সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৯:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব ‘হারান’ ব্রিটিশ নারী এমপি অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস, প্রজ্ঞাপন জারি চিত্রনায়িকা শাবনাজ করোনায় আক্রান্ত এরদোগানকে অপমান করার অভিযোগে তুর্কি সাংবাদিক কারাগারে কুড়িগ্রাম-লালমনিরহাট সীমান্তে জব্দকৃত মাদক ধ্বংস ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার করোনায় আক্রান্ত যশোরে ট্রাক চোরকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ মানিকগঞ্জে এ,এম সায়েদুর রহমান স্মৃতি টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট শুরু ফেনীতে করোনা উপসর্গে নারীর মৃত্যু মোংলা বন্দর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন চুক্তি স্বাক্ষর পীরগঞ্জে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা মেহেরপুরে করোনা আক্রান্ত ১০ জন চাঁপাইনবাবগঞ্জে মাদক মামলায় যাবজ্জীবন চাঁদপুরের মেঘনা নদীতে ব্যবসায়ীদের দুটি ট্রলারে ডাকাতি হাকিমপুরে নাগরিক কমিটি গঠন যশোরে ২৪ ঘন্টায় ১ শ ৯৪ জন করোনায় আক্রান্ত সোনাগাজীতে টিকা নিতে আসা শিক্ষার্থীদের মাঝে ছাত্রলীগের পানি বিতরণ পুতিনকে নিয়ে মন্তব্য, পদত্যাগ করেছেন জার্মান নৌবাহিনী প্রধান করোনা টিকা প্রতি বছর দেওয়ার নিয়ম চান ফাইজার সিইও

মেঘনার ভাঙনে হুমকির মুখে লালমোহনের আধুনিক কিল্লা

ভোলা প্রতিনিধি:
প্রকাশের সময় : সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৯:৩৩ পূর্বাহ্ন

ভোলার লালমোহনে মেঘনার ভাঙনে হুমকির মুখে পড়ছে লর্ডহার্ডিঞ্জ ‘মাটির কিল্লা’। দুর্যোগকালীন সময়ে গত ১০ বছর ধরে কিল্লাটি সেখানকার বাসিন্দাদের নিরাপত্তা দিয়ে আসলেও এখন সেটি বিলীনের পথে। কিল্লাটি সংরক্ষণে কোনো ব্যবস্থা না নেওয়ায় চরম ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মধ্যে। জানা গেছে, ২০১০ সালের দিকে লালমোহন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমাবাদ ৬ নং ওয়ার্ডে আধুনিক কিল্লাটি স্থাপন করা হয়।
কিল্লাটি ভূমি থেকে প্রায় ২০-৩০ ফুট থেকে উঁচু। একপাশে পাকা স্থাপনা অন্যপাশে মাটি দিয়ে আধুনিকভাবে কিল্লাটি নির্মাণ করা হয়। এখানে একটি বড় পুকুরও খনন করা হয়। যা আশ্রিতদের গৃহস্থলীর কাজ এবং গবাদির পশুর পানির সমস্যা সমাধান করছে। ঝড়-জলোচ্ছাস ও প্রাকৃতিক দুর্যোগের সময় স্থানীয়রা এখানে আশ্রয় নেন। দুর্যোগের সময় এটি তিন গ্রামের মানুষের একমাত্র ভরসাস্থল। এছাড়াও ঝড়ের সময় গবাদি পশুকে নিরাপদে রাখা হয় কিল্লাটিতে।নস্থানীয় বাসিন্দা রহিম, সিরাজ ও আলাউদ্দিন বলেন, নানা প্রাকৃতিক দুর্যোগে আমারা কিল্লায় আশ্রয় নিয়ে থাকি। এটি আমাদের সুরক্ষা দিয়ে আসছিল। কিন্তু গত ২-৩ বছর ধরে মেঘনার ভাঙনে কিল্লাটি হুমকির মুখে পড়েছে। এটি মেঘনায় বিলীন হয়ে গেলে আমাদের আশ্রয়ের কোনো স্থান থাকবে না। স্থানীয় ইউপি সদস্য সাহাদাত হোসেন বলেন, বর্তমানে মেঘনার ভাঙনের মুখে ফাতেমাবাদ, সৈয়দাবাদ ও পূর্ব লর্ডহার্ডিঞ্জ মৌজা। দ্রুত ভাঙন রোধ করা না হলে, কিল্লাটিও রক্ষা করা যাবে না।
লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আবুর কাসেম বলেন, নদী ভাঙন শুরু হয়েছে। এতে আধুনিক কিল্লাটি ঝুঁকির মুখে পড়েছে। বিষয়টি আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। কিন্তু তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। কিল্লাটি বিলীন হয়ে গেলে মানুষ অনেক ধরনের সমস্যায় পড়বে।
এ ব্যাপারে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেন, বিষয়টি সম্পর্কে অবহিত হয়েছি, খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।
কিল্লাটি রক্ষায় যেন কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন, এ জন্য স্থানীয়রা জোর দাবী জানিয়েছেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: