মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেল দিবস পালিত হবিগঞ্জে শেখ রাসেল-এর ৫৮তম জন্মদিন উদযাপন সাম্প্রদায়িক অপতৎপরতা রুখতে মাঠে নামছে আ. লীগ ফেনীর নতুন পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন হিজবুল্লাহর ভয়ে যুদ্ধে জড়াবে না ইসরায়েল পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত করোনায় কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত ২১ অক্টোবর শুরু হচ্ছে সাত কলেজের সশরীরে ক্লাস ‘কুমিল্লার ঘটনা সাজানো, সরকারকে বেকায়দায় ফেলতে পীরগঞ্জে হামলা’ ‘বুলেটের আঘাতে যেন আর কোন শিশুর প্রাণ না যায়’ জাপানে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত কেরালায় ভয়াবহ বন্যায় মৃত্যু বাড়ছে দলের সংগে পাপনের জরুরি সভা, ঝাড়লেন রাগ রংপুর-ফেনীর এসপিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তা বদলি কিউকমের আরজে নিরব ও রিপন ফের রিমান্ডে সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী ‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নেই কোনো নদী শাসন ব্যবস্থা বেতন আর মেয়াদ দুটোই বাড়তে যাচ্ছে ডোমিঙ্গোর

মিললো করোনার নতুন আরেক ধরনের সন্ধান!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন
মিললো করোনার নতুন আরেক ধরনের সন্ধান!

বেলজিয়ামে করোনাভাইরাসের নতুন আরেকটি ধরনের সন্ধান মিলেছে। যার সংক্রমণে সাতজনের মৃত্যু হয়েছে। ধরনটি প্রথম ল্যাতিন আমেরিকার দেশ কলম্বিয়ায় শনাক্ত করা হয়েছিল। গতকাল সোমবার এসব তথ্য জানানো হয়েছে। সম্প্রতি ওই ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়ছে। ইউরোপে এর প্রভাব খুবই কম থাকলেও এবার ইউরোপেও এর সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। বেলজিয়ামে এই ভ্যারিয়েন্ট এর সংক্রমণে যারা মারা গেছেন, তারা সবাই একটি নার্সিং হোমের বাসিন্দা ছিলেন।

গত শুক্রবার বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষার পর জানিয়েছিলেন, মৃতরা সবাই করোনার পূর্ণ ডোজ টিকা নিয়েছিলেন। তাই নতুন করে এই ঘটনা উদ্বেগ বাড়িয়েছে। বেলজিয়ামের ইউনিভার্সিটি অব লিউভেনের ভাইরোলজিস্ট মার্ক ভ্যান র‍্যানস্ট বলেন, তাদের বয়স ছিল ৮০ থেকে ৯০ বছরের মধ্যে। কয়েকজনের শারীরিক অবস্থা আগে থেকেই বেশি ভালো ছিল না।

গবেষকরা জানান, করোনার নতুন এই ধরনটি হলো ‘বি.১.৬২১’। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটির এখনো কোনো নামকরণ করেনি। বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নয় এটি (বি.১.৬২১) ডেল্টা বা ল্যামডার মতো ধরনের চেয়ে অধিক সংক্রামক কি না। পাবলিক হেলথ ইংল্যান্ডের তথ্য অনুসারে, করোনার কলম্বিয়ার ধরনটির বিরুদ্ধে টিকা খুব কম কাজ করে।

এদিকে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট চীনা ভ্যাকসিনের বিরুদ্ধে কাজ করে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। গুয়াংঝুর স্বাস্থ্য বিশেষজ্ঞ ঝুয়াং শিলিহে বলেছেন, চীনের তৈরি কভিড ভ্যাকসিন পেরুর ল্যামডা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর। তবে চীনা বাসিন্দারা চিন্তিত যে নতুন ল্যামডা ভ্যারিয়েন্ট হয়তো ভ্যাকসিনকে অকার্যকর করে ফেলবে। আর ব্যাপকভাবে সংক্রমণ ছড়াবে, যা থেকে মানুষ সহজে আর স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না।

পেরুর পর্যালোচনায় দেখা গেছে, চীনের সিনোফার্ম ভ্যাকসিন কভিড ১৯ মৃত্যুরোধে ৯০ শতাংশ কার্যকর। গত ১৭ জুলাই চায়না সেন্ট্রাল টেলিভিশনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সম্প্রতি জাপানে ছড়িয়ে পড়েছে ল্যামডা ভ্যারিয়েন্ট। অন্যদিকে চীন বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে। এছাড়া যুক্তরাষ্ট্রে ৮৩ শতাংশ সংক্রমণ ঘটাচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এরমধ্যে তারাও ল্যামডা ভ্যারিয়েন্টের কবলে পড়েছে।

ল্যামডা ভ্যারিয়েন্ট সি.৩৭ নামেও পরিচিত। ল্যামডা ভ্যাকসিনকেও কাবু করে ফেলে বলে প্রাথমিকভাবে জানিয়েছিলেন জাপানের বিজ্ঞানীরা। গ্লোবাল সায়েন্স ইনিশিয়েটিভ সংস্থা জিআইএসএইডের মতে, ল্যামডা দক্ষিণ আমেরিকার আটটি দেশে ও বিশ্বজুড়ে ৪১টি দেশে সংক্রমণ ছড়িয়েছে। ল্যামডা প্রথম শনাক্ত করা হয় পেরুতে। বলা হচ্ছে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে বেশি সংক্রামক। তবে অনেক দেশেই ভ্যারিয়েন্টটিকে ‘উদ্বেগজনক’ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। কারণ, বিশ্ব এখন ডেল্টা ভ্যারিয়েন্ট সামলাতেই হিমশিম খাচ্ছে। নতুন করে এই ভ্যারিয়েন্ট ‘বিশেষ মনোযোগ’ আকর্ষণ করতে পারছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও এই ভ্যারিয়েন্ট নিয়ে এখনো কোনো উদ্বেগ প্রকাশ করেনি। তবে ধারণা করা হচ্ছে, চীনের উহান থেকে ছড়ানো করোনাভাইরাসের চেয়ে ল্যামডা বেশি শক্তিশালী। সূত্র: রয়টার্স


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: