শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অসুস্থ গাফফার চৌধুরীকে ফোন করে খোঁজ-খবর নিলেন রাষ্ট্রপতি স্কটল্যান্ড হারলে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে দ. কোরিয়া স্কুল শিক্ষার্থীদের টিকা এ মাসেই: স্বাস্থ্যমন্ত্রী বন্ধ হচ্ছে না বৈধ-অবৈধ মোবাইল ফোন মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১৩ অভিবাসী আটক হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী জানুয়ারিতে বাড়তে পারে ক্লাসের সংখ্যা: শিক্ষামন্ত্রী ব্যাট-বলের ভারসাম্যে খুশী মাহমুদুল্লাহ ধামইরহাটে উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে পুনরায় দেলদার হোসেন সভাপতি ও সম্পাদক শহীদুল ইসলাম বিশাল জয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা ‘বিএনপি নেতারা রাজনীতি নয়, অফিসিয়াল দায়িত্ব পালন করছেন’ গোয়ালন্দ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন মালিঙ্গাকে ছাড়িয়ে আফ্রিদিকে ধরে ফেললেন সাকিব রাডার কিনতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই করোনায় ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত ঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহের অপরাধে ইউপি চেয়ারম্যান ও কাজি সহ আটক ০৯ কখনও বলিনি বিশ্বকাপ জিতে বিয়ে করব: রশিদ খান নারী ও শিশু উন্নয়ন বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপন ধামইরহাটে বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ মন্ডলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

যে কফির এক কেজি দাম এক লাখ ২০ হাজার টাকা

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ন
যে কফির এক কেজি দাম এক লাখ ২০ হাজার টাকা

ইথিওপিয়ায় কফির চাষ শুরু হয়, এ কথা অনেকেরই জানা। তার পরে ইউরোপ হয়ে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে এই পানীয়। পৃথিবীর নানা প্রান্তে কফি যত বেশি করে ছড়িয়ে পড়েছে, তত বেশি করে শুরু হয়েছে পরীক্ষা নিরীক্ষা। আর সেই কারণেই নানা দেশে নানা ধরনের কফি পাওয়া যায় এখন। দামের নিরিখেও এগুলিতে বিস্তর ফারাক ১ অক্টোবর কফি দিবসে জেনে নেয়া যা সবচেয়ে দামি কফি কোনগুলি, দেখে নেয়া যাক।

#কোনা কফি: হাওয়াইয়ের এই কফির প্রতি কিলোগ্রামের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৫০০০ টাকা। এই কফি দানা বিরল বলে এমন দাম।

#লস প্লেনস: এল সালভাদরে এই কফির চাষ হয়। চাষ করেন এক জন মাত্র ব্যক্তি। তাঁর নাম সার্জিয়ো তিকাস ইয়েইয়েস। কফিটির দাম ৭২০০ টাকা প্রতি কিলোগ্রাম।

#জামাইকান মাউনটেন ব্লু: জামাইকায় এই কফির চাষ হয়। কিন্তু সবচেয়ে বেশি বিক্রি হয় জাপানে। ভারতীয় মুদ্রায় প্রত্যেক কিলোগ্রামের দাম প্রায় ৯০০০ টাকা।

#ফাজেন্দা সান্তা ইনেস: একটু মিষ্টি স্বাদের কফিটির চাষ হয় শুধুমাত্র ব্রাজিলে। প্রতি কিলোগ্রামের দাম ৯৬০০ টাকার কাছাকাছি।

#সেন্ট হেলেনা: অতলান্তিক মহাসাগরের ছোট্ট দ্বীপ সেন্ট হেলেনা। সেখানেই চাষ হয় এই কফির। নেপোলিয়নও ভক্ত ছিলেন এটির। দাম কিলোগ্রাম প্রতি ১৩২০০ টাকার কাছাকাছি।

#এসমারাল্ডা গেইসা: পানামার উত্তরেই শুধুমাত্র এই কফির চাষ হয়। ভারতীয় মুদ্রায় প্রতি কিলোগ্রামের দাম প্রায় ২৬৪০০ টাকার কাছাকাছি।

#ওসপিনা: কলোম্বিয়ার সবচেয়ে পুরনো কফি এটি। প্রতি কিলোগ্রামের দাম প্রায় ৩০০০০ টাকার কাছাকাছি।

#ফিনকা এল এনহেরতো: এই কফির বিশেষত্ব এর দানা বিশেষ কায়দায় ধোওয়া হয়। তাতে সুবাস বাড়ে। প্রতি কিলোগ্রামের দাম ৯৬০০০ টাকার কাছাকাছি।

#ব্ল্যাক আইভোরি কফি: তাইল্যান্ডের এই কফিটি চাষের পদ্ধতি অদ্ভুত। হাতিদের এই কফি খাওয়ানো হয়। হাতির পেটে কফির দানার সঙ্গে হাতির পাচন রস মেশে। তার পরে সেই দানা যখন হাতির মলের সঙ্গে বেরিয়ে আসে, সেটি সাফ করে বিক্রি করা হয়। ভারতীয় মুদ্রায় প্রতি কিলোগ্রামের দাম ১০৮০০০ টাকার কাছাকাছি।

#কোপি লুয়াক: ইন্দোনেশিয়ার এই কফিটিও ব্ল্যাক আইভোরি কফির কায়দায় চাষ করা হয়। শুধু হাতির বদলে এখানে থাকে বিশেষ প্রজাতির ভামবিড়াল। তারা বেছে বেছে সবচেয়ে মিষ্টিদানাগুলিই খায়। বাংলাদেশি মুদ্রায় কফির প্রত্যেক কিলোগ্রামের দাম প্রায় ১,২০,০০০ টাকার উপর। সুত্র : আনন্দ বাজার


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: