শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৮ অপরাহ্ন
শিরোনাম :
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিপিএম পদকে ভূষিত ৫ গোলের নাটকীয় লড়াইয়ে হেরে বার্সার বিদায় ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ!

রাজধানীতে শীতের চার মাসে বায়ুদূষণ চরমে

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৩:০৮ অপরাহ্ন
রাজধানীতে শীতের চার মাসে বায়ুদূষণ চরমে

রাজধানীর উত্তরার ৮ নম্বর সেক্টরে চলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ। উন্মুক্তভাবে চলছে সড়ক খনন, রাস্তার পাশে বালুর স্তুপ, সেই সাথে নগর পরিবহনের ধুলা-ধোঁয়ায় সারাক্ষণই আচ্ছন্ন থাকে মেগাসিটি ঢাকা।

আরো কিছু দূর এগোলে আব্দুল্লাহপুরে ধুলার রাজ্য। দিনের বেলায় আলো জ্বালিয়ে চলছে গাড়ি।

আর তেঁজগাও শিল্পাঞ্চল ধুলায় ঢেকে থাকে দিন-রাত ২৪ ঘণ্টা। এছাড়াও মিরপুরের কাজীপাড়া-শেওড়াপাড়া; বাংলামোটর, শাহাবাগ, প্রেসক্লাব, পল্টন ও মতিঝিলের অনেক এলাকা এখন ধুলাময় থাকছে মেট্রোরেলে ও রাস্তা সংস্কারের কাজে। গাড়ি চলাচলের সঙ্গে ধূলার তীব্রতা আরো বাড়তে থাকে।

আর শীতের এই ৪ মাস আরো বেশি ধুলায় আচ্ছন্ন থাকে রাজধানী ঢাকা। এ সময়ে বাতাসের মানে চরম অবনতি হয়। অস্বাস্থকর হয়ে উঠে গোটা শহর। গবেষকরা বলছেন, অপরিকল্পিত নগরায়ন, উন্নয়ন প্রকল্পে ধীরগতি, যানবাহন ও শিল্প-কারখানা ধুলাবালির মূল উৎস।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগীয় প্রধান কামরুজ্জামান মজুমদার বলছেন, ঢাকার বাতাসে ২ দশমিক ৫ ব্যাসের ১০ মাইক্রোনের কম ওজনের মাত্রাতিরিক্ত পার্টিকুলেটেড ম্যাটার বা পিএম পাওয়া যাচ্ছে। এই ধুলা ভারি করে রাখছে বাতাস। হালকা বৃষ্টিতে যা আরও ছড়িয়ে পড়বে। বাড়বে ধুলার তীব্রতা।

বায়ুদূষণে ২০২০ সালে বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তালিকায় উঠে আসে বাংলাদেশের নাম। ২০২১ সালের মার্চে ওই তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা আইকিউএয়ার। ২০২০ সালের বিশ্বের বায়ুর মানের ওপর ভিত্তি করে ওই তালিকা করে সংস্থাটি। তালিকায় দ্বিতীয় স্থানে ছিল পাকিস্তান, ভারত তৃতীয়।

গবেষকরা বলছেন, শুধু করোনা সংক্রমণের জন্য নয়, বাতাসের দূষণ থেকে বাঁচতেও মুখে মাস্ক পড়া জরুরি।

এছাড়া বাতাসে অতিমাত্রায় ধুলার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে শহরের গাছগাছালিও। গাছের পাতায় জমছে ধুলার আস্তরণ। এর ফলে গাছের খাদ্য ও অক্সিজেন তৈরির প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। শুধু তা-ই নয়, পাতার পত্ররন্ধ্র ও সূর্যের আলোর মাঝখানে ধূলিকণার আস্তর প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। ফলে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করতেও বাধাপ্রাপ্ত হচ্ছে গাছ।

সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে খাদ্য তৈরি করে। এই প্রক্রিয়ায় শুধু খাদ্য তৈরিই করে না, অক্সিজেনও ছাড়ে। মানুষ, জীবজন্তু অক্সিজেনের মাধ্যমে বেঁচে থাকে, আর সেই অক্সিজেনের উৎসই হচ্ছে উদ্ভিদ। ধূলিকণার কারণে সালোকসংশ্লেষণ যেহেতু বাধাগ্রস্ত হচ্ছে, সুতরাং তা আমাদের পরিবেশের ওপর ব্যাপক প্রভাব ফেলছে।

বাতাসে মিশ্রিত সালফার, সিসা, দস্তা প্রভৃতি ধাতুকণা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর; বিশেষত শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। এক সমীক্ষায় দেখা গেছে, প্রাকৃতিক পরিবেশদূষণের ক্ষতিকর প্রভাবের ফলে বছরে যত মানুষের মৃত্যু ঘটে, তার দু-তৃতীয়াংশই বায়ুদূষণের ফলে। বায়ুদূষণের কারণে হৃদরোগ, শ্বাসকষ্টজনিত জটিল সমস্যা, ফুসফুসে সংক্রমণ ও ক্যান্সার হয়। বিশেষত শিশু ও গর্ভবতী নারীদের স্বাস্থ্যের ওপর বায়ুদূষণের ক্ষতিকর প্রভাব প্রকট হয়ে থাকে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: