শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম :
৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন

শেরপুরে ২০ জাতের আলু চাষে লাভের মূখ দেখছেন কৃষকরা

শেরপুর প্রতিনিধি:
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০০ অপরাহ্ন

শেরপুর জেলার নকলা উপজলায় পরীক্ষামূলক ভাবে চাষ করা হচ্ছে বিদেশি আলু। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) আলু বীজ উৎপাদন জোনের আওতায় মাল্টিলোকেশন ট্রায়াল প্রদর্শনী প্লটের মাধ্যমে পরীক্ষা মূলক ভাবে ২০ জাতের বীজ আলুর চাষে লাভের মূখ দেখছেন কৃষকরা।

উপজেলার বানেশ্বর্দী গ্রামের আলু চাষী মো. শামসুজ্জামান জুয়েল ২ একর জমিতে পরীক্ষামূলক আলুর জাত গুলো চাষ করে বেশ সাফল্য পেয়েছেন। জাত গুলো হচ্ছে টুইনার, বারি ৩৭, সানসাইন, ফন্টেইন, বারি ৩৫, বারি ৪১, আডাটো, বারি ৭৯, শান্তানা, এডিসন, এস্টারিক্স, ডোনাটা, এভারেস্ট, ক্যারোলাস, গ্র্যানোলা, এলুইটি, প্রিমাভেড়া, অ্যালকেন্ডার, মিউজিকা ও ডায়মন্ড।

মানসম্মত আলু বীজ উৎপাদন-সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোড়দার করণ প্রকল্পের মাধ্যমে দেশের ৩০টি জোনের প্রদর্শনীর মধ্যে নকলা একটি জোন।
১লা ডিসেম্বর আলু বীজ খেতে রোপণ করা হয়। সরেজমিন দেখা যায়, প্রতিটি গাছে প্রচুর আলু ধরেছে। এসব আলু ৭৫-৮০ দিন বয়সে উত্তোলন করা যাবে বলে স্থানীয় কৃষকদের সাথে আলাপ করে জানা গেছে।

উপজেলার বানেশ্বর্দী গ্রামের আলু চাষি শামসুজ্জামান জুয়েল বলেন, বিএডিসি হিমাগার নকলা কর্মকর্তাদের পরামর্শে ২ একর জমিতে তিনি পরীক্ষা মূলকভাবে ২০ জাতের উচ্চ ফলনশীল আলু বীজ চাষ করেছেন। তিনি আশা করছেন, উৎপাদনও অনেক ভালোই হবে। ওই চাষি বলেন, বিএডিসি হিমাগামের কর্মকর্তারা নিয়মিত মাঠ পরিদর্শন করে সঠিক পরামর্শ প্রদান করে আসছেন। এতে আশা করছি ভাল ফলন পাব এবং চাষি পর্যায়ে উচ্চফলন শীল আলু চাষে আগ্রহ দিন দিন আরো ও অনেক বাড়বে।

বিএডিসি হিমাগার নকলা জোনের উপসহকারি পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এই জাত গুলো সবই উচ্চ ফলন শীল। আমরা নিয়মিত চাষীদের পরামর্শ দিচ্ছি এবং মাঠ পরিদর্শন করছি। আশা করছি, ফলন খুবই ভালো হবে এবং চাষি পর্যায়ে গ্রহণযোগ্যতা অনেক বাড়বে। দিন দিন বাড়বে চাষির সংখ্যা। এই জাত গুলোর মধ্যে যেগুলো উৎপাদন ভালো হবে সেগুলো বিএডিসি’র আলু বীজ হিমাগারের মাধ্যমে জাতীয় পর্যায়ে সরবরাহ করা হবে এবং বিদেশে রপ্তানীযোগ্য আলু চাষ করে চাষিরা আর্থিকভাবেও যথেষ্ট লাভবান হবেন।

বিএডিসি হিমাগারের উপ-পরিচালক কৃষিবিদ মো. শহীদুল ইসলাম বলেন, ‘এ অ লের মাটি ও আবহাওয়া আলু চাষের জন্য যথেষ্ট উপযোগী। আমরা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছি এবং কৃষককে নিয়মিত পরামর্শ দিয়ে এ পর্যায়ে আনতে পেরেছি। আশা করছি এতে কৃষকরা ব্যাপক লাভবান হবেন।

 


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: