মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

রাজবাড়ীতে নদী ভাঙন! হুমকির মধ্যে শত শত পরিবার

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন
রাজবাড়ীতে নদী ভাঙন! হুমকির মধ্যে শত শত পরিবার

রাজবাড়ীর সদর উপজেলার মিজানপুর ও বরাট ইউনিয়নের গোদারবাজার অংশে কংক্রিট দিয়ে নির্মিত সিসি ব্লকের ২শ মিটার অংশে ব্যাপক ভাঙনের পর শুক্রবার (৩০ জুলাই) সকাল সাড়ে ৫টা থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ফেরিঘাট এলাকায় দ্বিতীয় দফায় ভাঙন শুরু হয়েছে।

ভাঙনে নদী তীরবর্তী প্রায় ৩০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। হুমকির মধ্যে রয়েছে শত শত বসতবাড়ী। ভাঙন আতঙ্কে নদী পাড় থেকে অন্যত্র সরিয়ে নিচ্ছে তাদের ঘরবাড়ী। ভাঙন প্রতিরোধে অনেক আকুতি, মানববন্ধন, স্মারকলিপিসহ নানা কর্মসূচী পালন করা হলেও কার্যত ভাঙন রোধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শুক্রবার (৩০ জুলাই) সরেজমিনে সকালে দৌলতদিয়া এলাকায় দেখা যায়, দৌলতদিয়া লঞ্চ ঘাট ও ১নং ফেরিঘাটের মাঝামাঝি মজিদ শেখের পাড়া এলাকার ৩০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। সকাল সাড়ে ৫টা থেকে শুরু হওয়া ভাঙন অব্যাহত রয়েছে। এসময় দৌলতদিয়া ইউনিয়নের মজিদ শেখের পাড়ার বাবু মেম্বার, দেলোয়ার প্রামানিক ও মোকসেদ মুন্সীর বসত ভিটা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন আতঙ্কে সরিয়ে নিয়ে যাচ্ছেন- আবুল মন্ডল, মিলন শেখ, হারুন মুন্সি, টোকন মন্ডল, উজ্জল মন্ডল, রেজাউল, চান্দু মোল্লাসহ বেশ কিছু বাড়ি ঘর।

এদিকে ভাঙন এলাকা পরিদর্শন করেছেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুল হক খান মামুন, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল ও সহকারি কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম।

স্থানীয় বাসিন্দা চাঁন্দু মোল্লা বলেন, অব্যাহত পদ্মার ভাঙন রোধে কার্যকরি কোন পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড। কয়েক বছর ধরে শুনে আসছি ভাঙন রোধে কাজ করা হবে কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। গত কয়েকদিন আগের ভাঙনের পর এখানে জিও ব্যাগ ও জিও টিউব ফেলা হচ্ছিল হঠাৎ করে গত বুধবার (২৮জুলাই) থেকে তাও বন্ধ হয়ে যায়। ফলে আজ সকাল থেকে এখানে ভাঙনে বিলীন হয়ে যায় ৩টি বসত ভিটা, অন্যান্যরা ভাঙন আতঙ্কে ঘর বাড়ি সরিয়ে নিচ্ছে।

স্থানীয় হানিফ মন্ডল বলেন, কয়েক বছর পূর্বে ৪-৫ কিলোমিটার দূরে ছিলো পদ্মা নদী। সেখান থেকে শুনে আসতেছি ভাঙন রোধে কাজ শুরু হবে। কিন্তু বাস্তবে ভাঙন শুরু হলে বালুর বস্তা ফেলা ছাড়া এখানে কোন কাজই হয়নি।

এ প্রসঙ্গে রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন বলেন, পদ্মার ভাঙন রোধে সরকার কাজ করে যাচ্ছে। নতুন করে যে ভাঙন শুরু হয়েছে সেই ব্যপারে খোঁজ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: