বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:০৩ অপরাহ্ন
শিরোনাম :
ফ্লোরিডায় নৌকা ডুবে নিখোঁজ ৩৯ বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা

মার্কার জরিপে ব্যালন ডি’অর উঠছে মেসির হাতে!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:০৩ অপরাহ্ন
মার্কার জরিপে ব্যালন ডি’অর উঠছে মেসির হাতে!

বন্ধ হয়ে গেলো ২০২১ সালের ব্যালন ডি’অরের ভোট গ্রহণ। ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে নভেম্বরের ২৯ তারিখ পর্যন্ত। এদিন ফ্রান্সের প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ব্যালন ট্রফি। তবে স্প্যানিশ গণমাধ্যম মার্কা তার আগেই পাঠক জরিপে সম্ভাব্য বিজয়ী হিসেবে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিকে বেছে নিয়েছে। যিনি চলতি মৌসুমে বার্সেলোনা ছেড়ে ফ্রি এজেন্ট হিসেবে ফ্রান্সের ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন।

কিছুদিন আগে ২০২১ সালের ব্যালন ডি’অরের দৌড়ে থাকা ৩০ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ কর হয়। যেখানে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, রবার্তো লেভানডফস্কি, করিম বেনজেমা, কিলিয়ান এমবাপ্পে, নেইমারদের মতো নামিদামি সব তারকারা ছিলেন।

সম্প্রতি স্প্যানিশ ক্রীড়া দৈনিকটি পাঠকদের ওপর একটি জরিপ চালায়। যেখানে ৩৪ শতাংশ ভোট পেয়ে সবার শীর্ষে আর্জেন্টাইন অধিনায়ক ও পিএসজি তারকা লিওনেল মেসি। ২৬ শতাংশ ভোট পেয়ে তারপরই আছেন ফরাসি স্ট্রাইকার ও পিএসজি তারকা করিম বেনজেমা। এরপরই রয়েছেন জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি। তিনি পেয়েছেন ১১ শতাংশ ভোট। তবে এই জরিপে মেসির আশেপাশেও ছিলেন না চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো।

ব্যালন ডি অরের ইতিহাসে সর্বোচ্চ ৬টি ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি ব্যালন ডি’অর রয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। এ দুইজনের আশেপাশেও নেই আর কোন খেলোয়াড়।

শুধু পাঠক কিংবা সমর্থকরা নয় ব্যালনের লড়াইয়ে অনেক খেলোয়াড়ই বলছেন এবারের ট্রফিটিও পরিষ্কারভাবেই উঠছে মেসির শোকেসে। সম্প্রতি আর্জেন্টাইন পত্রিকা ওলের সঙ্গে আলাপচারিতায় লুইস সুয়ারেজ বলেন, ব্যালনের লড়াইয়ে একজন কেবল এক বছরে কী করেছে, সেটা দেখা উচিত নয়। খেলোয়াড় হিসেবে সে কেমন, সেটাও দেখা উচিত। আমার বিশ্বাস, মেসির কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

মেসির পক্ষেই মত দিয়েছেন বর্তমান ক্লাব পিএসজির কোচ মাউরিসিও পচেত্তিনো। তিনি বলেন, মেসিই ব্যালন ডি’অর পাবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই। আমি যদি মেসিকে কোচিং নাও করাতাম, তারপরও বলতাম মেসিই পাবে। এটা আমি হৃদয় থেকে বলছি।

২০২১ সালটা দারুণ কাটছে মেসির। বার্সেলোনা, পিএসজি ও আর্জেন্টিনার হয়ে এরই মধ্যে ৪৮ ম্যাচে ৪০ গোল করেছেন তিনি। সর্তীথদের দিয়ে করিয়েছেন ১৪ গোল। এছাড়াও তার নেতৃত্বে গত ১১ জুলাই ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর কোপা আমেরিকার শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। সেই সঙ্গে টুর্নামেন্টটির সেরা গোলদাতা ও সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেন এই আর্জেন্টাইন।

জরিপ, সাবেক সতীর্থ কিংবা ক্লাব কোচ যতই মেসিকে বিজয়ী মনে করুক না কেনো। এবারের ব্যালন যে মেসিই জিতবেন তার কোনও গ্যারান্টি নেই। কেননা এবার মেসির বিপক্ষে রয়েছে শক্ত প্রতিদ্বন্দ্বী। ইতালি ও চেলসি মিডফিল্ডার জর্জিনহোও এ লড়াইয়ের অন্যতম ফেভারিট। যিনি কিনা ক্লাবের গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও জাতীয় দলের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছেন।

জর্জিনহো অবশ্য ব্যালনের জন্য মেসিকেই যোগ্য মনে করেন। সম্প্রতি ‘টুইস’-এ স্বদেশি সাবেক ফুটবলার আন্তোনিও কাসানোকে দেয়া সাক্ষাৎকারে জর্জিনহো নিজেই বলেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডই এ মুকুটের যোগ্য। এরপরই বলেন, যদি মেসির বদলে আমি ব্যালন জিতি তাহলে সেটা নিয়ে অনেক কথা হবে। সবসময় সে-ই এটা জিতবে।

এদিকে মেসি কিন্তু নিজেকে এর যোগ্য দাবিদার ভাবছেন না। এক্ষেত্রে তার বক্তব্য, আমি নিজেকে ফেভারিট মনে করি না এবং ফলাফলের আগ পর্যন্ত এটা নিয়ে কথা বলতে কখনই ভালো লাগে না আমার। যদি এটা জিতি, তাহলে দারুণ হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: