বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা শিবগঞ্জে মাদ্রাসার সহকারী সুপার ৫দিন ধরে নিখোঁজ রাণীশংকৈলে ইয়াবাসহ ২ যুবক গ্রেফতার গলাচিপায় ট্রান্সফরমার চুরি করতে গিয়ে ২ চোর আটক নিখোঁজ রিচার্ড ও শুভর সন্ধান চায় পরিবার

মদ পানের অনুমতি দিতে চলেছে সৌদি আরব!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১০:২২ পূর্বাহ্ন
মদ পানের অনুমতি দিতে চলেছে সৌদি আরব!
NEOM-saudi arab Channel24

হাজার হাজার কোটি টাকা খরচ করে অত্যাধুনিক এক শহর তৈরি করছে সৌদি আরব। ৫০০ বিলিয়ন ডলারের সেই শহরের নাম ‘নিওম’।

আর ওই মেগাসিটিতে অ্যালকোহল পানের অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় ২০১৭ সালে, প্রকল্পটি শুরুর প্রাক্কালেই। সেই অনুমতি দেয়ার বিষয়টি এখনও বাতিল করা হয়নি বলে এএফপিকে জানিয়েছেন প্রকল্পটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, সৌদি যুবরাজ মোহাম্মেদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে নিওম গড়ে তোলা হচ্ছে। এর মাধ্যমে তেলের উপর নির্ভরতা কমাতে চান তিনি।

বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি হচ্ছে শহরটি। রোবট, এয়ারবোর্ন ট্যাক্সিসহ নানান প্রযুক্তি সেখানে ব্যবহৃত হবে। ২০২৫ সালে সেখানে প্রথম ব্যবসায়িক প্রতিষ্ঠান কাজ শুরু করতে পারে। তখন মানুষও বসবাস শুরু করবে।

নিজস্ব আইনের মাধ্যমে নিওম পরিচালিত হবে। এক-দুই বছরের মধ্যে সেই আইন তৈরি হয়ে যাবে। নিওম পরিচালনা পরিষদের চেয়ারম্যান হচ্ছেন বিন সালমান।

এ মাসের শুরুতে সৌদি আরবের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এএফপিকে বলেন, সীমিত পরিসরে (নির্দিষ্ট জায়গায় কিংবা শুধু বিদেশিদের জন্য) অ্যালকোহল পানের অনুমতির বিষয়টি বিবেচনায় আছে।

তবে এটাকে ‘স্পর্শকাতর ইস্যু’ আখ্যায়িত করে তিনি বলেন এর ফলে কর্তৃপক্ষ ‘সামাজিক সমালোচনা’ শুরুর আশঙ্কাও করছে।

নিওমের টেক অ্যান্ড ডিজিটাল হোল্ডিং কোম্পানির প্রধান নির্বাহী জোসেফ ব্র্যাডলি বুধবার রিয়াদে ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ অনুষ্ঠানে এএফপিকে বলেন, বিদেশি মেধাবী মানুষ ও পর্যটক আকর্ষণে অ্যালকোহলের গুরুত্বের বিষয়টি ‘সবাই বোঝেন’।

নিওম পরিচালনার জন্য যে আইন করা হচ্ছে সেটি এখনও দেখেননি জানিয়ে তিনি এএফপির সাংবাদিককে বলেন, আমরা এমন একটি আইন তৈরি করতে যাচ্ছি যেটা পর্যটকদের আকৃষ্ট করবে, প্রযুক্তি খাতকে আকৃষ্ট করবে এবং নির্মাণ শিল্পকে আকৃষ্ট করবে।’

নিওমে অ্যালকোহল নিয়ে কী সিদ্ধান্ত হবে তা নিয়ে অনেকে প্রশ্ন করেন ব্রাডলিকে। তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে নিওমকে প্রতিযোগিতা সক্ষম করে গড়ে তোলা হবে। আমরা চাই বিশ্বের সেরা মেধাবীরা নিওমে আসুক।’

প্রসঙ্গত, উপসাগরীয় দেশগুলোতে বিদেশিরা সীমিত পরিসরে বৈধ উপায়ে অ্যালকোহল পান করতে পারলেও সৌদি আরবে এখনও সে ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: