বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
শিরোনাম :
দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ অভয়নগরে গাঁজা ও ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার বাসে দুই যাত্রী অচেতন, ঢামেকে ভর্তি মাদারীপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কমর্শালা গ্রাম পুলিশের মাঝে বাই সাইকেল ও কম্বল বিতরন

লাল কাঁকড়ায় ছেয়ে গেছে হাটবাজার, বাড়িঘরসহ রাস্তাঘাট

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
লাল কাঁকড়ায় ছেয়ে গেছে হাটবাজার, বাড়িঘরসহ রাস্তাঘাট

লাল কাঁকড়ার কারণে রাস্তার ওপর দিয়ে চলাচল করতে পারছে না গাড়ি। ফলে দেখা দিয়েছে যানজট, তাও আবার অস্ট্রেলিয়ার মতো দেশে। শুনতে অবিশ্বাস্য হলেও ঘটনা সত্য।

অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে প্রতিবছর হাজার হাজার কাঁকড়া এসে ভীড় জমায়। ফলে দ্বীপটির সবখানেই কাঁকড়ার বিচরণ ছড়িয়ে পড়ে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে পশ্চিমাঞ্চলে ভারত মহাসাগরে ক্রিসমাস দ্বীপের অবস্থান। বছরের এ সময়ে সেখানে শীত মৌসুমের প্রথম বৃষ্টিপাত হয়। বৃষ্টির দেখা মেলার পরপরই সেখানকার মাঠ–ঘাট, পথ–প্রান্তর, বন–জঙ্গল ভরে ওঠে লাল কাঁকড়ায়। জঙ্গল থেকে কাঁকড়ার দল ছুটতে শুরু করে ভারত মহাসাগরের দিকে।

বছরের এ সময়ে কাঁকড়ার মিলনের মৌসুম। ভারত মহাসাগরের জলঘেঁষে ডিম পাড়বে কাঁকড়াগুলো। মূলত এ কারণে জঙ্গল ছেড়ে দলে দলে লাল কাঁকড়া জলের দিকে ছুটে যায়। একেকটি দলের নেতৃত্বে থাকে সবচেয়ে বড় পুরুষ কাঁকড়া। সেটিকে অনুসরণ করে অন্য কাঁকড়ারা ছুটতে থাকে।

কাঁকড়ার এই চলার পথে পড়ে শহর। লাল কাঁকড়ার দল শহর অতিক্রমের সময় সেখানকার সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কাঁকড়াগুলোর নির্বিঘ্ন চলাচলের জন্য অনেক জায়গায় ওভারব্রিজ ও আন্ডারপাস বানিয়ে দিয়েছে শহর কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়া সরকারের হিসাবে, ক্রিসমাস দ্বীপে প্রায় পাঁচ কোটি লাল কাঁকড়ার বাস। স্থানীয় ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ বলছে, ক্রিসমাস দ্বীপে প্রতিবছর লাল কাঁকড়ার দলবেঁধে অভিবাসনের ঘটনা ঘটে। এটা পৃথিবীর অনন্য একটি প্রাকৃতিক অভিবাসন প্রক্রিয়া। মূলত অক্টোবর–নভেম্বরে এমন অভিবাসন দেখা গেলেও অনেক সময় তা ডিসেম্বরের শেষ ভাগে কিংবা জানুয়ারির শুরুতে দেখা যায়।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: