মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

মেডিকেলে সশরীরে ক্লাস শুরু ১৩ সেপ্টেম্বর

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৯ পূর্বাহ্ন
মেডিকেলে সশরীরে ক্লাস শুরু ১৩ সেপ্টেম্বর

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে ১৩ সেপ্টেম্বর থেকে মেডিকেল কলেজেসহ স্বাস্থ্যখাতের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

দীর্ঘ দেড় বছর ক্লাস বন্ধের পর মেডিকেল কলেজসহ চিকিৎসাশিক্ষার কার্যক্রম সশরীর শুরু করার এই সিদ্ধান্ত নিলো সরকার। তবে একসঙ্গে সব শ্রেণির ক্লাস শুরু হবে না। ধাপে ধাপে শুরু হবে ক্লাস। এর মধ্য মেডিকেল কলেজের ১ম, ২য় ও ৫ম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ১৩ সেপ্টেম্বর। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা ১৩ তারিখ থেকে শুরুর প্রস্তুতি আমরা নিয়েছি। এটা একদিন এদিক-সেদিক হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, সে ক্ষেত্রে ১৮ বছরে নিচের শিক্ষার্থীদের ফাইজার ও মডার্নার টিকা দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। আমেরিকাতে মডার্না ও ফাইজারের টিকা শিশুদের দেয়া হয়েছে।

তিনি বলেন, প্রায় দেড় বছর ধরে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ আছে। অনলাইনে কিছু ক্লাস হলেও মেডিকেল শিক্ষায় সশরীরে ক্লাস নেয়া দরকার। নইলে গ্যাপ পড়ে যাবে। আমরা ডাক্তার পাব না। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সশরীরে ক্লাস নেয়া দরকার।

মন্ত্রী জানান, মেডিকেল, ডেন্টাল ও নার্সিংসহ সব ধরনের মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানই খুলবে। প্রথমে মেডিকেলের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের ক্লাস শুরু হবে। ব্যবহারিক ক্লাস যাদের জন্য গুরুত্বপূর্ণ। পর্যায়ক্রমে অন্যান্য বর্ষের ক্লাস শুরু হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষায় শিক্ষার্থীদের অবশ্যই রোগীর কাছে যেতে হবে। এজন্য মেডিকেল শিক্ষার্থীরা প্রথমে ননকোভিড রোগীদের কাছে যাবে। পর্যায়ক্রমে কোভিড রোগীদের কাছেও মেডিকেল শিক্ষার্থীরা যাবে। সবই হবে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে। ক্লাসে গেলে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিমানাসহ সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করা হবে।

মন্ত্রী জানান, এই মুহুর্তে সরকারের হাতে আছে ১ কোটি ২২ লাখ ডোজ টিকা। প্রতি মাসে ২ কোটি করে আগামী ৩ মাসে ৬ কোটি টিকা চীন থেকে আসবে বলে জানান মন্ত্রী।

ডাব্লিউএইচও থেকে ডিসেম্বরের মধ্যে সাড়ে ১০ কোটি টিকা কেনার কথাও জানানো হয়। তিনি বলেন, দেশে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে এবং করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোর প্রায় ৭৫ শতাংশ বেড খালি রয়েছে।

মন্ত্রী আরো জানান, শুধু ভ্যাকসিনের মূল্য বাবদ এখন পর্যন্ত ৩ হাজার কোটি টাকা খরচ হয়েছে। ছাত্র, শিক্ষক ও বয়স্কদের টিকা দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে বলে জানান মন্ত্রী।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, এই ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: