মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হবিগঞ্জে শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিন উদযাপন সাম্প্রদায়িক অপতৎপরতা রুখতে মাঠে নামছে আ. লীগ ফেনীর নতুন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন হিজবুল্লাহর ভয়ে যুদ্ধে জড়াবে না ইসরায়েল পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত ২১ অক্টোবর শুরু হচ্ছে সাত কলেজের সশরীরে ক্লাস ‘কুমিল্লার ঘটনা সাজানো, সরকারকে বেকায়দায় ফেলতে পীরগঞ্জে হামলা’ ‘বুলেটের আঘাতে যেন আর কোন শিশুর প্রাণ না যায়’ জাপানে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত কেরালায় ভয়াবহ বন্যায় মৃত্যু বাড়ছে দলের সংগে পাপনের জরুরি সভা, ঝাড়লেন রাগ রংপুর-ফেনীর এসপিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা বদলি কিউকমের আরজে নিরব ও রিপন ফের রিমান্ডে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী ‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নেই কোনো নদী শাসন ব্যবস্থা বেতন আর মেয়াদ দুটোই বাড়তে যাচ্ছে ডোমিঙ্গোর

রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়াকে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:১৮ পূর্বাহ্ন
রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়াকে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

মিয়ানমারে মিলিটারি ক্যু হবার পর চীন দেশটির সাথে এক প্রকার যোগাযোগ করতেই পারছে না, এজন্য রাশিয়াকেও মধ্যস্থতার প্রস্তাব দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। উজবেকিস্তানে যোগাযোগ সম্মেলন থেকে ফিরে নিজের বাসায় গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

তিনি জানান, সম্মেলনের সাইড লাইনে রাশিয়া, চীন, ভারতসহ ৫ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন।

এসময়ে, অবস্থা ভালো হলে বাংলাদেশ অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন পাবে বলে আশ্বাস দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

অন্যদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশেও সিনোফা্রম ও সিনোভ্যাক ভ্যাকসিন উৎপাদন হবে। চিন্তার কিছু নেই। বাংলাদেশে উৎপাদনের ক্ষেত্রে চীন বাল্কের মাধ্যেম পাঠাবে বোতলজাত ভ্যাকসিনের জন্য, তবে ফর্মুলা দেয়া হবে না।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাথে সাইডলাইন বৈঠক নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা দ্বিপাক্ষিকভাবে সমাধানের জন্য তার কথা বলেছেন। আমরা রাশিয়াকে ইনভলভ করে সমস্যার সমাধানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছি। তবে তিনি কোন আশ্বাস দেননি।

তিনি আরও জানান, রাশিয়া স্পুটনিক ভ্যাকসিন দিবে। চূড়ান্ত পর্যায়ে আছে। কো প্রোডাকশনও করতে চায়। তবে ফর্মুলা দিবে না, কো প্রোডাকশন করতে পারে।

তিনি বলেন, সব উৎস থেকে প্রয়োজনীয় ভ্যাকসিন আনার ক্ষেত্রে বাংলাদেশের সব তত্পরতা আছে। কিন্তু স্টোরেজে সমস্যা আছে আমাদের।

কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত নিয়ে তিনি বলেন, পাপুলের কারনে কুয়েতে বাংলাদেশের বদনাম হয়ে গেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে বলেছে। তারা বাংলাদেশ থেকে আরে জনশক্তি নেয়ার রোডম্যাপ দেয়ার পরামর্শ দিয়েছে।

বাংলাদেশের সাথে উজেবেকিস্তানের সরাসরি আবার বিমান যোগাযোগ স্থাপন ও বাংলাদেশে দূতাবাস খোলা বিষয়ে অনুরোধ করা হয়েছে দেশটির রাষ্ট্রপতির কাছে। দুদেশের বাণিজ্যিক সম্পর্ক আরো বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

উজবেকিস্তানে কানেকটিভিটি সম্মেলন শেষে দেশে ফিরে ইস্কাটনের বাসভবনে এই ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: