শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:১৭ অপরাহ্ন
শিরোনাম :
ঘানায় ভয়াবহ বিস্ফোরনে নিহত ১৭ দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী বিরামপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার দাঁড়িয়ে থাকা ট্রলিতে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী নিহত নীলফামারীতে সড়ক দূর্ঘটনায় নারী শ্রমিক নিহত পটুয়াখালীতে আনসার-ভিডিপি সদস্যদের বাই-সাইকেল বিতরন গৌরীপুরে বিধু ভূষণ দাস স্মরনে আওয়ামী লীগের শোকসভা অনুষ্ঠিত ব্যাংকের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে সার্কুলার জারি ইভ্যালি ইস্যুঃ হাইকোর্টে তাহসানের আগাম জামিন মানিকগঞ্জে বড়ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের মৃত্যুদন্ডাদেশ ফেনীতে প্রতারণায় সহায়তার অভিযোগে ৩ জনের কারাদন্ড জোর করে ওষুধ খাইয়ে গর্ভের সন্তান নষ্ট, আদালতে স্বীকারোক্তি মেহেরপুরে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামি আটক এখন থেকে রাতেও নৌযান চলবে ‘বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী ক্যানেলে’ মেসিকে বাদ দিয়েই আর্জেন্টিনা দল ঘোষণা আফগানিস্তানে চাকরি হারিয়েছে পাঁচ লাখের বেশি মানুষ আইপি টিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী: তথ্যমন্ত্রী শেরপুরে রাস্তার পাশে বীর মুক্তিযোদ্ধার লাশ! পটুয়াখালীর দুমকিতে মসজিদ নির্মাণ কাজের উদ্বোধন বোনকে উত্যক্তের প্রতিবাদ করায়, ভাইয়ের পা ভেঙে দিল বখাটে

মাদার তেরেসার দাতব্য সংস্থায় বিদেশি অর্থায়ন বন্ধ করেছে ভারত

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:১৭ অপরাহ্ন
মাদার তেরেসার দাতব্য সংস্থায় বিদেশি অর্থায়ন বন্ধ করেছে ভারত
মাদার তেরেসার দাতব্য সংস্থা

শান্তিতে নোবেল বিজয়ী মাদার তেরেসার দাতব্য সংস্থা ‘মিশনারিজ অফ চ্যারিটির’ জন্য বিদেশী অর্থায়ন আটকে দিয়েছে ভারত। সোমবার (২৭ ডিসেম্বর) অনুপযুক্ত ইনপুটের কারন দেখিয়ে এ নির্দেশ জারি করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গণমাধ্যমের দাবি, বিজেপির কর্মকর্তারা অনেকদিন থেকেই মিশনারিজ অফ চ্যারিটির বিরুদ্ধে জোরপূর্বক ধর্মান্তরের অভিযোগ আরোপ করে আসছে। শনিবার বিভিন্ন রাজ্যে বড়দিনের উৎসব পালনে বাঁধা প্রধান করেছে কট্টর বিজেপি সমর্থকেরা। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় ওই সংস্থাটির রেজিস্ট্রেশন বিষয়ে নতুন এই সিদ্ধান্তের কথা জানায়।

যদিও সংস্থাটি বরাবরই এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সোমবার এক বিবৃতিতে সংস্থাটি তাদের লাইসেন্স নবায়নের আবেদন প্রত্যাখ্যাত হওয়ার কথা জানায় এবং বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা কোন বিদেশি তহবিল সংক্রান্ত অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে না বলে নিশ্চিত করে।

এর আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই সাহায্য সংস্থা নিয়ে একট টুইটের কারণে সমালোচনার শিকার হন। তিনি লিখেছিলেন যে, সরকার সংস্থাটির ব্যাংক একাউন্ট জব্দ করেছে।

কিন্তু সরকার তা প্রত্যাখ্যান করেছে। মেসিডোনিয়া থেকে আসা রোমান ক্যাথলিক মাদার তেরেসা ১৯৫০ সালে কলকাতাভিত্তিক এই সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন। ক্যাথলিকদের সাহায্য সংস্থার মধ্যে এটি বিশ্বের অন্যতম সবচেয়ে সুপরিচিত একটি সংস্থা।

মাদার তেরেসার প্রতিষ্ঠিত এই সংস্থায় বর্তমানে ৩ হাজার সিস্টার এবং ২২ হাজার মানুষ আশ্রিত এবং চিকিৎসাধীন আছে। পরিত্যক্ত শিশুদের জন্য হোম ছাড়াও অনেক স্কুল ও হাসপাতাল পরিচালনা করছে সংস্থাটি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: