শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

যবিপ্রবিতে ‘শেখ রাসেল দিবস’ পালন

যশোর প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন

বৃক্ষ রোপণ, দোয়া-মাহফিলসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) শেখ রাসেল দিবস-২০২১ পালন করা হয়েছে। এ বছর ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো জাতীয়ভাবে দিবসটি পালিত হচ্ছে।
যবিপ্রবির ‘শেখ রাসেল দিবস ২০২১’-এর কর্মসূচি শুরু হয় আজ সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সন্নিকটে একটি ফলদ বৃক্ষ রোপণের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৃক্ষটি রোপণ করেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।
বৃক্ষ রোপণ শেষে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, শহীদ শেখ রাসেল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ছিলেন। শুধু তা নয়, তিনি ছিলেন নিষ্পাপ-নিষ্কলুষ শিশুদের প্রতীক। যে বয়সে তাঁকে নির্মমভাবে হত্যা করা হয়, সেই বয়সে রাজনীতি তাঁর বুঝার কথাও নয়। তিনি বলেন, খুনিরা যখন শেখ রাসেলকে হত্যা করতে উদ্যত হয়, তখন তিনি বাঁচার জন্য তাঁর মায়ের কাছে যেতে চেয়েছিলেন। কিন্তু ঘাতকেরা তাঁকে বাঁচতে দেয়নি। তারা যে কত বিভৎস ও নিম্ন পর্যায়ের ছিল, শেখ রাসেলকে হত্যার মধ্য দিয়ে তারা সেটা প্রমাণ করেছে। তবে শেখ রাসেল এখন শিশু-কিশোর তথা বাংলাদেশের মানুষের কাছে একটি চেতনার নাম। সেই চেতনাকে ধারণ করে আমাদের আগামী প্রজন্ম বেড়ে উঠবে- এটাই প্রত্যাশা।
পরে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মো. আকরামুল ইসলাম।
‘শেখ রাসেল দিবস ২০২১’ উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচিতে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, রিজেন্ট বোর্ডের সদস্য অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, অধ্যাপক ড. বিপ্লব কুমার বিশ্বাস, ডিন অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যা, অধ্যাপক ড. মো. নাসিম রেজা, ড. মো. আব্দুল্লাহ আল মামুন, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, প্রক্টর ড. সেলিনা আক্তার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. আলম হোসেন, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মো. জাফিরুল ইসলাম, যবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. তোফায়েল আহমেদ ও সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, ড. ইঞ্জি., যবিপ্রবির পরিবেশ উন্নয়ন ও সংরক্ষণ কমিটির আহ্বায়ক ড. মৌমিতা চৌধুরী প্রমুখ।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: