউরোপিয়ান ফুটবল ইতিহাসের সবচেয়ে জমজমাট দলবদল। শেষদিনও ছিলো রোামঞ্চে ভরপুর। বার্সা ছেড়ে আবারো আতলেতিকোতে পাড়ি জমিয়েছেন আতোয়ান গ্রিয়েজম্যান। মেসি-রোনালদোর ক্লাব বদল যেমন ছিলো আলোচনায়, তেমনি এমবাপ্পের জন্য ২২০ মিলিয়ন ইউরোর রিয়ালের প্রস্তাবও আলোড়ন তুলেছে।

ইউরোপিয়ান দলবদলে এমন পাগলাটে বছর কখনো দেখা যায়নি। শুরু থেকে শেষ পর্যন্ত বিস্ময়, রোমাঞ্চ আর চমকের জন্ম দিয়েছে। যার প্রায় পুরোটা অংশ জুড়ে গ্রহের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।

১০ আগস্ট। ইতিহাসের পাতায় লিখা থাকবে এ তারিখ। বার্সেলোনার সাথে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। লা লিগার আর্থিক নীতিকে উপেক্ষা করতে পারেনি মেসি কিংবা বার্সা। তাই কেঁদে এবং কাঁদিয়ে কাতালুনিয়ার ক্লাবকে বিদায় জানান আর্জেন্টাইন জাদুকর। পাড়ি জমান প্যারিসে, তাও ফ্রি এজেন্ট হিসেবে। রাঁসের বিপক্ষে ম্যাচে অভিষেকও হয়ে গেছে এলএমথার্টির।

মেসির মতো অভিষেক না হলেও, নাটকীয়তায় ভরপুর ছিলো ক্রিস্তিয়ানো রোনালদোর দলবদল। য়্যুভেন্তাস ছাড়ার গুঞ্জনকে উড়িয়ে দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছিলেন সিআর সেভেন। তবে ৯ দিন যেতেই পাল্টে যায় দৃশ্যপট। রোনালদোর এজেন্ট জোর্জে মেন্ডেস ম্যানচেস্টার সিটির সাথে আলোচনা শুরু করে। তবে সিটিজেনরা কোন ট্রান্সফার ফি দিতে রাজি না হওয়ায়, শেষ মুহূর্তে রোনালদোর দিকে হাত বাড়ায় তাদের নগর প্রতিদ্বন্দী ইউনাইটেড। প্রায় ১৩ মিলিয়ন পাউন্ডে ওল্ড ট্র্যাফোর্ডে ফেরেন পর্তুগিজ যুবরাজ।

তবে বছরের সবচেয়ে দামি ট্রান্সফারে নেই সেরা দুই তারকার নাম। ইংল্যান্ডের জার্সিকে মাত্র ১২ ম্যাচ খেলা আর কোন গোল না পাওয়া মিডফিল্ডার জ্যাক গ্রিলিশ সবচেয়ে দামি খেলোয়াড়। অ্যাস্টন ভিলা থেকে প্রায় ১১৮ মিলিয়ন ইউরোতে যোগ দিয়েছেন ম্যানচেস্টার সিটিতে। এরপর আছে রোমেলু লুকাকুর নাম। ইন্টার ছেড়ে পুরনো ক্লাব চেলসিতে ফিরেছেন বেলজিয়াম স্টার। এরপর আছে জাডোন সাঞ্চো, আশ্রাফ হাকিমি ও বেন হোয়াইটের নাম।

এবারের দলবদলের বাজারে উত্তাপ ছড়িয়েছে ফরাসী ক্লাব পিএসজি। কোন সন্দেহ নেই লিওনেল মেসি ক্লাব ইতিহাসের সেরা সাইনিং। এছাড়াও তারা দলে টেনেছে ইউরো সেরা গোলরক্ষক দোনারুমা, রিয়াল মাদ্রিদের রক্ষণের দূর্গ সার্জিও রামোস, আশ্রাফ হাকিমি, জিনি ভাইনালদামের মতো তারকাদের। সাথে নেইমার, এমবাপ্পে, ডি মারিয়াদের নিয়ে নতুন গ্যালাক্টিকো ফরাসী ক্লাবটি।

দলবদলের শেষ দিনও ছিলো উত্তেজনায় ভরপুর। পুরনো ক্লাবে ফিরেছেন আতোঁয়ান গ্রিয়েজম্যান। এ ফরাসী স্ট্রাইকারকে ধারে আতলেতিকোতে পাঠিয়েছে বার্সেলোনা। আর স্প্যানিশ ক্লাবটি থেকে ধারে চেলসিতে গেছেন সাউল নিগেজ। তরুন ফরোয়ার্ড এদুয়ারদো কামাভিঙ্গাকে দলে ভিড়িয়েছে রিয়াল মাদ্রিদ। আর সেভিয়া থেকে লোনে লুক ডি ইয়ংকে নিয়েছে বার্সেলোনা।

তবে দলবদল না করেও বাজার গরম রেখেছেন কিলিয়ান এমবাপ্পে। স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে যেতে চেষ্টার কমতি ছিলো না বিশ্বকাপ জয়ী এ তারকার। পিএসজিও এ গোলমেশিনকে ছাড়তে নারাজ। হাত গুটিয়ে নিয়েও শেষ মুহুর্তে ২০০ মিলিয়ন ইউরো প্রস্তাব করে লস ব্লাঙ্কোরা। তবে নিজেদের সিদ্ধান্তে অটল ফরাসী ক্লাব। শেষ পর্যন্ত পিএসজিতেই থাকছেন এসবাপ্পে। চুক্তি নবায়ন না করলে আগামী মৌসুমে ফ্রি এজেন্ট হিসেবে রিয়ালে যোগ দিতে পারবেন ফ্রেঞ্চ সুপারস্টার।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: