শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:২০ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে র‌্যাবের অভিযানে গাঁজাসহ আটক ২ পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ১ নারীসহ ২ জনের মৃত্যু নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ

শীতে ঠোঁট ফাটছে? জেনে নিন সারানোর সহজ উপায়

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:২০ অপরাহ্ন

শীতে অনেকেরই ঠোঁট ফাটে। এর কারণ হলো শীতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ খুব কমে যায়। এতে ত্বক শুষ্ক হয়ে পড়ে। আর এর প্রভাব সবচেয়ে বেশি করে পড়ে ঠোঁটে। কারণ ঠোঁটের ত্বক শরীরে অন্য জায়গার ত্বকের চেয়ে অনেক পাতলা। শীতে ঠোঁট ফাটার হাত থেকে অনেক উপায়ে মুক্তি পাওয়া যায়। তাই আপনাদের জন্য রইল তেমনই কয়েকটি ঘরোয়া পদ্ধতির সন্ধান।

নারকেল তেল:
এখানে প্রথমেই বলে রাখা দরকার, মাথায় মাখার সুগন্ধী যুক্ত নারকেল তেল এই কাজটা করতে পারবে না। এর জন্য দরকার খাঁটি নারকেল তেল। শীতকালে যে নারকেল তেল জমে যায়, সেই খাঁটি নারকেল তেল ব্যবহার করতে হবে এ জন্য। শীতে দিনে দু’বার করে ঠোঁটে এই নারকেল তেল মাখলে ফাটার সমস্যা কমবে।

অ্যালো ভেরা:
অ্যালো ভেরার জেলে ব্যাকটিরিয়া-ঘটিত সংক্রমণ আটকানোর মতো নানা উপাদান থাকে। তাঁছাড়া ঠোঁট শুকিয়ে ফেটে গেলে, সেই শুষ্ক ত্বক নরম হয়ে উঠে আসাটাও দরকারি। এই কাজটি সহজেই করতে পারে অ্যালো ভেরা জেল। ওষুধের দোকানে খাঁটি অ্যালো ভেরা জেল পাওয়া যায়। তাছাড়া বাড়িতে এই গাছ থাকলে, তার পাতা ভেঙে সেখান থেকেও বার করে নিতে পারেন জেল।

মধু:
মধুর অনেক গুণ। এটি বিভিন্ন ব্যাকটিরিয়া এবং ভাইরাস ঘটিত সংক্রমণ আটকাতে পারে। ফলে ত্বকের সার্বিক উপকারে লাগে এটি। ঠোঁট ফাটার হাত থেকে বাঁচার জন্য দিনে দু’বার করে ঠোঁটে মধু লাগাতে পারেন। সমস্যা কমবে।

পেট্রোলিয়াম জেলি:
ঠোঁট ফাটার হাত থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে প্রচলিত রাস্তা এটিই। কিন্তু মনে রাখতে হবে, এমন পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে, যার রং সাদা। রঙিন পেট্রোলিয়াম জেলিতে নানা ধরনের রাসায়নিক মেশানো হ। সেগুলো মোটেই ঠোঁটের জন্য খুব স্বাস্থ্যকর নয়।

জল খান:
ঠোঁট ফাটার একমাত্র কারণ শরীর শুকিয়ে যাওয়া। ভিতর থেকেই এই সমস্যার কিছুটা সমাধান করা যায়। প্রতি দিন যদি তিন থেকে চার লিটার জল খান, তাহলে শীতকালে ঠোঁট ফাটার হার কমবে। শীতে তেষ্টা কম পায়। তাই জল খাওয়া কমে যায়। এটি ঠোঁট ফাটার অন্যতম কারণ।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: