বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:১৫ অপরাহ্ন
শিরোনাম :
ফ্লোরিডায় নৌকা ডুবে নিখোঁজ ৩৯ বিশ্বে ২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি আক্রান্ত, মৃত্যু আরও ৯৪০২ অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা

মাইকে আজানের অনুমতি দিল জার্মানির কোলন শহর

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২:১৫ অপরাহ্ন
মাইকে আজানের অনুমতি দিল জার্মানির কোলন শহর

মাইকে আজানের অনুমতি দিয়েছে জার্মানির পশ্চিমাঞ্চলীয় কোলন শহরের কর্তৃপক্ষ। শহরের পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার জুমার নামাজের আজান লাউডস্পিকারে দেয়া যাবে। আল আরাবির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তবে এই অনুমতি সাময়িক সময়ের জন্য দিচ্ছে শহরের কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, একটি পাইলট প্রজেক্টের অংশ হিসেবে দুই বছরের জন্য লাউডস্পিকারে আজান দেয়া যাবে।

কোলন শহরের মেয়র হেনরিয়েট্টে রেকের আনাদোলু এজেন্সিকে বলেছেন, মাইকে আজান দেয়ার অনুরোধ পাওয়ার পর আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তিনি এটিকে ‘অন্য ধর্মকে পারস্পরিক মেনে নেয়ার লক্ষণ’ হিসেবে বর্ণনা করেছেন।

মেয়র বলেন, আমাদের মুসলিম নাগরিকরা আমাদের শহরের একটি অবিচ্ছেদ্য অংশ। আমাদের শহরে গির্জার ঘণ্টার পাশাপাশি আজানের শব্দ শুনতে পাওয়ার অর্থ হচ্ছে, কোলন বৈচিত্র্যকে মূল্যায়ন করে এবং এখানে বৈচিত্র্য অনুভূত হয়।

এই পাইলট প্রজেক্টের আওতায় বলা হয়েছে, আজান ১০ মিনিটের বেশি দীর্ঘস্থায়ী হতে পারবে না। এছাড়া লাউডস্পিকারের শব্দ অবশ্যই নজরদারি করতে হবে। পাশাপাশি মানুষজনের প্রশ্ন এবং অভিযোগ লিপিবদ্ধ করার জন্য প্রতিটি মসজিদে একজন ব্যক্তিকে দায়িত্ব দিতে হবে।

প্রসঙ্গত, জার্মানির নর্থ-রাইন ওয়েস্টফালিয়া অঞ্চলের সবচেয়ে বড় রাজ্য হচ্ছে কোলন। এটি জার্মানির চতুর্থ জনবহুল শহর। এই শহরে বিপুল পরিমাণ ‍তুর্কি অভিবাসী রয়েছে। সরকারি হিসাব মতে, সেখানে ৫৫ হাজারের মতো তুর্কি অভিবাসী রয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: