শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:৫০ অপরাহ্ন
শিরোনাম :
সুপার টুয়েলভে বাংলাদেশের ম্যাচ সূচি ফিফা র‍্যাঙ্কিংয়ে এগোল বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে স্কটল্যান্ড কক্সবাজারে আটক ব্যক্তিই ইকবাল হোসেনঃ এসপি উখিয়ায় রোহিঙ্গাদের দুই গ্রুপের সংঘর্ষে নিহত বেড়ে ৭ অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:৫০ অপরাহ্ন
শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

এ বছর শান্তিতে নোবেল পেলেন দুইজন সাংবাদিক। তারা হলেন ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ।

শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে এ বছরের শান্তিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।

গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়।

২০২০ সালে শান্তিতে নোবেল পেয়েছিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

সোমবার (৪ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার দেয়া শুরু হয়।

তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড জুলিয়াস এবং আর্ডেম প্যাটাপৌসিয়ান।

পরদিন মঙ্গলবার (৫ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়। এবার পদার্থে নোবেল পেয়েছেন তিনজন।

তারা হলেন যুক্তরাষ্ট্রের শুকরো মানাবে, জার্মানির ক্লাউস হ্যাসেলম্যান ও ইতালির জর্জিও প্যারিসি। আমাদের জটিল ফিজিক্যাল সিস্টেমে অনবদ্য অবদান রাখায় তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

বুধবার (৬ অক্টোবর) রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা।

এর আগে বৃহস্পতিবার (৭ অক্টোবর) সাহিত্যে নোবেল পেয়েছেন তাঞ্জানিয়ার আব্দুলরাজাক গুরনাহ। ঔপনিবেশিকতার প্রভাব ও উপসাগরীয় অঞ্চলে শরণার্থীদের ভাগ্য সাহিত্যে সুন্দরভাবে ফুটিয়ে তোলার স্বীকৃতিসরূপ তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: