বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন
শিরোনাম :
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে বকশীগঞ্জে স্কুলছাত্রী ধর্ষনের অভিযোগে একজন আটক কাল পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোংলায় ইতালীয় ধর্মযাজক ফাদার মারিনো রিগনের মৃত্যুবার্ষিকী পালিত নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে সরকারের সিন্ডিকেট জড়িত: রিজভী মোংলায় নিজ কন্যা শিশুকে ধর্ষণের অভিযোগে ধর্ষক পিতা গ্রেফতার মাইক্রোবাস ও ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৫ জন আহত ‘রাজনৈতিক স্বার্থ হাসিলেই ধর্মকে ব্যবহার করে বিভাজন তৈরি’ টিকা নিবন্ধনে বয়সসীমা কমিয়ে ১৮ বছর নির্ধারণ মতলবে পানিতে ডুুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু তিস্তা ব্যারেজের ৫২টি গেট খুলে দিলো ভারত, রেড অ্যালার্ট জারি আখাউড়ায় নানা আয়োজনে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত দামেস্কে সেনা বাসে বোমা হামলায় নিহত ১৩ সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে সরকার ফায়দা লুটতে চায়- আ স ম আবদুর রব বাংলাদেশকে ২১৪ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র এসকে সিনহাসহ ১১ জনের মামলার রায় বৃহস্পতিবার কলিন পাওয়েলের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক উড্ডয়নকালে আছড়ে পড়লো বিমান, বেঁচে গেছেন সবাই নতুন নামে আসছে ফেসবুক বন্যার জেরে তিস্তা ব্যারেজের গেট খুলল ভারত

যুক্তরাষ্ট্র বাংলাদেশে আরও টিকা পাঠাবে : মিলার

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন
যুক্তরাষ্ট্র বাংলাদেশে আরও টিকা পাঠাবে : মিলার

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যে তার দেশ বাংলাদেশে আরও কোভিড টিকা প্রদান করবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ফাইজারের আরও ১০ লাখ ডোজ টিকা হস্তান্তরের সময় তিনি এ কথা বলেন।
বুধবার বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকা হস্তান্তর অনুষ্ঠানে তিনি বলেন, এটি এধরণের শেষ উপহার নয়। শিগগিরই আরও টিকা আসবে বলে আমরা আশা করছি।
স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া ১০ লাখ ফাইজার টিকা গ্রহণ করেন। মডার্নার দশ লাখ ডোজ টিকা আসার পর যুক্তরাষ্ট্র থেকে আসা মোট টিকার সংখ্যা দাড়াবে ৬৫ লাখ ডোজ।
মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে ফাইজারের কোভিড-১৯ টিকার ১০ লাখ ডোজ আগমনকে স্বাগত জানান। বিশ্বব্যাপী ফাইজার টিকা ক্রয় ও দান করার মার্কিন সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে যুক্তরাষ্ট্র দান করেছে।
মিলার বলেন, ১০ লাখ কোভিড-১৯ টিকা জীবনরক্ষাকারী অনুদানকে স্বাগত জানাতে পেরে আনন্দিত। বাংলাদেশের জনগণের জন্য যুক্তরাষ্ট্র এবং এর জনগণের পক্ষ থেকে এটি একটি উপহার।
তিনি আরও বলেন, ফাইজার টিকার এই চালান বিনামূল্যে দেওয়া হয়েছে এবং মারাত্মক করোনাভাইরাস থেকে বাংলাদেশীদের রক্ষা করার চলমান প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য পরিকল্পনা করা হয়েছে।
রাষ্ট্রদূত বলেন, এই অনুদান বিশ্বের বিভিন্ন দেশে ফাইজার টিকা ক্রয় ও অনুদানের জন্য প্রেসিডেন্ট বাইডেনের প্রতিশ্রুতি পূরণের একটি অংশ। অন্যদিকে বাংলাদেশ এই উদ্যোগ থেকে উপকৃত প্রথম দেশগুলোর মধ্যে একটি।
তিনি বলেন, টিকাদান বাংলাদেশের সঙ্গে আমাদের বৃহত্তর অংশীদারিত্বের একটি অংশ মাত্র, যুক্তরাষ্ট্র এ দেশে কোভিড-১৯ সহায়তার বৃহত্তম দাতা, যা এখনও পর্যন্ত কেবল মাত্র ৬৫ লাখ ডোজ, কিন্তু মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য ৯৬ মিলিয়ন ডলারেরও বেশি অবদান রাখছে।
মিলার বলেন, বাংলাদেশে জাতীয় টিকাদান কার্যক্রম শক্তিশালী করার জন্য ফাইজার টিকাগুলো একটি গুরুত্বপূর্ণ সময়ে পৌঁছেছে এবং যত বেশি সম্ভব মানুষের বাহুতে টিকা দেওয়ার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র ঢাকার সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে গর্বিত।
তিনি বলেন, এই মহামারী যতই চ্যালেঞ্জিং হোক না কেন, আমরা বাংলাদেশের জনগণের সঙ্গে একসঙ্গে দাঁড়িয়ে আছি।
গত পাঁচ দশক ধরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ ঘনিষ্ঠ অংশীদার হিসেবে কাজ করছে উল্লেখ করে মিলার বলেন, আজ আমাদের অংশীদারিত্ব আগের চেয়ে শক্তিশালী। আমরা একসঙ্গে কোভিড-১৯- কে পরাস্ত করার চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি।
মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে বিশ্বব্যাপী কোভেক্স উদ্যোগকে সমর্থন করার জন্য ২ বিলিয়ন ডলার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে, অতিরিক্ত ২ বিলিয়ন ডলারের অঙ্গীকার দিয়েছে, যা যুক্তরাষ্ট্রকে বিশ্বব্যাপী কোভিড-১৯ টিকা প্রাপ্তির জন্য বিশ্বের বৃহত্তম দাতা করে তুলেছে।
টিকা অনুদান ছাড়াও, যুক্তরাষ্ট্র জাতীয় কোভিড-১৯ টিকাকরণ প্রচারণাকে সমর্থন করতে এবং মহামারীর প্রতি সরকারের প্রতিক্রিয়া জোরদার করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: